Logo
Logo
×

ঘরে বাইরে

রেসিপি

এঁচোর, কাঁচা আম ও ডাঁটার স্বাদ

Icon

রেসিপি দিয়েছেন আঞ্জুমান্দ জাহিদ সেতু, আলোকচিত্রী মনির আহমেদ

প্রকাশ: ১৬ মে ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

এঁচোর, কাঁচা আম ও ডাঁটার স্বাদ

এঁচোর চিংড়ির চপ

যা লাগবে : কাঁচা কাঁঠাল দুই কাপ (সিদ্ধ), চিংড়ি মাছের কিমা দুই কাপ, হলুদ গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, ভাজা ধনিয়া ও জিরা গুঁড়া এক চা চামচ, ডিম দুটি, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক চা চামচ, আদা বাটা দুই চা চামচ, লেবুর রস দুই চা চামচ, ভাজা সুজি পরিমাণমতো।

যেভাবে করবেন : কাঁচা কাঁঠাল কেটে টুকরা করে হলুদ লবণ দিয়ে সিদ্ধ করে পানি ঝরিয়ে নিতে হবে। এরপর সিদ্ধ এঁচোরের সঙ্গে সব মসলা দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে অথবা বেটে নিতে হবে। এবার বাটা এঁচোরের সঙ্গে চিংড়ির কিমা লেবুর রস ও ডিম দিয়ে মেখে গোল গোল করে ডিমে ডুবিয়ে সুজিতে গড়িয়ে নিয়ে তেলে ভেজে নিতে হবে।

ডাঁটা মুরগির ঝোল

যা লাগবে : ডাঁটা চারটি, দেশি মুরগি একটি, হলুদ গুঁড়া এক চা চামচ, শুকনামরিচ গুঁড়া এক চা চামচ, ভাজা জিরা গুঁড়া আধা চা চামচ, ভাজা ধনিয়া গুঁড়া আদা চা চামচ, পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক চা চামচ, আদা বাটা এক চা চামচ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদমতো, তেল আধা কাপ।

যেভাবে করবেন : মুরগি টুকরা করে ধুয়ে নিতে হবে। ডাঁটা আঙুলের মতো লম্বা করে কেটে নিতে হবে। একটি প্যান গরম করে তেল দিয়ে বাটা ও গুঁড়া মসলা ভালো করে কষিয়ে মুরগি লবণ দিয়ে ১০ মিনিট কষানোর পর ডাঁটা দিয়ে আবার ১৫ মিনিট কষিয়ে তারপর পানি দিয়ে মাংস রান্না করতে হবে। মাংস ও ডাঁটা সিদ্ধ হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন।

আম ডাল

যা লাগবে : মসুর ডাল দুই কাপ, কাঁচা আম তিনটি, হলুদ গুঁড়া আধা চা চামচ, লবণ এক চা চামচ, সরিষার তেল দুই টেবিল চামচ, পেঁয়াজ কুচি এক টেবিল চামচ, রসুন কুচি দুই টেবিল চামচ, শুকনামরিচ চারটি।

যেভাবে করবেন : মসুর ডাল ভালো করে ধুয়ে পানিতে ৩০ মিনিট ভিজিয়ে রাখতে হবে, এবার ডালের মধ্যে সাত কাপ পানি দিয়ে এতে লবণ, হলুদ গুঁড়া দিয়ে সিদ্ধ করতে হবে, সিদ্ধ হয়ে গেলে এর মধ্যে কাঁচা আম চার টুকরা করে কেটে ডালের মধ্যে দিয়ে ১৫ মিনিট ফুটাতে হবে। এবার অন্য পাত্রে সরিষার তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি, রসুন কুচি, শুকনামরিচ ভেজে ডাল বাগার দিতে হবে। এবার ডাল পাত্রে ঢেলে পরিবেশন করতে হবে।

আম দিয়ে মলা মাছ

যা লাগবে : কাঁচা আম দুটি (ছোট), মলা মাছ আধা কেজি, পেঁয়াজ কুচি দুই কাপ, রসুন বাটা এক চা চামচ, আদা বাটা এক চা চামচ, হলুদ গুঁড়া, শুকনামরিচ গুঁড়া, জিরা গুঁড়া, কাঁচামরিচ, লবণ, সরিষার তেল, চিনি আধা চা চামচ, ধনিয়াপাতা।

যেভাবে করবেন : মলা মাছ কেটে ধুঁয়ে নিতে হবে, একটি কাঁচা আম বেটে নিতে হবে। একটি কুচি করে নিতে হবে। একটি পাত্রে মাছের সঙ্গে সব উপকরণ দিয়ে হাতে মেখে পানি দিয়ে চুলায় দিয়ে ২০ মিনিট রান্না করতে হবে। নামানোর আগে চিনি ও ধনিয়াপাতা দিয়ে নামিয়ে পরিবেশন করতে হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম