Logo
Logo
×

সুস্থ থাকুন

স্তন ক্যানসার প্রতিরোধে স্বাস্থ্যকর খাবার

Icon

নাজিয়া আফরিন

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

স্তন ক্যানসার প্রতিরোধে স্বাস্থ্যকর খাবার

স্তন ক্যানসার প্রতিরোধে স্বাস্থ্যকর খাবার

প্রতিদিনের খাদ্য তালিকায় প্রচুর ফল ও শাকসবজি থাকতে হবে। পর্যাপ্ত ক্যালরি এবং প্রোটিন থাকতে হবে। স্তন ক্যানসার প্রতিরোধী খাবার নিম্নরূপ-

▶ হলুদ : মসলা হিসাবে বহুল প্রচলিত খাদ্য উপাদান এটি। এতে আছে ক্যানসার প্রতিরোধী উপাদান। হলুদ স্তন, গ্যাস্ট্রোইনটেস্টিনাল, ফুসফুস এবং ত্বকের ক্যানসার প্রতিরোধ করে।

▶ রসুন : রসুনে রয়েছে অ্যালিয়াম নামক ক্যানসার প্রতিরোধী উপাদান। যে কোনো ধরনের টিউমারের বেড়ে ওঠাকে কমিয়ে আনে রসুন। স্তন ক্যানসার ছাড়াও কোলোরেক্টাল এবং প্রোস্টেট ক্যানসারের জন্য দারুণ উপকারী রসুন।

▶ বাদাম : বাদামে রয়েছে সেলেনিয়াম, ফাইবার এবং সাইটোকেমিক্যাল। টিউমার বেড়ে গেলে তার বিরুদ্ধে রোগ-প্রতিরোধী ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে।

▶ গাঢ় সবুজ পাতাবহুল শাক : বাঁধাকপি, পালং শাকসহ যে কোনো গাঢ় সবুজ রঙের শাক দেহে পুষ্টি ও খনিজ জোগায়। এতে ফাইবার, ভিটামিন বি, সাইটোকেমিক্যাল, ক্লোরোফিলসহ আছে আরও অনেক রকম স্তন ক্যানসার প্রতিরোধী ক্ষমতাম্পন্ন উপাদান।

▶ আনার : আনার স্তন ক্যানসার প্রতিরোধে কার্যকরী ভূমিকা পালন করে। এর পলিফেনোলে আছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ক্যানসারের বেড়ে ওঠা থামায়।

▶ ফুলকপি, ব্রোকলি : ফুলকপি, ব্রোকলিতে থাকা সালফোরোফেন এবং ইন্ডোল্স উপাদানগুলো অস্বাভাবিক কোষের বর্ধন প্রতিরোধ করে। স্তন, ব্লাডার, লিম্ফোমা, প্রোস্টেট এবং ফুসফুস ক্যানসার প্রতিরোধে ভূমিকা পালন করে।

▶ স্যামন মাছ : স্যামন মাছে রয়েছে ওমেগা-৩ এস এবং এটি ভিটামিন বি১২ ও ডি-এর উৎস। বিশেষ কিছু ভিটামিন বি১২ ক্যানসারের বিরুদ্ধে লড়াই করে।

▶ মরিচ : যেকোনো মরিচে আছে সাইটোকেমিক্যাল এবং পুষ্টি উপাদান। মরিচ ক্যানসারের বৃদ্ধি ঠেকাতে কাজ করে। সবুজ মরিচ ক্লোরোফিলসমৃদ্ধ হওয়ায় অন্ত্রের ক্যানসার সৃষ্টিকারী উপাদানের কার্যকারিতা নষ্ট করে দেয়। লাল মরিচে থাকে ক্যাপসাইসিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট ক্যারোটিনয়েড। এসবই স্তন ক্যানসার প্রতিরোধে কাজ করে থাকে।

▶ গ্রিন টি : নিয়মিত গ্রিন টি গ্রহণ করলে স্তন ক্যানসার থেকে ঝুঁকিমুক্ত থাকা যায়। এ চায়ের সাইটোকেমিক্যাল স্তন ক্যানসার থেকে দূরে রাখতে সাহায্য করে। প্রতিদিন এক কাপ গ্রিন টি স্বাস্থ্যের জন্য অতি গুরুত্বপূর্ণ।

▶ তিসি : তিসির বিচি বা তেল খুবই উপকারী। এতে রয়েছে ওমেগা-৩ এস, লিগনাস এবং ফাইবার। এগুলো ক্যানসার কোষের বিরুদ্ধে প্রতিরোধ হিসাবে কাজ করে। দইয়ের সঙ্গে তিসি মিশিয়ে অধিক পুষ্টি যোগ করা যায়।

এছাড়াও ওয়ালনাট, বেরি জাতীয় ফল, শস্যদানা, ডাল ও বিচিজাতীয় খাবারে রয়েছে স্তন ক্যানসার প্রতিরোধী উপাদান। স্তন ক্যানসার প্রতিরোধে অ্যালকোহল, সিগারেট, প্রক্রিয়াজাত কার্বোহাইড্রেট, নিম্নমাত্রার ফ্যাট এবং নিম্নমাত্রার কার্বোহাইড্রেট ও স্ন্যাক্স এড়িয়ে চলতে হবে।

লেখক : স্বাস্থ্য ও পুষ্টি বিশেষজ্ঞ, নারী মৈত্রী, ঢাকা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম