Logo
Logo
×

শেষ পাতা

ছাত্র-জনতার ওপর গুলি

সিলেটে হাসিনাসহ ১৪৯ জনের বিরুদ্ধে মামলা

Icon

সিলেট ব্যুরো

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

সিলেটে হাসিনাসহ ১৪৯ জনের বিরুদ্ধে মামলা

সিলেটে হাসিনাসহ ১৪৯ জনের বিরুদ্ধে মামলা

সিলেটে ছাত্র-জনতার ওপর গুলিবর্ষণের ঘটনায় আওয়ামী লীগ সভাপতি ও ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দলের সাধারণ সম্পাদক সাবেকমন্ত্রী ওবায়দুল কাদেরসহ ১৪৯ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। শুক্রবার সিলেট কোতোয়ালি থানার এ মামলায় ৯৯ জনের নামোল্লেখ করে অজ্ঞাতনামা আরও ৪০-৫০ জনকে আসামি করা হয়েছে।

এ মামলায় শেখ হাসিনা ও ওবায়দুল কাদের ছাড়াও এজাহারনামীয় আসামিরা হলেন সিলেট-৩ আসনের সাবেক সংসদ-সদস্য হাবিবুর রহমান হাবিব, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও সাবেক সংসদ-সদস্য শফিউল আলম চৌধুরী নাদেল, সিলেট সিটি করপোরেশনের সাবেক জনসংযোগ কর্মকর্তা সাজলু লস্কর, সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী, সিলেট জেলা যুবলীগের সভাপতি ভিপি শামীমসহ অন্য নেতৃবৃন্দ।

এ মামলার বাদী হয়েছেন গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন সিলেট নগরীর শিবগঞ্জ লামাপাড়া এলাকার মো. মঈনুদ্দিনের ছেলে রাশদুজ্জামান রাসেল। মামলার বিবরণে তিনি অভিযোগ করেন, বৈষম্যবিরোধী আন্দোলনে ছাত্র-জনতা স্বত্বঃস্ফূর্তভাবে ঘোষিত কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচিতে শান্তিপূর্ণভাবে অংশগ্রহণ করি। ৪ আগস্ট মামলার প্রধান আসামি সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নির্দেশে ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা সিলেট সোবাহানীঘাটস্থ বাসস্ট্যান্ডে সশস্ত্র অবস্থায় আগ্নেয়াস্ত্র, হাতবোমা, ককটেল বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টি করে ও সড়কে অবস্থানরত ছাত্র-জনতার ওপর অতর্কিত হামলা চালায়। ছাত্রলীগ ও যুবলীগের সন্ত্রাসীরা আমাকে ধরে টেনে নিয়ে হত্যার উদ্দেশ্যে কাছ থেকে বুকে গুলি করে। পরে ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা আমাকে সড়কে ফেলে রেখে আন্দোলকারীদের ওপর হাতবোমা ও ককটেল নিক্ষেপ করতে তাকে। আশপাশের লোকজন আমাকে উদ্ধার করে স্থানীয় একটি বেসরকারি হাসাপাতালে নিয়ে যান। হাসপাতালের চিকিৎসকরা অস্ত্রোপচারের মাধ্যমে আমার বুকের ডান পাশ থেকে গুলি বের করেন।

শাহরিয়ার আলমসহ ৫৫ জনের নামে মামলা : বাঘা (রাজশাহী) প্রতিনিধি জানান, সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমসহ ৫৫ জনের নামে শনিবার রাতে মামলা করেছেন বাঘা পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক সুরুজ্জামান সুরুজ। মামলার এজাহার সূত্রে জানা গেছে, সুরুজ্জামানসহ তিনজন মিলে ২০২৩ সালের ২২ জুন রাতে জেলা বিএনপির কারাবন্দি আহ্বায়ক আবু সাঈদ চাঁদের মুক্তির জন্য বাঘা বাজারে পোস্টার লাগাচ্ছিলেন। তখন আওয়ামী লীগ, ছাত্রলীগ ও যুবলীগের ৬০-৭০ জন সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রীর হুকুমে হামলা চালিয়ে মারপিট করে এবং ৩০ হাজার টাকা কেড়ে নিয়ে তাদের পুলিশের হাতে সোপর্দ করে। এ মামলায় ৫৫ জনকে আসামি করা হয়েছে। এর মধ্যে প্রধান আসামি করা হয়েছে রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের সাবেক সংসদ-সদস্য ও সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে। এ বিষয়ে সুরুজ বলেন, আওয়ামী লীগের নেতারা হামলা চালিয়ে মারধর করে টাকা কেড়ে নেয় এবং মিথ্যা মামলা দিয়ে পুলিশে দেয়। এ মামলায় আমি ১ মাস ১০ দিন কারাবাসের পর উচ্চ আদালত থেকে জামিনে মুক্তি পাই। এতে আমার রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও পারিবারিক সম্মানহানি হয়েছে। এতে আমার দুই কোটি টাকার অর্থনৈতিক ক্ষতি সাধন হয়েছে। তবে ওই সময় আমার পরিবার থেকে মামলা করতে গেলেও সেটা গ্রহণ করা হয়নি। এ বিষয়ে বাঘা থানার ওসি আবু সিদ্দিক বলেন, এ বিষয়ে একটি মামলা হয়েছে। আসামিদের গ্রেফতারের চেষ্টা করা হচ্ছে।

শেরপুরে সাবেক এমপিসহ ১৪১ জনের বিরুদ্ধে মামলা : শেরপুর (বগুড়া) প্রতিনিধি জানান, বিএনপির কার্যালয়ের সামনে বিস্ফোরণ ঘটানোর অভিযোগে বগুড়া-৫ আসনের সাবেক দুই সংসদ-সদস্যসহ আওয়ামী লীগের ১৪১ নেতাকর্মীর বিরুদ্ধে বিস্ফোরক আইনে শনিবার রাতে মামলা করেছেন উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম মিন্টু। এজাহার সূত্রে জানা যায়, এ মামলায় আসামি হিসাবে বগুড়া-৫ আসনের সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা আলহাজ হাবিবুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক এমপি আলহাজ মুজিবুর রহমান মজনু, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম ফারুকসহ আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ ও বিভিন্ন ইউনিয়ন কমিটির ১৪১ জনকে আসামি করে এ মামলা করা হয়েছে। বাদী উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম মিন্টু বলেন, ২০২৩ সালে শেরপুর উপজেলা বিএনপির দলীয় কার্যালয়ে বিক্ষুব্ধ আওয়ামী লীগ হামলা, ভাঙচুর ও ককটেল বিস্ফোরণ ঘটানোর অভিযোগে এই মামলা করা হয়েছে।

শেরপুর থানার ওসি শফিকুল ইসলাম বলেন, উপজেলা বিএনপির পক্ষ থেকে একটি মামলা করা হয়েছে। তদন্তসাপেক্ষে আসামিদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম