Logo
Logo
×

আন্তর্জাতিক

শেখ হাসিনার রাজনৈতিক আশ্রয় দেওয়া নিয়ে যা বলল যুক্তরাজ্য

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ আগস্ট ২০২৪, ০৪:৩২ পিএম

শেখ হাসিনার রাজনৈতিক আশ্রয় দেওয়া নিয়ে যা বলল যুক্তরাজ্য

গণঅভ্যুত্থানের পর প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে বর্তমানে ভারতের রাজধানী নয়াদিল্লিতে অবস্থান করছেন শেখ হাসিনা। তিনি যুক্তরাজ্যের কাছে রাজনৈতিক আশ্রয় চাচ্ছেন বলে জানা যাচ্ছে। 

এ বিষয়ে যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ব্রিটিশ ইমিগ্রেশন আইনে কোনো ব্যক্তির আশ্রয় নিয়ে বা সাময়িক শরণার্থী হিসেবে সে দেশে ভ্রমণের কোনো বিধান নেই। ভারতীয় গণমাধ্যম এনডিটিভিকে এ তথ্য জানিয়েছেন ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা। 

গত মাসে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে যুক্তরাজ্যে ক্ষমতায় আসা লেবার পার্টির প্রধান স্যার কেয়ার স্টারমারের নেতৃত্বাধীন সরকার আরও জানিয়েছে, এ ধরনের পরিস্থিতিতে কোনো ব্যক্তি প্রথমে যে দেশে পৌঁছাবেন সে দেশেই আশ্রয় চাইতে পারেন।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, যুক্তরাজ্যে যাদের জন্য প্রযোজ্য হয় তাদের রক্ষা করার গর্বের রেকর্ড রয়েছে। যদিও, আইনে যুক্তরাজ্যে আশ্রয় চেয়ে বা সাময়িক শরণার্থী হিসেবে কাউকে থাকতে দেওয়ার কোনো বিধান নেই।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এনডিটিভিকে জানান, যাদের আশ্রয় প্রয়োজন তারা প্রথমে যে দেশে যাবেন সেখানেই তা চাইতে পারেন। এটাই নিরাপত্তার দ্রুততম উপায়। তবে, বিভিন্ন সূত্র জানিয়েছে একটি আনুষ্ঠানিক আশ্রয় আবেদন প্রক্রিয়ার মধ্যে রয়েছে।

জনরোষের মুখে গতকাল সোমবার (৫ আগস্ট) শেখ হাসিনা বাংলাদেশের একটি সামরিক হেলিকপ্টারে ভারতের উত্তর প্রদেশ রাজ্যে দেশটির বিমানবাহিনীর একটি ঘাঁটিতে পৌঁছেন। পরে সেখান থেকে দেশটির রাজধানী নয়াদিল্লিতে পৌঁছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম