Logo
Logo
×

অল্পকথা

রাজনীতি কি উচ্চশিক্ষার অন্তরায়?

Icon

সারজানা আক্তার লিমানা

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

উচ্চশিক্ষা বলতে সাধারণত শিক্ষার প্রাথমিক ও মাধ্যমিকের উপরের স্তরকে অর্থাৎ স্নাতক, স্নাতকোত্তর, এমফিল আর পিএইচডি ডিগ্রিকে বোঝায়। শিক্ষার এ স্তরগুলোতে যাচাই করা হয় পঠিত বিষয়ের ওপর জটিল সমস্যার সমাধান, নিজস্ব মতামত ও মূল্যায়ন এবং নতুন ধারণা প্রদানের ক্ষমতা।

আমাদের উপমহাদেশে আধুনিক একাডেমিক শিক্ষা দিল্লির সুলতানি আমলে চালু হলেও শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনীতির গোড়াপত্তন হয় ইংরেজ শাসনামলে। বিশ্ববিদ্যালয় পর্যায়ে রাজনীতি সাধারণত দুটি ধারায় হওয়া উচিত। প্রথমত, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সংকট ও সম্ভাবনাকেন্দ্রিক। এক্ষেত্রে একজন শিক্ষার্থীর প্রথম কাজ যেহেতু জ্ঞান অর্জনের মাধ্যমে নিজেকে সমৃদ্ধ করা, তাই ছাত্ররাজনীতির মূল উদ্দেশ্য হবে সাধারণ ছাত্রদের অধিকার আদায়ের ব্যাপারে সরব ও সচেষ্ট থেকে প্রাতিষ্ঠানিক ও সামাজিক উন্নয়নে কাজ করা। যেমন-শিক্ষক নিয়মিত ক্লাস নিচ্ছেন কিনা, পরীক্ষা দেরিতে হচ্ছে কেন, রেজাল্ট সময়মতো প্রকাশ করা হচ্ছে কিনা, বিশ্ববিদ্যালয়ে গবেষণার জন্য বাজেট বৃদ্ধি ও শিক্ষার মান বৃদ্ধি ইত্যাদি শিক্ষার্থীদের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে দাবি আদায় কিংবা আদায় না হলে আন্দোলনের মাধ্যমে তা আদায় করা। দ্বিতীয়ত, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জুনিয়র স্কলার হিসাবে বিবেচনা করা হয়। এ পর্যায়ে রাজনীতি কাজ করে জুনিয়র স্কলারদের সঙ্গে রাষ্ট্রের সম্পর্ক স্থাপনে। যেমন-আইনের শাসন প্রতিষ্ঠা, জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে সচেতন থাকা ও মতপ্রকাশ করা, বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডের পাশাপাশি মুক্তচিন্তা ও বাকস্বাধীনতার জন্য কাজ করা, দুর্নীতি প্রতিরোধে রাজনৈতিক সচেতনতা বৃদ্ধি করা, রাষ্ট্রের রাজনৈতিক গতিমুখ চিহ্নিত করা, উন্নয়ন বৈষম্য চিহ্নিত করে নীতিমালা তৈরি করা, আন্তর্জাতিক রাজনীতি কোথায় অবস্থান করছে, তা আমলে নিয়ে বিশ্ববিদ্যালয়ের গবেষণা খাতকে সমৃদ্ধ করা ইত্যাদি।

কাজেই রাষ্ট্রের জুনিয়র স্কলার তথা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের উচ্চশিক্ষায় রাজনীতি প্রতিবন্ধকতা নয়। বরং বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অধিকার সচেতন করে গড়ে তুলতে এবং রাষ্ট্রের বৃহৎ এই শ্রেণির জাতীয় নেতৃত্বের বিকাশে প্রয়োজন ইতিবাচক রাজনৈতিক সংস্কার। লেজুড়বৃত্তিক শিক্ষক রাজনীতি এবং সন্ত্রাস ও দখলদারিত্বের ছাত্ররাজনীতি বন্ধ করতে হবে। শিক্ষার্থীদের অধিকার আদায় করে বিশ্ববিদ্যালয় অঙ্গনে সুস্থ রাজনীতির ধারা ফিরিয়ে আনতে নিয়মিত বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ ও হলভিত্তিক ছাত্র সংসদ নির্বাচন করতে হবে।

সারজানা আক্তার লিমানা : শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়

sarjanalimana@gmail.com

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম