Logo
Logo
×

শেষ পাতা

বৈরুতে ৩০ দফা হামলা ইসরাইলের গাজায় নিহত ১৭

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

বৈরুতে ৩০ দফা হামলা ইসরাইলের গাজায় নিহত ১৭

লেবাননের রাজধানী বৈরুতের শহরতলি লক্ষ্য করে নতুন করে হামলা শুরু করেছে ইসরাইলি বিমানবাহিনী। শনিবার রাতভর সেখানে প্রায় ৩০ দফা বিমান হামলা চালিয়েছে ইসরাইল। এদিকে গাজার জাবার্লিয়া শরণার্থী শিবিরেও ইসরাইলের বিমান হামলায় নয় শিশুসহ ১৭ জন নিহত হয়েছেন। এ অবস্থায় লেবানন এবং গাজায় অনতিবিলম্বে অস্ত্রবিরতির আহ্বান জানিয়েছেন পোপ ফ্রান্সিস। খবর বিবিসি, আলজাজিরার।

লেবাননের বিরুদ্ধে ইসরাইলি আগ্রাসন শুরুর পর শনিবারের রাতকে বৈরুতের সবচেয়ে ‘সহিংস রাত’ হিসাবে উল্লেখ করেছে লেবাননের জাতীয় সংবাদ সংস্থা এনএনএ। দাহিয়েহ নামের শহরতলি পুরোটাই কালো ধোঁয়ার চাদরে ঢেকে গেছে। তবে এসব হামলায় হতাহতের বিষয়ে কোনো তথ্য জানা যায়নি। ইসরাইলের দক্ষিণ শহরতলি লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর ঘাঁটি হিসাবে বিবেচিত। এ কারণেই সেখানে হামলার মাত্রা বাড়িয়েছে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। ইসরাইলের সেনাবাহিনী বলছে, হেজবুল্লাহ ইসরাইলকে লক্ষ্য করে প্রায় ২৫টি রকেট এবং একাধিক ড্রোন নিক্ষেপ করেছে। তবে সেগুলোর বেশির ভাগই উত্তর ইসরাইলে প্রতিহত করা হয়েছে। বেশ কয়েকটি খোলা জায়গায় পড়লেও তাতে কোনো হতাহত হয়নি। সেনাবাহিনী আরও জানিয়েছে দক্ষিণ লেবাননের বিভিন্ন স্থাপনাসহ হিজবুল্লাহ ব্যবহৃত ১৫০টি স্থাপনায় একদিনেই তারা হামলা করেছে। এদিকে রোববার হিজবুল্লাহর পক্ষ থকে ইসরাইলের অবস্থান লক্ষ্য করে সাত দফা হামলা চালানোর দাবি করা হয়েছে। ইসরাইলের বাহিনী আরও দাবি করেছে, লেবাননের দক্ষিণে কাফরা কিলা গ্রামে বিমান হামলায় হিজবুল্লাহ কমান্ডার হাচের আলি তাউয়িল নিহত হয়েছেন। ইসরাইলের বিরুদ্ধে জানুয়ারিতে ভয়াবহ ট্যাংক বিধ্বংসী হামলার জন্য তাকে দায়ী করা হয়।

এদিকে ইসরাইলের সেনাবাহিনী লেবাননে দক্ষিণাঞ্চলের ২৫টি গ্রামের বাসিন্দাকে গ্রাম খালি করে দেওয়ার নির্দেশ দিয়েছে। এ থেকে ধারণা করা হচ্ছে সেখানে হয়তো ইসরাইল স্থল হামলা চালাতে পারে। ইসরাইলের সামরিক বাহিনীর আরবি ভাষার মুখপাত্র আভিচায় অ্যাডরি হুলা, মেইসেল-জাবাল এবং বিলডাসহ বিভিন্ন গ্রামের বান্দিাদের এলাকা খালি করতে বলেছেন। অন্যথায় তাদের জীবন হুমকিতে পড়তে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন। দক্ষিণে না যাওয়ার পরামর্শ দিয়ে তিনি আওয়ালি নদীর উত্তর দিকে লেবাননবাসীদের সরে যাওয়ার পরামর্শ দিয়েছেন।

এদিকে গাজার সিভিল ডিফেন্স এজেন্সি জানিয়েছে, উত্তরের জাবার্লিয়া শরণার্থী শিবিরে ইসরাইলের বিমান হামলায় নয় শিশুসহ ১৭ জন নিহত হয়েছেন। সংস্থার মুখপাত্র মাহমুদ বাসাল বলেন, জাবালিয়ার হামলায় ১৭ জন শহিদ হয়েছেন। তাদের মধ্যে ৯টি শিশুও রয়েছে।

ইরানে হামলার ঘোষণা নেতানিয়াহুর : ইসরাইল লক্ষ্য করে সাম্প্রতিক ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলার জবাব দিতে ইরানে পালটা হামলা চালানোর ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। শনিবার জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে নেতানিয়াহু বলেন, ‘সম্প্রতি ইরান ইসরাইলের যে মাত্রার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে, বিশ্বের অন্য কোনো দেশ তাদের ভূখণ্ড ও জনগণের ওপর এই মাত্রার হামলা বরদাস্ত করবে না, ইসরাইলও করবে না। নিজের ভূখণ্ড ও নাগরিকদের রক্ষা করা শুধু অধিকারই নয়, এটি ইসরাইলের দায়িত্বও। ইসরাইল সেই দায়িত্ব নিশ্চিতভাবেই পালন করবে।’

এদিকে ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গিলান্ট বলেছেন, ইসরাইলের ক্ষতি করার চেষ্টা করলে ইরানের পরিণতিও গাজা এবং বৈরুতের মতোই হতে পারে। তিনি বলেন, ইরানের হামলা বিমানবাহিনীর কোনো ক্ষতিই করতে পারেনি। যারা মনে করে হামলা চালানোর মাধ্যমে আমাদের কর্তব্য থেকে বিরত রাখতে পারবে, তাদের একবার গাজা এবং বৈরুতের দিকে তাকিয়ে দেখা উচিত।

অস্ত্রবিরতির আহ্বান পোপের : এদিকে গাজায় হামলা চালানোর এক বছর পূর্তির আগেই পোপ ফ্রান্সিস অনতিবিলম্বে লেবানন এবং গাজায় অস্ত্রবিরতির আহ্বান জানিয়েছেন। রোববার সেন্ট পিটার্স স্কোয়ারে সাপ্তাহিক প্রার্থনায় সমবেত জনতার উদ্দেশে দেওয়া বক্তব্যে পোপ বলেন, আসুন আমরা সবাই লেবাননের জনগণের জন্য প্রার্থনা করি। বিশেষ করে দক্ষিণাঞ্চলের যারা নিজেদের গ্রাম ছেড়ে যেতে বাধ্য হয়েছেন, তাদের জন্য। তিনি বলেন, সব জাতিরই শান্তি এবং নিরাপত্তার সঙ্গে বসবাস করার অধিকার রয়েছে। তাদের ভূখণ্ডে হামলা বা আগ্রাসন চালানো উচিত নয়। ঘৃণা আর যুদ্ধ নয় সংলাপ আর শান্তির মাধ্যমে সার্বভৌমত্বকে সম্মান ও সুরক্ষা দিতে হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম