Logo
Logo
×

সুস্থ থাকুন

বাইকারদের কোমর ব্যথা : প্রতিকার কী

Icon

ডা. মোহাম্মদ আলী

প্রকাশ: ১৭ আগস্ট ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

বাইকারদের কোমর ব্যথা : প্রতিকার কী

দেশের অর্ধেকেরও বেশি মোটরবাইকার কোমর ব্যথায় ভুগছেন। এদের মধ্যে তামাক সেবনকারীদের মধ্যে এ প্রবণতা অনেক বেশি। এছাড়া যারা নিয়মিত শারীরিক ব্যায়াম থেকে বিরত থাকেন তাদের মধ্যে অনেকেই এ সমস্যায় ভুগছেন। উচ্চরক্তচাপে ভোগা এবং ডায়াবেটিসে আক্রান্তদের মধ্যে অনেকে কোমরের ব্যথায় ভুগছেন। যারা দীর্ঘদিন বাইক ব্যবহার করেন তাদের ক্ষেত্রেও এ সমস্যা মারাত্মক হারে বেশি। এছাড়াও যারা সপ্তাহে ৭ দিন মোটরবাইক সার্ভিস দিচ্ছেন এবং দিনের অধিকাংশ সময়ে এ কাজে নিয়োজিত তাদের মধ্যে শতকরা ৭১ ভাগ কোমরে ব্যথায় ভুগছেন। যারা মোটরসাইকেল চালানোর সময় সেইফ গার্ড ব্যবহার করছে না তাদের শতকরা ৬৫.৩ শতাংশ এ সমস্যায় ভুগছেন, যা অন্য বাইকারদের তুলনায় উল্লেখযোগ্য হারে বেশি। এ ছাড়াও আরও কয়েকটি বিষয় গবেষণায় ওঠে এসেছে; যেমন, যে বাইকাররা ১৫০ সিসির নিচে বা পুরোনো বাইক ব্যবহার করেন তাদের মধ্যে অনেকেই তুলনামূলক বেশি কোমর ব্যথায় ভোগেন।

* সমাধান কী

বাইকারদের কোমর ব্যথা সমস্যার সমাধানে কিছু কার্যকরী পদক্ষেপ নেওয়া দরকার। তামাক জাতীয় দ্রব্যের অপব্যবহার অনেক রোগের কারণ। তামাক জাতীয় দ্রব্য কোমর ব্যথার জন্যও দায়ী। তাই সর্বপ্রথম কোমর ব্যথায় আক্রান্ত ব্যক্তিদের অবশ্যই সব ধরনের তামাক জাতীয় দ্রব্য পরিহার করতে হবে। সেই সঙ্গে বাইকারসহ সবার উচিত প্রতিদিন কিছু শারীরিক ব্যায়াম করা, শারীরিক সচলতা কোমর ব্যথা কমাতে সাহায্য করে। তাছাড়াও একজন বাইকারের উচিত সপ্তাহে অন্তত এক দিন বিশ্রাম নেওয়া এবং দিনে মাত্রাতিরিক্ত বাইক চালানো থেকে বিরত থাকা। কোমর ব্যথা দুই সপ্তাহের বেশি হলে অবশ্যই একজন চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

লেখক : কোমর ব্যথা বিষয়ক গবেষক, লা ট্রোব ইউনিভার্সিটি, মেলবোর্ণ, অস্ট্রেলিয়া এবং বিভাগীয় প্রধান, ফিজিওথেরাপি ও রিহ্যাব বিভাগ, উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা।

 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম