Logo
Logo
×

আন্তর্জাতিক

৫ চীনা শিক্ষার্থীর বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ যুক্তরাষ্ট্রের

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২৪, ১১:৫৯ এএম

৫ চীনা শিক্ষার্থীর বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ যুক্তরাষ্ট্রের

মিশিগানে মার্কিন সেনাবাহিনীর এক সামরিক ক্যাম্প। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত চীনের পাঁচ শিক্ষার্থীর বিরুদ্ধে স্পর্শকাতর সামরিক কেন্দ্রে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র।  মার্কিন কর্তৃপক্ষের দাবি, অভিযুক্তরা মিথ্যা কথা বলছে এবং তাদের গতিবিধি সন্দেহজনক।  বৃহস্পতিবার এসোসিয়েট প্রেসের (এপি) এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

সাম্প্রতিক সময়ে সামরিক, বাণিজ্যিকসহ বিভিন্ন ইস্যুতে চীন-যুক্তরাষ্ট্রে সম্পর্কে উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে। এমন প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রে পাঁচ চীনা নাগরিককে গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেফতার হলেন।

প্রতিবেদনে বলা হয়, অভিযুক্ত এই পাঁচজনই যুক্তরাষ্ট্রের খ্যাতনামা মিশিগান বিশ্ববিদ্যালয়ের ছাত্র। তারা মিশিগানে মার্কিন প্রতিরক্ষা বাহিনীর গুরুত্বপূর্ণ কেন্দ্রের আশাপাশে সন্দেহজনকভাবে ঘোরাফেরা করছিলেন। তাদের বিরুদ্ধে তদন্তকারীদের বিভ্রান্ত করা এবং ফোনের ছবি মুছে ফেলার ষড়যন্ত্র করার অভিযোগও আনা হয়েছে। এ নিয়ে মার্কিন ফেডারেল আদালতে আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করেছে দেশটির গোয়েন্দা সংস্থা।

মঙ্গলবার আদালতে এফবিআই জানিয়েছে, চীন থেকে আগত এসব ছাত্রদের মার্কিন যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা কেন্দ্রের ছবি তোলার ঘটনা ঘটেছে। তবে তারা বর্তমানে কোথায় এ বিষয়ে কোনো তথ্য উল্লেখ করা হয়নি।

মার্কিন অ্যাটর্নি অফিসের মুখপাত্র জিনা বালায়া বুধবার বলেছেন, আসামিরা পুলিশের হেফাজতে নেই। তারা যদি নিজেদের মার্কিন কর্তৃপক্ষের কাছে সমর্পণ করে তবে তাদের গ্রেফতার করে এই অভিযোগের মুখোমুখি করা হবে।

গত বছর আগস্টে, সন্দেহজনক চলাফেরার কারণে প্রথম মার্কিন কর্তৃপক্ষের নজরে আসেন অভিযুক্তরা।  শুরুতে তারা নিজেদের সংবাদকমী বলে দাবি করেন।  

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম