Logo
Logo
×

শেষ পাতা

আশুলিয়ায় লাশ পোড়ানো

ডিবি পরিদর্শক আরাফাত গ্রেফতার

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ডিবি পরিদর্শক আরাফাত গ্রেফতার

রাজধানীর উপকণ্ঠ সাভারের আশুলিয়া থানার সামনে ৫ আগস্ট লাশ পোড়ানোর ঘটনায় সম্পৃক্ততার অভিযোগে ডিবির পরিদর্শক আরাফাত হোসেনকে গ্রেফতার করা হয়েছে। শুক্রবার র‌্যাবের লিগ্যাল মিডিয়া উইং থেকে এ তথ্য নিশ্চিত করা হয়। র‌্যাব জানায়, ৫ আগস্ট আশুলিয়া থানার সামনে লাশ পোড়ানোর ঘটনায় সম্পৃক্ত আরাফাতকে রাজধানীর আফতাবনগর থেকে শুক্রবার ভোরে গ্রেফতার করেছে র‌্যাব-৩ এর একটি দল। শুক্রবার দুপরে তাকে আশুলিয়া থানায় সোপর্দ করা হয়। এর আগে আশুলিয়ায় লাশ পোড়ানোর ঘটনায় ৫ সেপ্টেম্বর সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, কয়েকজন সাবেক মন্ত্রী, ২১ পুলিশ সদস্যসহ আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের ৩৬ জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়। এতে বলা হয়, ৫ আগস্ট আশুলিয়ায় ছাত্র-জনতার আন্দোলনে মানারাত ইউনিভার্সিটির ছাত্র আহনাফ আবীর আশরাফুল্লাহসহ ৪৬ জনকে গুলি করে হত্যা করা হয়। পরে আশুলিয়া থানার কয়েকজন উপপরিদর্শক (এসআই) লাশ পুড়িয়ে ফেলে। এর আগে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ১ মিনিট ১৪ সেকেন্ডের একটি ভিডিও ভাইরাল হয়। তাতে দেখা যায়, একটি ভ্যানে নিথর দেহ তুলছেন কয়েকজন। গায়ে পুলিশের ভেস্ট ও মাথায় পুলিশের হেলমেট। চাদর ও ব্যানারজাতীয় কিছু দিয়ে দেহগুলো ঢেকে দেওয়া হয়েছে। আশুলিয়া থানার সামনের সড়ক ছিল ওই ঘটনাস্থল। ভিডিওতে দেখা যায়, নিথর দেহ স্তূপ করা ভ্যানটির পাশে কয়েকজন পুলিশ সদস্য হাঁটাহাঁটি করছিল। তাদের মধ্যে দুজনের মুখ দেখা গেছে। একজন পুলিশের ভেস্ট পরা, আরেকজন ছিলেন সাদা পোশাকে। পুলিশের ভেস্ট পরা ব্যক্তি হলেন ঢাকা জেলা উত্তর গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক (তদন্ত) আরাফাত হোসেন। আর সাদা পোশাকের ব্যক্তির পরিচয় মিলেনি।

প্রত্যক্ষদর্শীরা জানান, ৫ আগস্ট সকাল থেকে আশুলিয়া থানা এলাকায় অবস্থান করছিল ঢাকা জেলা উত্তর ডিবি পুলিশের একটি দল। ওইদিন সকাল থেকেই নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইল মোড় এলাকায় জড়ো হতে শুরু করছিলেন বিক্ষোভকারীরা। তাদের আসার খবরে মসজিদের মাইক ও হ্যান্ড মাইক দিয়ে থানার পুলিশ সদস্যরা আত্মসমর্পণের ঘোষণা দেন। এরপরও বিক্ষোভকারীরা থানার দিকে অগ্রসর হলে পুলিশ এলোপাতাড়ি গুলি ছুড়তে থাকে। এতে আন্দোলনকারীরা ছত্রভঙ্গ হয়ে যান। ওই সময় পুলিশের গুলিতে বেশ কয়েকজন নিহত হন বলে ধারণা করা হচ্ছে। ওই মরদেহগুলোই হয়তো ভ্যানে তোলা হয়েছে।

ওই দিন তিন পুলিশ সদস্যও নিহত হন। এর মধ্যে দুজনকে হত্যার পর নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইলের একটি ওভারব্রিজের ওপর উলটো করে ঝুলিয়ে রাখা হয়। এক পুলিশ সদস্যের পোড়া মরদেহ উদ্ধার করা হয়। এ ছাড়া থানাসংলগ্ন এলাকায় একটি পুলিশ ভ্যানে কয়েকটি পোড়া মরদেহ পাওয়া যায়। এরমধ্যে নিজের ছেলে আস-সাবুরের লাশ চিহ্নিত করেন মা রাহেন জান্নাত ফেরদৌস।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম