Logo
Logo
×

টিউটোরিয়াল

পদার্থবিজ্ঞান : অধ্যায়ভিত্তিক গুরুত্বপূর্ণ আলোচনা

Icon

সাইফুল মজুমদার

প্রকাশ: ২০ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

পদার্থবিজ্ঞান : অধ্যায়ভিত্তিক গুরুত্বপূর্ণ আলোচনা

প্রভাষক, কেএফটি কলেজিয়েট স্কুল, চাঁদপুর

প্রিয় শিক্ষার্থীরা, এ বছরও তোমাদের সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হবে। পরীক্ষায় ভালো করতে হলে সৃজনশীল অংশের জ্ঞান ও অনুধাবনমূলক প্রশ্নগুলো ভালো করে আয়ত্ত করতে হবে। প্রতিটি অধ্যায়ের সংজ্ঞাজাতীয় অংশগুলো ভালোভাবে পড়তে হবে। বহুনির্বাচনি অংশে ভালো করতে হলে, প্রতিটি অধ্যায় ভালোভাবে রিডিং পড়তে হবে। পদার্থবিজ্ঞানের বিভিন্ন রাশিগুলোর একক, মাত্রা মনে রাখতে হবে এবং ছোট ছোট গাণিতিক প্রশ্নগুলো বেশি বেশি অনুশীলন করতে হবে। সৃজনশীল এবং গাণিতিক সমস্যায় ভালো করতে হলে, প্রতিটি অধ্যায়ের তত্ত্বীয় অংশগুলো ভালোভাবে আয়ত্ত করতে হবে। মনে রাখবে, গাণিতিক সমস্যা সমাধান করার সময় রাশিগুলোর একক অবশ্যই লিখতে হবে।

পদার্থবিজ্ঞানে কিছু অধ্যায় আছে খুবই গুরুত্বপূর্ণ। প্রতি বছরই এসব অধ্যায় থেকে প্রশ্ন আসে। পদার্থবিজ্ঞানের গুরুত্বপূর্ণ অধ্যায়ের টপিকগুলো হলো- ভেক্টর অধ্যায়ের নদী, নৌকা, স্কেলার ও ভেক্টর গুণন, ক্যালকুলাসের ধারণা ও ব্যবহার। নিউটনিয়ান বলবিদ্যা অধ্যায়ের টর্ক, কৌণিক ভরবেগ, নিউটনের গতিসূত্রসংক্রান্ত গাণিতিক সমস্যা। কাজ শক্তি ও ক্ষমতা অধ্যায়ের স্থিতি শক্তি, গতিশক্তি ও পাম্পের ক্ষমতাসংক্রান্ত গাণিতিক সমস্যা। মহাকর্ষ ও অভিকর্ষ অধ্যায়ের কেপলারের সূত্র, গ্যালিলিও সূত্র, মহাকর্ষ সূত্র ও মুক্তিবেগ। আদর্শ গ্যাস ও গ্যাসের গতিতত্ত্ব অধ্যায়ের আর্দ্রতা ও শিশিরাংক থেকে সৃজনশীল অংশের প্রয়োগ ও উচ্চতর দক্ষতায় বেশি প্রশ্ন আসে। এ ছাড়া বয়েল ও চার্লসের সূত্র ও গতিতত্ত্বের ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ।

পদার্থবিজ্ঞান ২য় পত্রের স্থির তড়িৎ ও চল তড়িৎ অধ্যায় খুবই গুরুত্বপূর্ণ। এ দুই অধ্যায় থেকে প্রতি বছরই বেশি প্রশ্ন আসে। কমপক্ষে ৩টি সৃজনশীল প্রশ্ন আসতে পারে। স্থির তড়িৎ অধ্যায়ের তাপগতিবিদ্যার ১ম সূত্র, এনট্রপি, কার্নো ইঞ্জিন এবং কর্মদক্ষতা টপিকগুলো গুরুত্বপূর্ণ। চল তড়িৎ অধ্যায়ের তুল্যরোধ, কির্শফের সূত্র এবং কুলম্বের সূত্র টপিকগুলো খুবই গুরুত্বপূর্ণ। এ ছাড়া এ দুই অধ্যায়ের বর্তনীগুলো ভালোভাবে অনুশীলন করতে হবে। মনে রাখবে, পরীক্ষায় ভালো করতে হলে প্রতিটি অধ্যায়ের মৌলিক সূত্রগুলো মুখস্থ করার চেয়ে মনে রাখার চেষ্টা করতে হবে। পদার্থবিজ্ঞানের যেই টপিকগুলো চিত্র দিয়ে বুঝাতে সুবিধা হবে, সেই টপিকগুলোতে অবশ্যই চিত্র সংযুক্ত করতে হবে। তাহলে পরীক্ষায় ভালো নম্বর পাওয়া যাবে। আশাকরি, অধ্যায়ভিত্তিক গুরুত্বপূর্ণ টপিকগুলো ভালোভাবে আয়ত্ত করলে এবং কয়েকটি পূর্ণাঙ্গ মডেল টেস্ট দিলে ভালো ফলাফল করতে পারবে।

 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম