Logo
Logo
×

শেষ পাতা

নিগার সুলতানার ‘১০০’

বাংলাদেশের দশ বছরের অপেক্ষার অবসান

নারী টি ২০ বিশ্বকাপ

Icon

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

বাংলাদেশের দশ বছরের অপেক্ষার অবসান

অপেক্ষা যেন ফুরাতেই চাইছিল না। দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছিল প্রতীক্ষার প্রহর। কতদূর, আর কতদূর...। শেষতক অপেক্ষার অবসান হলো। নারী টি ২০ বিশ্বকাপের চার আসর, ১৬ ম্যাচ এবং দশ বছর পর বাংলাদেশ পেল প্রথম জয়। বৃহস্পতিবার শারজায় ২০২৪ নারী টি ২০ বিশ্বকাপের উদ্বোধনী দিনের প্রথম ম্যাচে বাংলাদেশ ১৬ রানে হারিয়েছে স্কটল্যান্ডকে। বাংলাদেশ নারী ক্রিকেট দলের অধিনায়ক নিগার সুলতানার মানসপটে চিরঅক্ষয় হয়ে থাকবে এই মধুর-মদির জয়ের স্মৃতি। কারণ, এটি ছিল তার শততম টি ২০ আন্তর্জাতিক ম্যাচ। সেই ম্যাচে বাংলাদেশের প্রথম নারী বোলার হিসাবে নাহিদা আক্তার পেলেন ১০০তম উইকেট। সেই মাইলফলক ছোঁয়া ম্যাচে মধ্যপ্রাচ্যের প্রচণ্ড গরমকেও হার মানিয়েছেন বাংলাদেশের নারী ক্রিকেটাররা।

কাল শারজার তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। আর্দ্রতা ৫৩ শতাংশ। বি-গ্রুপের প্রথম ম্যাচে টস জিতে নিগার সুলতানা বলেছিলেন, ‘পিচ দেখে মনে হচ্ছে ব্যাট করার জন্য আদর্শ। ব্যাটে-বলে সংযোগ হবে ভালোভাবেই।’ তার প্রতিপক্ষ ক্যাথরিন ব্রাইসও অভিন্ন অভিমত ব্যক্ত করে বলেন, টস জিতলে তিনিও আগে ব্যাট নিতেন।

টি ২০ র‌্যাংকিংয়ে স্কটল্যান্ডের চেয়ে তিন ধাপ উপরে থাকা বাংলাদেশে হওয়ার কথা ছিল এবারের নারী টি ২০ বিশ্বকাপ। ৫ আগস্ট ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনের পর উদ্ভূত পরিস্থিতির দরুন টুর্নামেন্ট চলে যায় সংযুক্ত আরব আমিরাতে। এদিকে টি ২০ ফরম্যাটে এরআগে চার ম্যাচের সবকটিতে স্কটিশদের হারানোর অভিজ্ঞতা ও আত্মবিশ্বাস নিয়ে মাঠে নামেন বাংলাদেশের নারী ক্রিকেটাররা। সাত উইকেটে মাত্র ১১৯ রানের পুঁজি নিয়ে বাংলাদেশ লড়াই করে ম্যাচ জেতে বোলারদের কল্যাণে।

টি ২০ বিশ্বকাপে এবারই প্রথম খেলছে স্কটল্যান্ড। তাদের বোলাররা অল্প রানে বাংলাদেশকে আটকে রাখলেও, ব্যাটাররা পারেননি ১২০ রানের লক্ষ্য ছুঁতে। ইনিংস সর্বোচ্চ ৩৬ রান করেন সোবহানা মোস্তারি। 

২৯ রান আসে ওপেনার সাথী রানীর ব্যাট থেকে। দুই অঙ্কের রান করেছেন আর মাত্র তিনজন-মুর্শিদা খাতুন (১২), নিগার সুলতানা (১৮) ও ফাহিমা খাতুন (১০*)। 

তিন উইকেট নেন সাসকিয়া হরলি। সারাহ ব্রাইসের ৪৯* রানের লড়াকু ইনিংস বিফলে যায় স্কটল্যান্ড ১০৩/৭-এ থেমে যাওয়ায়। তাদের আর মাত্র দুজন দুই অঙ্কের রান করেন। রিতু মনি চার ওভারে মাত্র ১৫ রানে দুই উইকেট নিয়ে ম্যাচসেরা হন। ক্যাথরিন ফ্রেজারকে ফিরিয়ে দিয়ে বাংলাদেশ নারী দলের প্রথম বোলার হিসাবে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন বাঁ-হাতি স্পিনার নাহিদা আক্তার। আগামীকাল শনিবার বাংলাদেশের পরের ম্যাচ ইংল্যান্ডের বিপক্ষে।

(স্কোর কার্ড খেলার পাতায়)

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম