Logo
Logo
×

শেষ পাতা

ডা. বদরুদ্দোজা চৌধুরীকে শ্রীনগরে নিজ গ্রামে দাফন

Icon

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ডা. বদরুদ্দোজা চৌধুরীকে শ্রীনগরে নিজ গ্রামে দাফন

সাবেক রাষ্ট্রপতি ও বিশিষ্ট চিকিৎসক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীকে মুন্সীগঞ্জের শ্রীনগরে নিজ গ্রামে দাফন করা হয়েছে। রোববার বাদ জোহর উপজেলার বীরতারা ইউনিয়নের মজিদপুর দয়হাটা গ্রামে চতুর্থ জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।

এর আগে সকাল সোয়া ১০টার দিকে শ্রীনগর শাহ মোয়াজ্জেম হোসেন স্টেডিয়ামে হাজারো মানুষের উপস্থিতিতে তার তৃতীয় জানাজা অনুষ্ঠিত হয়। এতে উপজেলা প্রশাসনের কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক দলের স্থানীয় নেতৃবৃন্দ এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

এর আগে শনিবার সকাল ৯টায় হাসপাতাল প্রাঙ্গণে অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরীর প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। এরপর বাদ জোহর বারিধারা কূটনৈতিক এলাকার বায়তুল আতিক জামে মসজিদে অনুষ্ঠিত হয় দ্বিতীয় জানাজা।

ডা. বদরুদ্দোজা চৌধুরী শুক্রবার রাতে নিজের প্রতিষ্ঠিত উত্তরার মহিলা মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। সর্বশেষ তিনি ফুসফুসে সংক্রমণ নিয়ে ২ অক্টোবর হাসপাতালে ভর্তি হন।

অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ছিলেন। এছাড়া তিনি ছিলেন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রতিষ্ঠাকালীন মহাসচিব। জাতীয় সংসদের উপনেতা হিসাবেও তিনি দায়িত্ব পালন করেছেন।

১৯৭৯ সালে বদরুদ্দোজা চৌধুরী তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মন্ত্রিসভায় উপপ্রধানমন্ত্রী ছিলেন। তিনি জিয়াউর রহমান ও খালেদা জিয়া-দুই সরকারের সময়ই মন্ত্রী ছিলেন। বিভিন্ন সময় তিনি স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা, শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপালন করেছেন।

মুন্সীগঞ্জ-১ আসন (শ্রীনগর-সিরাজদিখান) থেকে বদরুদ্দোজা চৌধুরী পাঁচবার সংসদ-সদস্য নির্বাচিত হন। জাতীয় সংসদে তিনি দুবার জাতীয় সংসদের উপনেতা এবং একবার বিরোধীদলীয় উপনেতা হিসাবে দায়িত্ব পালন করেন। ২০০১ সালে তিনি খালেদা জিয়ার সরকারে পররাষ্ট্রমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন। ২০০১ সালের ১৪ নভেম্বর বাংলাদেশের ১৫তম রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব নেন বদরুদ্দোজা চৌধুরী। রাজনৈতিক কারণে ২০০২ সালের জুন মাসে তিনি রাষ্ট্রপতির পদ থেকে পদত্যাগ করেন।

পরে ২০০৪ সালের ৮ মে বদরুদ্দোজা চৌধুরী বিকল্প ধারা বাংলাদেশ নামে একটি রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেন। তিনি দলের প্রেসিডেন্টের দায়িত্বে ছিলেন। তার ছেলে মাহী বি চৌধুরী দলের মুখপাত্র ও প্রেসিডিয়াম সদস্য হিসাবে দায়িত্ব পালন করছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম