Logo
Logo
×

চিত্র বিচিত্র

পানির নিচে ৩০০০ বছর পুরোনো মাটির মূর্তি

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২৪, ১০:২৫ পিএম

পানির নিচে ৩০০০ বছর পুরোনো মাটির মূর্তি

পানির নিচে মিলল ৩০০০ বছরের পুরোনো মূর্তি। তাও আবার সেটি মাটির তৈরি। আরও অবাক করার বিষয় হচ্ছে, আজও নির্মাতার আঙুলের ছাপ সংরক্ষিত আছে মূর্তির গায়ে। সম্প্রতি ইতালির একটি হ্রদের তলদেশে পাওয়া গেছে লৌহ যুগের এই মূর্তিটি। টাইমস অব ইন্ডিয়া। 

প্রতিবেদনে বলা হয়েছে, ইতালির আইওলার গ্রান ক্যারো ডি বলসেনার পানির নিচে প্রত্নতাত্ত্বিক এক স্থানে চলমান কাজের সময় মাটির মূর্তিটি পাওয়া গেছে। একজন নারীর অসমাপ্ত মাটির মূর্তি এটি। এটি খ্রিস্টপূর্ব ৯ম বা ১০ম শতাব্দির মধ্যে কোনো এক সময়ে তৈরি করা হয়েছিল। ইতালির আর্কিওলজি, ফাইন আর্টস ও ল্যান্ডস্কেপের সুপারিনটেনডেন্সির একটি অনূদিত বিবৃতি অনুসারে, মাটির মূর্তিটি পানির নিচে থাকার পরেও নতুনের মতোই সংরক্ষিত আছে। এমনকি মূর্তির গায়ে নির্মাতার আঙুলের ছাপও দৃশ্যমান। বিশেষজ্ঞরা ধারণা করছেন, সম্ভবত কয়েক বছর আগেও কাপড় দিয়ে ঢেকে রাখা হয়েছিল মূর্তিটি। কারণ এর বুকের নিচে কাপড়ের প্লটের ছাপ আছে। সাধারণত মৃতদের দেহাবশেষ সংরক্ষণ করা হয় এমন কোনো স্থানে রাখা হয়েছিল মূর্তিটিকে। ডুবুরিরা যে জায়গায় মূর্তিটি খুঁজে পেয়েছেন, সেটি এক সময় আবাসিক এলাকা ছিল। ইতালির সরকারি সাংস্কৃতিক সম্পত্তি পুনরুদ্ধার দলের সহযোগিতায় মূর্তিটিকে নিরাপদে পানির নিচ থেকে তুলে আনা হয়।

১৯৯১ সালের পর থেকেই ইতালির গ্রান ক্যারো ডি বলসেনা প্রত্নতাত্ত্বিক স্থান হিসাবে জনপ্রিয় হয়ে ওঠে। তখনকার সময় গবেষকরা সেখানে আকৃতিহীন পাথরের স্তূপ আবিষ্কার করেন। যেগুলো আইওলা তৈরি করে ও গরম তাপীয় জলের স্প্রিংসের সঙ্গে যুক্ত। একই সঙ্গে কাঠের খুঁটি ও সিরামিক খণ্ডগুলো হ্রদের দক্ষিণ-পশ্চিমে পাওয়া গিয়েছিল। যা লৌহ যুগের প্রথম দিকে বাঁধা হয়েছিল বলে ধারণা করেন গবেষকরা। ২০২০ সালে আরেকটি অনুসন্ধান বিশেষজ্ঞ দল জানিয়েছেন, আয়োলা প্রাথমিক লৌহ যুগে গ্রামের একটি অবিচ্ছেদ্য অংশ ছিল।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম