Logo
Logo
×

চিত্র বিচিত্র

কোমল পানীয়ের বোতলের নিচের অংশ সমতল নয় কেন?

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২৪, ১১:৪৭ এএম

কোমল পানীয়ের বোতলের নিচের অংশ সমতল নয় কেন?

ছবি : সংগৃহীত

কোমল পানীয়র চাহিদা আমাদের দেশে সবসময়ই থাকে! বর্তমান সময়ে বাড়ি হোক বা বিশেষ অনুষ্ঠান কোমল পানীয় এক রকম অপরিহার্য হয়ে উঠেছে। কিন্তু আপনি কখনও এসব পানীয় বোতলগুলোকে মন দিয়ে খেয়াল করেছেন? কেন এসব পানীয়র প্লাস্টিকের বোতলের নিচের অংশ সমতল হয় না, কখনও ভেবেছেন? প্লাস্টিকের কোল্ড ড্রিঙ্কের বোতলের নীচের অংশ সব সময়ই কেন খাঁজকাটা থাকে। 

বহু দশক ধরে শরীরকে শীতল রাখার জন্য মানুষ কোমল পানীয় ব্যবহার করছে। ঠান্ডা পানীয়র ইতিহাস শুরু হয় ১৭ শতকে। ফরাসি সংস্থা ‘কোম্পানি ডি লিমোনাডিয়ার্স’-এর লেবুর রস, পানি এবং মধু দিয়ে তৈরি লেমনেড বাজারে ছেয়ে গিয়েছিল সেই সময়। পরে ইউরোপের অন্য দেশে কোমল পানীয়তে কার্বনেটেড পানি ব্যবহার করার চল শুরু হয়। ১৭৮০ সালে জেনেভায় জোহান জ্যাকব স্কিউইপ প্রথম পানিতে কার্বনেট ব্যবহার করার প্রক্রিয়া আবিষ্কার করেন।

কোল্ড ড্রিঙ্কের বোতলের অনন্য আকৃতি এবং নকশা বিজ্ঞাপন এবং ব্র্যান্ড পরিচয়ের জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু শুধু সে জন্য নয়, কোমল পানীয়ের পিছনের অংশ খাঁজকাটা হওয়ার নেপথ্যে রয়েছে বিজ্ঞান। 

বিভিন্ন প্রতিবেদন অনুযায়ী, কোমল পানীয়ের বোতলে থাকা গ্যাসের কারণে বোতলগুলো এইভাবে তৈরি করা হয়। ঠাণ্ডা পানীয়ের ওপর চাপ দিয়ে গ্যাস ঢোকানো হয়, যা সমতল বোতলগুলো ওপর আরও চাপ দেয়। ফলে বোতল ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু বোতল খাঁজকাটা থাকলে অতিরিক্ত চাপে বোতলটির আয়তনের পরিবর্তন হয়। ফলে বোতলের সামঞ্জস্য ঠিক থাকে। একই কারণে বোতলগুলোর নীচের অংশ উপরি ভাগের তুলনায় শক্ত করা হয়। বোতলের এই বিশেষ ধরনের নকশাকে ‘করুগেশন’ বলা হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম