Logo
Logo
×

শেষ পাতা

কেরানীগঞ্জে তিতাসের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কেরানীগঞ্জে তিতাসের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন

তিতাস গ্যাসের আওতাধীন দক্ষিণ কেরানীগঞ্জ, মধ্যপাড়া ও কেরানীগঞ্জের বিভিন্ন এলাকায় তিতাস গ্যাস কোম্পানির অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নের অভিযান অব্যাহত রয়েছে। বুধবার মিরেরবাগ, বাজার রোডের ইকুরিয়া এলাকায় অভিযান চালিয়ে আকবর মোল্লা নামের এক ব্যক্তির একটি শিল্প কারখানার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। সেখানে দেড় টন ওজনের একটি বয়লার ও প্রতিটি ২০০ ঘনফুটের চারটি ড্রয়ার পাওয়া গেছে। আকবর মোল্লা অবৈধ গ্যাস সংযোগ দিয়ে ওই কারখানায় প্রতিদিন ৮৫ হাজার ঘনফুট গ্যাস চুরি করতেন। যার বাজার মূল্য আনুমানিক ৬৫ হাজার টাকা। স্থানীয় বাসিন্দারা জানান, গত তিন বছর এভাবে গ্যাস চুরি করে আকবর মোল্লা এ কারখানা চালাচ্ছিলেন। স্থানীয়রা আরও জানান, আকবর মোল্লা প্রকাশ্যে এখানে গ্যাস চুরি করে কারখানা চালাতেন। এটা তিতাসের স্থানীয় অফিসের সবাই জানতেন। কিন্তু কেউ তার বিরুদ্ধে কোনো অ্যাকশন নিতেন না। 

আকবর মোল্লা সবাইকে বলতেন তিনি তিতাস গ্যাস কোম্পানির সাবেক ব্যবস্থাপনা পরিচালক হারুনুর রশীদ মোল্লার ভাই। যে কারণে কেউ টুঁ শব্দ করতেন না। এভাবে গত তিন বছরে তিনি ৭-৮ কোটি টাকার গ্যাস চুরি করেছেন।

পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্রনাথ সরকার যুগান্তরকে বলেন, সম্প্রতি বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা ড. ফাওজুল কবির খানের নির্দেশে কেরানীগঞ্জে অবৈধ গ্যাস সংযোগের অভিযান শুরু করা হয়েছে। এ অভিযানে নেতৃত্ব দিচ্ছেন তিতাসের নতুন ব্যবস্থাপনা পরিচালক শাহনেওয়াজ পারভেজ। বুধবারের অভিযানের আগে বিচ্ছিন্ন করা বসুন্ধরা রিভারভিউ এলাকার আরও পাঁচটি অ্যাপার্টমেন্ট ভবন পরিদর্শন করা হয়। পরিদর্শনকালে ভবনগুলোতে গ্যাস সংযোগ পাওয়া যায়নি।

একজন ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে অবৈধ সংযোগ উচ্ছেদ অভিযান চালানো হয়। এর আগে এ এলাকায় অভিযান চালিয়ে অবৈধ ছয়টি শিল্প সংযোগ এবং দুটি আবাসিক সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এগুলোতে দৈনিক প্রায় ২ লাখ ৮৬ হাজার ঘনফুট গ্যাস সাশ্রয় হয়, যার আনুমানিক মূল্য ২ লাখ ৪২ হাজার টাকা। অবৈধভাবে গ্যাস ব্যবহারের কারণে তাৎক্ষণিকভাবে প্রতিষ্ঠানগুলো থেকে ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এসব অভিযানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন তিতাস গ্যাসের মহাব্যবস্থাপক প্রকৌশলী মো. সেলিম মিয়া ও প্রকৌশলী মো. তওহিদুল ইসলাম।


Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম