Logo
Logo
×

টি ২০ বিশ্বকাপ ২০২৪

জার্সি দেখে যায় চেনা

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ৩০ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

জার্সি দেখে যায় চেনা

প্রতিটি বিশ্বকাপের আগে টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলগুলোকে তাদের নতুন কিটস প্রকাশ করতে দেখা যায়। কাদের জার্সির রং ও নকশা সবচেয়ে ভালো, এ নিয়ে বিস্তর চর্চা হয় ক্রিকেটপ্রেমীদের মধ্যে। ২০২৪ টি ২০ বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোও নিজেদের নতুন জার্সি প্রকাশ করেছে। দেখে নেওয়া যাক কোন দলের বিশ্বকাপ জার্সি কেমন হলো-

ভারতের বিশ্বকাপ জার্সি যথারীতি নীল। কাঁধ ও হাতা গেরুয়া রঙের। কলারে পতাকার তিন রঙের ছোঁয়া রয়েছে। হাতার শেষে নীল স্ট্রিপ। বুকে গেরুয়ায় লেখা দেশের নাম এবং সাদায় লেখা স্পন্সরের নাম। বুকের বাঁদিকে বোর্ডের লোগো, যার উপরে একটি তারকা রয়েছে।

নিউজিল্যান্ড তাদের পরিচিত কালো জার্সি ছেড়ে এবার মাঠে নামবে টি ২০ বিশ্বকাপে। বিশ্বকাপের জন্য কিউই ক্রিকেট বোর্ড তাদের যে নতুন জার্সি প্রকাশ করেছে, তার রং অ্যাকুয়ামেরিন। বুকে চওড়া সাদা স্ট্রিপের উপরে কালো হরফে লেখা দেশের নাম। বুকের বাঁদিকে সাদায় আঁকা বোর্ডের লোগো। ডানদিকে সাদা রঙে আঁকা বিশ্বকাপের লোগো।

টি ২০ বিশ্বকাপের জন্য দক্ষিণ আফ্রিকা নতুন যে জার্সি প্রকাশ করেছে, তার মূল রং হলুদ। হাতা পরিচিত সবুজ রঙের। কাঁধে লাল, কালো ও নীলের ছোঁয়া। সামনে সবুজ হরফে লেখা দেশের নাম। বোর্ড ও বিশ্বকাপের লোগো সবই সবুজ রঙের।

বিশ্বকাপের আগে পাকিস্তান তাদের ম্যাট্রিক্স জার্সি প্রকাশ করে। স্বাভাবিকভাবেই পাকিস্তানের জার্সির রং সবুজ। তবে জার্সিতে হালকা ও গাঢ় সবুজের একাধিক শেড। সামনে সাদা হরফে লেখা দেশের নাম। বুকের বাঁদিকে হলুদে আঁকা বোর্ডের লোগো। ডানদিকে সাদায় আঁকা টি ২০ বিশ্বকাপের লোগো।

অস্ট্রেলিয়ার টি ২০ বিশ্বকাপের জার্সি গাঢ় সবুজ রঙের। হাতার নিচ থেকে জার্সির দু’দিকে রয়েছে হলুদের স্ট্রিপ। কলারে হলুদের স্ট্রিপ। সামনে হলুদ হরফে লেখা দেশের নাম। বোর্ডের লোগো হলুদে আঁকা। বিশ্বকাপের লোগো আঁকা সাদা রঙে।

শ্রীলংকার টি ২০ বিশ্বকাপ জার্সিতে নীল রঙের একাধিক শেড রয়েছে। হাতা একই শেডের। সামনের পুরোটায় নকশা। কলারে ও হাতার শেষে হলুদের স্ট্রিপ। দেশের নাম লেখা হলুদে। বিশ্বকাপের লোগো আঁকা সাদা রঙে।

নামিবিয়ার টি ২০ বিশ্বকাপ জার্সি আকাশি ও গাঢ় নীলের মিশ্রণে তৈরি। ডানদিকে লালের ছোঁয়া রয়েছে। কলারে ও হাতার প্রান্তে লালের স্ট্রিপ। বুকের সামনে সাদায় লেখা দেশের নাম।

কানাডার টি ২০ বিশ্বকাপ জার্সি লাল রঙের। সামনে হালকা হলুদে আঁকা ম্যাপল পাতা। সামনে দেশের নাম, বোর্ডের লোগো ও বিশ্বকাপের লোগো সবই সাদায় আঁকা।

স্কটল্যান্ডের টি ২০ বিশ্বকাপ জার্সি বেশ নজরকাড়া। গাঢ় নীল ও গোলাপির একাধিক শেডে তৈরি এ জার্সি। সামনে দেশের নাম লেখা সাদায়। বোর্ডের লোগো ও বিশ্বকাপের লোগো আঁকা সাদায়।

আফগানিস্তানের টি ২০ বিশ্বকাপ জার্সিও নীল রঙের। জার্সির পুরোটাতেই রয়েছে নকশা। হাতার শেষে নীলের একটি শেডের স্ট্রিপ রয়েছে। সামনে সাদায় লেখা দেশের নাম। বিশ্বকাপের লোগোও সাদায় আঁকা।

উগান্ডার টি ২০ বিশ্বকাপ জার্সি হলুদ রঙের। দু’পাশে লাল ও কালো রঙের স্ট্রিপ। হাতায় কালোর উপরে লাল ও হলুদে পালকের নকশা। সামনে কালোয় লেখা দেশের নাম। হলুদ রঙের জন্য উগান্ডার বিশ্বকাপ জার্সি চোখ টানবে নিশ্চিত।

নেপালের টি ২০ বিশ্বকাপ জার্সি নীল ও লালের মিশ্রণে তৈরি। কলার ও হাতায় লালের স্ট্রিপ রয়েছে। সামনে হলুদে লেখা দেশের নাম। পেছনে ক্রিকেটারদের নাম ও জার্সি নম্বর হলুদ রঙের।

নেদারল্যান্ডসের টি ২০ বিশ্বকাপ জার্সি যথারীতি কমলা রঙের। অত্যন্ত উজ্জ্বল এ জার্সির মাঝে নীল রঙের স্ট্রিপ রয়েছে। তাতে সাদায় লেখা দেশের নাম। হাতার শেষ প্রান্ত পতাকার রঙের। কলার নীল রঙের।

টি ২০ বিশ্বকাপ (২০০৭ থেকে ২০২২)

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম