Logo
Logo
×

শেষ পাতা

সাবেক প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম গ্রেফতার

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

সাবেক প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম গ্রেফতার

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্য সচিব আবুল কালাম আজাদকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। শনিবার রাজধানীর ধানমন্ডি থেকে তাকে গ্রেফতার করা হয়। রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকারের পাঁচ দিনের, রাজশাহীর শীর্ষ সন্ত্রাসী যুবলীগ কর্মী জহুরুল হক রুবেলের তিন দিন রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গাজীপুরের শ্রীপুর, বরগুনা ও নওগাঁর মহাদেবপুরে মামলা হয়েছে ৪৮২ জনের বিরুদ্ধে। এ ছাড়া কিশোরগঞ্জে গ্রেফতার হয়েছে আওয়ামী লীগ নেতা ও ওয়ার্ড কাউন্সিলর। স্টাফ রিপোর্টার, ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

ঢাকা : ডিএমপির উপকমিশনার (মিডিয়া) মুহাম্মদ তালেবুর রহমান বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে শনিবার সন্ধ্যায় আবুল কালাম আজাদকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ ও মামলা রয়েছে। তাকে ডিবি কার্যালয়ে নেওয়া হয়েছে। আজ রিমান্ডের আবেদন জানিয়ে তাকে আদালতে হাজির করা হবে।

রাজশাহী : রাজশাহী মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ফয়সল তারেকের আদালতে আসামিদের উপস্থিতিতে শনিবার রিমান্ড আবেদনের শুনানি হয়। এর আগে শুক্রবার রাতে নওগাঁ থেকে ডাবলু সরকারকে গ্রেফতার করে র‌্যাব। দুটি হত্যাসহ আটটি মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়েছে। আর ১৩ সেপ্টেম্বর কুমিল্লা থেকে গ্রেফতার হন রুবেল। দুটি হত্যাসহ তাকেও কয়েকটি মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। গ্রেফতারের পর রুবেলকে কয়েক দফা রিমান্ডে নেওয়া হয়েছে। ১০ দিনের রিমান্ড শেষে শনিবার বিকালে রুবেলকে আবারও আদালতে হাজির করে পাঁচ দিনের রিমান্ড চাওয়া হয়। রুবেলকে আদালতে তোলার প্রায় ২০ মিনিট আগে ডাবলু সরকারকেও একই আদালতে তোলা হয়।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) আদালত পরিদর্শক আবদুর রফিক জানান, ৫ আগস্ট রাজশাহীতে ছাত্র-জনতার মিছিলে গুলিবর্ষণে নিহত শিবির নেতা আলী রায়হান হত্যা মামলায় ডাবলু সরকারকে ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাকিব আনজুম হত্যা মামলায় রুবেলকে রিমান্ডে নেওয়া হয়েছে। দুটি মামলাই তদন্ত করছেন আরএমপির নগর গোয়েন্দা শাখার (ডিবি) পরিদর্শক মশিউর রহমান।

পুলিশ পরিদর্শক আবদুর রফিক জানান, আদালতে ডাবলু সরকারের সাত দিনের এবং রুবেলের পাঁচ দিনের রিমান্ডের আবেদন করেছিলেন মামলার তদন্ত কর্মকর্তা। শুনানি শেষে আদালত ডাবলু সরকারের পাঁচ দিন এবং রুবেলের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন। ৫ আগস্ট নগরীর আলুপট্টি এলাকায় সন্ত্রাসী রুবেল দুই হাতে পিস্তল নিয়ে ছাত্র-জনতার মিছিলে গুলি ছোড়েন। আওয়ামী লীগ নেতা ডাবলু সরকার ৫ আগস্ট থেকেই আত্মগোপনে ছিলেন।

শ্রীপুর (গাজীপুর) : শ্রীপুরে সাবেক মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকসহ ২২৯ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাতনামা আরও ১০০ থেকে ১৫০ জনের নামে একটি হত্যা মামলা হয়েছে। বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে গুলিতে নিহত আসীর ইনতিশারুল হকের বাবা আ হা ম এনামুল বাদী হয়ে মামলা করেন। শনিবার মামলার বিষয়টি নিশ্চিত করেছেন শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুহাম্মদ জয়নাল আবেদীন মণ্ডল। নিহত আসীর ইনতিশারুল হক ময়মনসিংহের ত্রিশাল উপজেলার উজার বৈলর গ্রামের আ হা ম এনামুল হকের ছেলে। তিনি স্থানীয় কাঁঠাল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী ছিলেন।

বরগুনা : বরগুনা-২ আসনের বিএনপির সাবেক সংসদ-সদস্য ও বর্তমান বিএনপির নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান নুরুল ইসলাম মনির ওপর ২০২২ সালের ৪ সেপ্টেম্বর পাথরঘাটায় আওয়ামী লীগের নেতাকর্মীরা হামলা করে। এতে তিনিসহ বিএনপির শতাধিক নেতাকর্মী আহত হন। এ ঘটনার জেরে বৃহস্পতিবার পাথরঘাটা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শান্তনু কুমার মন্ডলের আদালতে মামলা করেন নুরুল ইসলাম মনির বড় ভাইয়ের ছেলে সোলায়মান। বিষয়টি নিশ্চিত করেছেন পাথরঘাটা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বেঞ্চ সহকারী মোহাম্মদ মোহাম্মদ মুবিন। মামলায় ১০৫ জনের নাম উল্লেখ ও ২শ থেকে ৩শ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।

মহাদেবপুর (নওগাঁ) : মহাদেবপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে ৫ আগস্ট বাসস্ট্যান্ড এলাকায় হামলা ও মোটরসাইকেল ভাঙচুরের ঘটনায় সাবেক এমপি ছলিম উদ্দীন তরফদার সেলিম, সাবেক উপজেলা চেয়ারম্যান মাসুদুর রহমান মাসুদসহ ১৪৮ নেতাকর্মীর নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও ৩০০ থেকে ৩৫০ জনের বিরুদ্ধে থানায় মামলা হয়েছে। শুক্রবার উপজেলার চাঁন্দাশ ইউপির ডিমজাওন গ্রামের ইউনুস আলীর ছেলে আনোয়ার হোসেন বাদী হয়ে মহাদেবপুর থানায় এ মামলাটি করেন। এ মামলায় সাবেক এমপি ছলিম উদ্দীন তরফদার সেলিমের ভাগ্নে ও সদর ইউপি চেয়ারম্যান সাঈদ হাসান তরফদার শাকিলকে ওইদিনই গ্রেফতার করেছে পুলিশ।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জ পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মনিরুজ্জামান মনির ও একই ওয়ার্ডের সাবেক কাউন্সিলর বিল্লাল হোসেনকে গ্রেফতার করা হয়েছে। বৈষম্যবিরোধী আন্দোলনে সহিংসতা-হামলার ঘটনার মামলায় শুক্রবার রাতে শহরের হয়বতনগর ও নগুয়া এলাকা থেকে তাদের গ্রেফতার করে পুলিশ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম