Logo
Logo
×

টি ২০ বিশ্বকাপ ২০২৪

ক্রিকেটারদের পছন্দ ২০ ওভারের বিশ্বকাপ

Icon

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

বিশ্বের জনপ্রিয় খেলাগুলোর তালিকায় বেশ উপরের দিকেই স্থান করে নিয়েছে ক্রিকেট। ক্রিকেট খেলা হয় তিন ফরম্যাটে। তবে কোন ফরম্যাট সবচেয়ে আকর্ষণীয়-টেস্ট, ওডিআই নাকি টি ২০? সমর্থকরা ২০ ওভারের খেলাকে এগিয়ে রাখলেও খেলোয়াড়রা এগিয়ে রাখেন টেস্ট কিংবা ওডিআইকে। তবে সময় বদলে যাচ্ছে। ক্রিকেটারদের কাছেও আরাধ্য হয়ে উঠছে টি ২০ সংস্করণ।

ক্রিকেটারদের ওপর এক সমীক্ষা চালিয়ে এমন তথ্য দিয়েছে ‘ওয়ার্ল্ড ক্রিকেটারস অ্যাসোসিয়েশন’ (ডব্লিউসিএ)। সংস্থাটি জানিয়েছে, ওডিআইয়ের চেয়ে টি ২০ বিশ্বকাপকে বেশি গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট মনে করা ক্রিকেটারদের সংখ্যা বাড়ছে। এতে ধারণা করা হচ্ছে, আগামীতে টি ২০ বিশ্বকাপই হবে আইসিসির সবচেয়ে গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট। চার-ছক্কার ডালি সাজানো মারকাটারি ব্যাটিং এবং কম সময়ে ম্যাচ শেষ হওয়ায় ক্রিকেটপ্রেমীদের আগ্রহ বাড়ছে ২০ ওভারের বিনোদনমূলক খেলায়।

আইসিসি আয়োজিত সবচেয়ে গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট কোনটি? এই প্রশ্নে ২০১৯ সালে ৮৫% ক্রিকেটার ওডিআই বিশ্বকাপকে বেছে নেন। বাকি ১৫% ক্রিকেটারের মত ছিল টি ২০ বিশ্বকাপের পক্ষে। ২০২৪ সালের সমীক্ষার ফলে এসেছে বড় পরিবর্তন। ৫০% ক্রিকেটার ভোট দিয়েছেন ৫০ ওভারের বিশ্বকাপের পক্ষে। ১৫% থেকে বেড়ে ৩৫% ক্রিকেটারের মত টি ২০ বিশ্বকাপের পক্ষে। বাকি ১৫% ভোট পড়েছে টেস্ট চ্যাম্পিয়ন্সশিপের পক্ষে।

২৬ বছরের কম বয়সি ক্রিকেটারদের ভোট অবশ্য বেশি পড়েছে টি ২০ বিশ্বকাপের দিকে। ২০১৯ সালে ৮৬ শতাংশ ক্রিকেটার ভোট দিয়েছিলেন ৫০ ওভারের বিশ্বকাপের পক্ষে। মাত্র ১৪% ক্রিকেটারের মত ছিল টি ২০ বিশ্বকাপের পক্ষে। পাঁচ বছর পর সেই সংখ্যা বেড়েছে ৪১%এ। ওডিআই বিশ্বকাপের পক্ষে ৪৯%। আর ১০% ক্রিকেটারের ভোট টেস্ট চ্যাম্পিয়ন্সশিপের দিকে। এছাড়া পাঁচ বছর আগে ৮২% ক্রিকেটারের পছন্দের ফরম্যাট ছিল টেস্ট। টি ২০ পছন্দ ছিল মাত্র ১১% ক্রিকেটারের। বর্তমানে ২০ ওভারের খেলাকে সবচেয়ে পছন্দের সংস্করণ মানেন ৩০% ক্রিকেটার। টেস্ট পছন্দ ৪৮ শতাংশের।

১৩টি দেশের ক্রিকেটারদের ওপর এ সমীক্ষা চালিয়েছে ‘ওয়ার্ল্ড ক্রিকেটারস অ্যাসোসিয়েশন’ (ডব্লিউসিএ), যা আগে ‘ফিকা’ (এফআইসিএ) নামে পরিচিত ছিল। সমীক্ষায় ৩৩০ জন ক্রিকেটার অংশ নেন। যার বেশিরভাগই বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন। এর মধ্যে বাংলাদেশ, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়দের একটি বড় অংশ রয়েছে। ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের ক্রিকেটাররা সংস্থাটির প্রতিনিধিত্ব না করায় তারা এ সমীক্ষায় অংশ নেননি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম