Logo
Logo
×

সুরঞ্জনা

যাই তবু এগিয়ে

জিম্বাবুয়ের অনাথ মেয়ে ভি কাতিভুর স্বপ্নজয়

Icon

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

অক্সফোর্ড এবং হার্ভার্ডের মতো জগদ্বিখ্যাত প্রতিষ্ঠানে যখন পড়াশোনা করতেন ভি কাতিভু, তখন খণ্ডকালীন চাকরিও করতেন বিশ্ববিখ্যাত চেইন ফুড শপ ম্যাকডোনাল্ডসে। একদিকে চাকরি আর অন্যদিকে পড়াশোনা। দুটোই সামলেছেন দক্ষ হাতে। গত বছর বিবিসির পৃথিবীর সবচেয়ে প্রভাবশালী ও প্রেরণাদায়ী সেরা ১০০ নারীর তালিকায় যখন স্থান পেল কাতিভুর নাম, তখন থেকেই সারা বিশ্বের হাজারও মানুষের কাছে অনুপ্রেরণা হয়ে উঠেছেন এ নারী। আফ্রিকান দেশ জিম্বাবুয়ের অধিবাসী হলেও পড়াশোনা এবং কাজের সূত্রে থিতু হয়েছেন যুক্তরাজ্যে। কেন বিবিসির সেরা ১০০ নারীর তালিকায় স্থান পেলেন কাতিভু? মূলত কাতিভু একজন জনপ্রিয় কনটেন্ট ক্রিয়েটর ও ইউটিউবার।

বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন একটি ইউটিউব চ্যানেল খুলেন ভী কাতিভু, যেখানে পিছিয়ে পড়া আর্থ-সামাজিক অবস্থান থেকে এ পর্যায়ে উঠে আসার গল্প বলতেন তিনি। চ্যানেলটিতে তার মতো অন্যদের জন্য পড়াশোনার টিপস ও নানা ধরনের রিসোর্সও প্রদান করেন তিনি। তার এ প্ল্যাটফর্ম থেকে উপকৃত ও অনুপ্রাণিত হতেন বিশ্বের অসংখ্য নারী। যাদের অনেকে সুবিধাবঞ্চিত ও পিছিয়ে পড়া।

কাতিভু এমপাওয়ারড বাই ভী নামের একটি প্ল্যাটফর্ম চালু করেন। এর মাধ্যমে সুবিধাবঞ্চিত ও প্রতিনিধিত্বহীন এলাকার শিক্ষার্থীদের জন্য উচ্চশিক্ষাকে আরও বেশি সুগম করতে কাজ করছেন তিনি।

কাতিভুর বয়স যখন সাত, তখন বাবাকে হারান। এরপর জিম্বাবুয়ে ছেড়ে পরিবারের সঙ্গে পাড়ি জমান যুক্তরাজ্যে। এরপর জীবনে অনেক কঠিন সময় পার করেছেন। কিন্তু দমে যাননি তিনি। জয় করেছেন নিজের ইচ্ছা এবং স্বপ্নকে। নিজের ইচ্ছা এবং স্বপ্নকে এখন ছড়িয়ে দিয়েছেন পিছিয়ে পড়া নারীর মধ্যে। কাতিভু তরুণদের জন্য একটি সেলফ-হেল্পবিষয়ক বই লিখেছেন এবং বর্তমানে এডুকেশন লিডারশিপ নিয়ে পিএইচডি করছেন। কাজের স্বীকৃতি হিসাবে অর্জন করেছেন যুক্তরাজ্যের মর্যাদাপূর্ণ ডায়না অ্যাওয়ার্ড।

রাফিয়া আক্তার : বিবিসি বাংলা অবলম্বনে

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম