Logo
Logo
×

শেষ পাতা

সাবেক এক মন্ত্রী, ৪ প্রতিমন্ত্রী হুইপের ব্যাংক হিসাব জব্দ

সাবেক স্পিকারের স্বামী সন্তানসহ পাঁচজনের ব্যাংক হিসাব তলব

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

সাবেক এক মন্ত্রী, ৪ প্রতিমন্ত্রী হুইপের ব্যাংক হিসাব জব্দ

সাবেক প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ। ফাইল ছবি

সাবেক এক মন্ত্রী, ৪ প্রতিমন্ত্রী ও হুইপের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। একই সঙ্গে তাদের স্ত্রী, সন্তানদের ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত করতে বলা হয়েছে।

ব্যাংক হিসাব জব্দ করা ব্যক্তিরা হলেন সাবেক প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ, নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুল হক, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এবং সংসদ-সদস্য শেখ আফিল উদ্দিন।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়ে অ্যাকাউন্ট জব্দ করতে বলেছে।

হিসাব জব্দকারীদের ব্যক্তিগত ও ব্যবসায়িক অ্যাকাউন্টের মাধ্যমে সব লেনদেন বন্ধ থাকবে। আগামী ৩০ দিন এসব হিসাবে কোনো ধরনের লেনদেন করতে পারবে না। প্রয়োজনে লেনদেন স্থগিত করার এ সময় বাড়ানো হবে। লেনদেন স্থগিত করার এ নির্দেশের ক্ষেত্রে মানি লন্ডারিং প্রতিরোধ বিধিমালা সংশ্লিষ্ট ধারা প্রযোজ্য হবে।

বিএফআইইউ-এর নির্দেশনায় আরও বলা হয়, কোনো হিসাব স্থগিত করা হলে হিসাবসংশ্লিষ্ট তথ্য বা দলিল যেমন হিসাব খোলার ফরম, কেওয়াইসি ও লেনদেন বিবরণী ইত্যাদি চিঠি দেওয়ার তারিখ থেকে ৫ কার্যদিবসের মধ্যে তাদের কাছে পাঠানোর জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে বলা হয়েছে।

এদিকে একই দিন পৃথক চিঠিতে জাতীয় সংসদের সাবেক স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, তার স্বামী-সন্তানসহ পাঁচজনের ব্যাংক হিসাবের তথ্য তলব করেছে বিএফআইইউ। একই সঙ্গে তার স্বামী-সন্তানের ব্যাংকের সব ধরনের তথ্য পাঠাতে বলা হয়েছে। বিএফআইইউ-এর চিঠিতে শিরীন শারমিন চৌধুরী, তার স্বামী সৈয়দ ইশতিয়াক হোসাইন, পুত্র সৈয়দ এবতেশাম রফিক ও মেয়ে লামিসা শিরীন হোসাইন এবং মো. শফিউল ইসলামের নাম, জাতীয় পরিচয়পত্রের তথ্য দেওয়া হয়েছে। ২ সেপ্টেম্বর জাতীয় সংসদের স্পিকারের পদ থেকে পদত্যাগ করেছেন শিরীন শারমিন চৌধুরী।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে তিনি পদত্যাগপত্র জমা দেন। শিরীন শারমিন চৌধুরী রংপুরের একটি আসন থেকে সর্বশেষ জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হয়েছিলেন। ২০১৩ সালের ৩০ এপ্রিল স্পিকার নির্বাচিত হন শিরীন শারমিন। এরপর থেকে তিনি টানা এ দায়িত্বে ছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম