Logo
Logo
×

টিউটোরিয়াল

এইচএসসি ২০২৫ : বাংলা প্রথমপত্র

Icon

ড. সনজিত পাল

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

সিনিয়র শিক্ষক, সেন্ট গ্রেগরী হাইস্কুল অ্যান্ড কলেজ লক্ষ্মীবাজার, ঢাকা

মানব-কল্যাণ

-আবুল ফজল

অনুধাবন প্রশ্নসমূহ

১. মানব-কল্যাণ কথাটি অনেকখানি সস্তা আর মামুলি অর্থেই ব্যবহৃত হয়ে থাকে- কেন?

২. একমুষ্টি ভিক্ষা দেওয়ায় মনুষ্যত্ববোধ আর মানব-মর্যাদাকে ক্ষুণ্ন করা হয় কীভাবে? বুঝিয়ে লেখ।

৩. ওপরের হাত সব সময় নিচের হাত থেকে শ্রেষ্ঠ- বলতে কী বোঝানো হয়েছে?

৪. দান বা ভিক্ষা গ্রহণকারীর দীনতার প্রতিফলনকে প্রাবন্ধিক বীভৎস বলেছেন কেন?

৫. মনুষ্যত্ব আর মানব-মর্যাদার দিক থেকে অনুগ্রহকারী আর অনুগৃহীতের মধ্যে আকাশ-পাতাল তফাত- কেন বলা হয়েছে?

৬. রাষ্ট্র জাতির যৌথ জীবন আর যৌথ চেতনারই প্রতীক- বলতে কী বোঝানো হয়েছে?

৭. জাতিকে আত্মমর্যাদাসম্পন্ন করে তোলাও রাষ্ট্রের এক বৃহত্তম দায়িত্ব- ব্যাখ্যা কর।

৮. কোনো রাষ্ট্র কিছুতেই আত্মমর্যাদাসম্পন্ন নাগরিক সৃষ্টি করতে পারে না এবং কেন? বুঝিয়ে লিখো।

৯. মনুষ্যত্বের অবমাননা যে ক্রিয়াকর্মের অবশ্যম্ভাবী পরিণতি তাকে কিছুতেই মানব-কল্যাণ নামে অভিহিত করা যায় না- ব্যাখ্যা কর।

১০. মানব-কল্যাণের উৎস মানুষের মর্যাদাবোধ বৃদ্ধি আর মানবিক চেতনা বিকাশের মধ্যেই নিহিত- বলতে কী বোঝানো হয়েছে?

১১. মানব-কল্যাণের প্রাথমিক সোপান বলতে কী বোঝানো হয়েছে?/ মানব-কল্যাণের প্রাথমিক সোপান রচনাই সমাজ ও রাষ্ট্রের দায়িত্ব- ব্যাখ্যা কর।

১২. মানব-কল্যাণ স্বয়ম্ভূ, বিছিন্ন, সম্পর্ক-রহিত হতে পারে না- বলতে কী বোঝানো হয়েছে?

১৩. উপলব্ধি ছাড়া মানব-কল্যাণ স্রেফ দান-খয়রাত- কেন বলা হয়েছে?

১৪. কাঙালি ভোজনকে মানব-মর্যাদার অবমাননাকর এক পদ্ধতি বলা হয়েছে কেন?

১৫. মানুষের জৈব অস্তিত্বের প্রতি সহানুভূতিশীল- বলতে কী বোঝানো হয়েছে?

১৬. মানুষের মনুষ্যত্বকে বাদ দিয়ে তার জৈব অস্তিত্বের প্রতি সহানুভূতিশীল হওয়া কেন ফলপ্রসূ মানব-কল্যাণ হতে পারে না?

১৭. মানব-কল্যাণের কুৎসিত ছবি বলতে কী বোঝানো হয়েছে?

১৮. বিভক্তিকরণের মনোভাব নিয়ে কারো কল্যাণ করা যায় না- বলতে কী বোঝানো হয়েছে?

১৯. সত্যিকার মানব-কল্যাণ মহৎ চিন্তা-ভাবনারই ফসল- বলতে কী বোঝানো হয়েছে?

২০. বঙ্কিমচন্দ্রের অবিস্মরণীয় উক্তিকে (তুমি অধম তাই... হইব না কেন) গভীর মূল্যবোধের উৎসারণ বলা হয়েছে কেন?

২১. রবীন্দ্রনাথ ঠাকুর তার হিবার্ট বক্তৃতামালায় Relationship বলতে কী বোঝাতে চেয়েছেন? বর্ণনা কর।

২২. মানব-কল্যাণকে এক জাগতিক মানবধর্ম বলা হয়েছে কেন?

২৩. মানব-কল্যাণের সঙ্গে মানব-মর্যাদার তথা Human dignity-র সম্পর্ক অবিচ্ছেদ্য- কেন বলা হয়েছে?

২৪. পৃথিবীতে দুস্থ, অবহেলিত, বাস্তুহারা, স্বদেশ-বিতাড়িত মানুষের সংখ্যা দিন দিনই বেড়ে চলেছে কেন?

২৫. মানব-কল্যাণ কখন এবং কীভাবে মানব-অপমানে পরিণত হয়? ব্যাখ্যা কর।

২৬. কালের বিবর্তনে আমরা এখন বৃহত্তর মানবতার অংশ- বলতে কী বোঝানো হয়েছে? / কেন বলা হয়েছে?

২৭. Go of humanity কে বিছিন্ন, বিক্ষিপ্ত কিংবা খণ্ডিতভাবে দেখা বা নেওয়া যায় না- কেন বলা হয়েছে?

২৮. স্রেফ সদিচ্ছার দ্বারা মানব-কল্যাণ সাধিত হয় না- বলতে কী বোঝানো হয়েছে?

২৯. সব কর্মের সঙ্গে শুধু যে ব্যক্তিগত সম্পর্ক থাকে তা নয়, তার সামাজিক পরিণতি তথা Social consequence ও অবিছিন্ন- বলতে কী বোঝানো হয়েছে?

৩০. এ সত্যটা অনেক সময় ভুলে থাকা হয়- কোন সত্য? ব্যাখ্যা কর।

৩১. আমাদের দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে- প্রাবন্ধিক এ কথা বলেছেন কেন?

৩২. সমস্যার সমাধান করতে হবে নতুন দৃষ্টিকোণ থেকে- বলতে কী বোঝানো হয়েছে?

৩৩. সমস্যার মোকাবিলা করতে হবে সাহস ও বুদ্ধিমত্তার সঙ্গে- বলতে কী বোঝানো হয়েছে?

৩৪. এড়িয়ে গিয়ে কিংবা জোড়াতালি দিয়ে কোনো সমস্যারই সমাধান করা যায় না- বলতে কী বোঝানো হয়েছে?

৩৫. আমাদের বিশ্বাস মুক্তবুদ্ধির সহায়তায় সুপরিকল্পিত পথেই কল্যাণময় পৃথিবী রচনা সম্ভব- বলতে কী বোঝানো হয়েছে?

৩৬. মানব-কল্যাণ কখন ও কীভাবে মানব-মর্যাদার সহায়ক? বর্ণনা কর।

৩৭. প্রাবন্ধিক মানব-কল্যাণ বলতে কী বুঝিয়েছেন? ব্যাখ্যা কর।

৩৮. রাষ্ট্র আত্মমর্যাদাসম্পন্ন নাগরিক সৃষ্টি করতে ব্যর্থ হয় কীভাবে?

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম