Logo
Logo
×

শেষ পাতা

কোটা সংস্কার আন্দোলনে নাশকতা

স্বপন-এ্যানিসহ ৩৪ জন রিমান্ডে, কারাগারে ১৭১

রাজধানীতে এ পর্যন্ত ২০৭ মামলায় গ্রেফতার ২৫৩৬

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৮ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

স্বপন-এ্যানিসহ ৩৪ জন রিমান্ডে, কারাগারে ১৭১

ফাইল ছবি

বিএনপির যুগ্ম মহাসচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানির ৭ দিন এবং চেয়ারপারসনের উপদেষ্টা জহির উদ্দিন স্বপনের ৫ দিনের রিমান্ডসহ আরও ৩৪ জনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এছাড়া ঢাকা মহানগরের ৩৪ থানার ১৭১ জনকে কারাগারে পাঠানো হয়েছে। কোটা সংস্কার আন্দোলন ঘিরে নাশকতা, অগ্নিসংযোগসহ বিভিন্ন মামলায় শনিবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোর্টের পৃথক কয়েকটি আদালত এ আদেশ দেন। 

এদিকে রাজধানীতে সরকারি স্থাপনায় ভাঙচুর, সহিংসতা ও নাশকতার ঘটনায় গেল ২৪ ঘণ্টায় (শনিবার সকাল পর্যন্ত) আরও ২৫২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এ নিয়ে রাজধানীতে ২০৭ মামলায় মোট গ্রেফতার ২ হাজার ৫৩৬ জন। এছাড়া চট্টগ্রাম, রংপুর, বরিশাল, ময়মনসিংহ, শেরপুরসহ ১১ জেলায় আরও (২৪ ঘণ্টায়) ৯৭ জনকে গ্রেফতারের তথ্য পাওয়া গেছে। 

জানা গেছে, এ্যানিকে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) রামপুরা ভবনে হামলা-ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় এবং স্বপনকে মিরপুরে মেট্রোরেল ভাঙচুর মামলায় রিমান্ডে নেওয়া হয়েছে। রিমান্ডে যাওয়া ১০ থানার ৩৪ আসামির মধ্যে সবুজবাগ থানার ৩ জন, রামপুরা থানার ৩ জন, শাহবাগ থানার ২ জন, কাফরুল থানার ১ জন, মিরপুর থানার ২ জন, শেরেবাংলা নগর থানার ২ জন, কদমতলী থানার ২ জন, ধানমন্ডি থানার ৩ জন, যাত্রাবাড়ী থানার ১২ জন এবং ঢাকা জেলার সাভার থানার ৪ জন ও কেরানীগঞ্জ দক্ষিণ থানার ৩ জন। এদের মধ্যে মিরপুরে মেট্রোরেল ভাঙচুর মামলায় জামায়াতের কর্মপরিষদ সদস্য সামিউল হক ফারুকি মজুমদার ৫ দিনের ও বিএনপির কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দিনের ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

এদিকে ঢাকা মহানগরের ৩৪ থানার বিভিন্ন মামলায় কারাগারে যাওয়া ১৭১ আসামির মধ্যে নিউমার্কেট থানার ১ জন, কলাবাগান ১ জন, রামপুরা থানার ৮ জন, তেজগাঁও থানার ৭ জন, হাতিরঝিল থানার ১ জন, আদাবর থানার ৫ জন। এছাড়াও মোহাম্মদপুর থানার ৮ জন, পল্লবী ১২ জন, কাফরুল ১ জন, পল্টন থানার ৭ জন, মতিঝিল থানার ৫ জন, শাহজাহানপুর থানার ২ জন, মিরপুর থানার ৪ জন, শেরেবাংলা নগরে থানায় ১১ জন, ভাটারা থানার ৩, বংশাল থানার ৯ জন, কোতোয়ালি থানার ৩ জন, চকবাজার থানার ২ জন, বনানী ৯ জন, গুলশান থানার ১ জন, শ্যামপুর থানার ৩ জন, কদমতলী ৩ জন, তুরাগ থানার ২ জন, উত্তরা পূর্ব থানার ১৩ জন, হাজারীবাগ থানার ২ জন, ডেমরা থানার ২ জন, যাত্রাবাড়ী থানার ৫ জন, খিলগাঁও থানার ৭ জন, আশুলিয়া থানার ৬ জন, ধামরাই থানার ১ জন, দোহার থানার ৪ জন, কেরানীগঞ্জ মডেল থানার ৯ জন ও কেরানীগঞ্জ দক্ষিণ থানার ৩ জন আসামি রয়েছেন।

রাজধানীতে ২০৭ মামলায় গ্রেফতার ২৫৩৬ : রাজধানীতে সহিংসতা ও নাশকতার ঘটনায় শনিবার পর্যন্ত ঢাকা মহানগরের বিভিন্ন থানায় ২০৭টি মামলা হয়েছে। এসব মামলায় মোট ২ হাজার ৫৩৬ জনকে গ্রেফতার করা হয়েছে। ডিএমপির অতিরিক্ত উপকমিশনার (মিডিয়া) কেএন রায় নিয়তি এ তথ্য জানিয়েছেন। এদিকে, শুক্রবার রাজধানীতে নতুন ৮টি মামলাসহ মোট ২০৯টি মামলার কথা জানিয়েছিলেন ডিএমপির ঊর্ধ্বতন এক কর্মকর্তা। সেখানে নাশকতা ছাড়া রাজধানীর অন্য অপরাধ সংশ্লিষ্ট কয়েকটি মামলা যুক্ত হওয়ায় সংখ্যাটি বেশি হয়ে যায় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়। তবে পরে সংশোধন করা হলে শনিবার পর্যন্ত মোট মামলার সংখ্যা দাঁড়ায় ২০৭। 

র‌্যাব সদর দপ্তরের সহকারী পরিচালক (মিডিয়া) এএসপি আ ন ম ইমরান খান জানান, অভিযানের ধারাবাহিকতায় ঢাকায় ৭১ ও ঢাকার বাইরে ২১৯ জনসহ সারা দেশে মোট ২৯০ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

চট্টগ্রাম : সংঘর্ষ ও নাশকতার অভিযোগে নগরীর আকবরশাহ থানায় আরও একটি মামলা করা হয়েছে। এতে এজাহারনামীয় আসামি করা হয়েছে ৩৭ জনকে, অজ্ঞাতনামা আসামি করা হয়েছে ৭০-৭৫ জনকে। এ নিয়ে নিয়ে নগরীতে ১৯টি মামলা হলো। গত ২৪ ঘণ্টায় নগরীতে গ্রেফতার করা হয়েছে ২৭ জনকে। সিএমপির এডিসি (গণমাধ্যম) কাজী মো. তারেক আজিজ এ তথ্য জানান।

রংপুর : ১২ মামলায় মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক ও কারমাইকেল কলেজের সাবেক জিএস শহিদুল ইসলাম মিজুসহ ২৪ ঘণ্টায় আরও ১৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এ নিয়ে মহানগরীতে গ্রেফতার করা হলো ১৪৩ জনকে।

বরিশাল : ছাত্রদল নেতা সাগরকে গ্রেফতার করেছে পুলিশ। তিনি ঝালকাঠি জেলার নলছিঠি উপজেলার ইউনিয়ন ছাত্রদলের সভাপতি। সাগর ওই উপজেলার নাসির উদ্দিনের ছেলে। 

ময়মনসিংহ : জেলায় সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত কারফিউ শিথিল থাকায় জনজীবন অনেকটাই স্বাভাবিক। এদিকে ২৪ ঘণ্টায় জেলায় নাশকতার ১৫টি মামলায় সাবেক গৌরীপুর উপজেলা চেয়ারম্যান, উত্তর জেলা বিএনপির সদস্য তায়্যেবুর রহমান হিরনসহ ৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ। 

বন্দর (নারায়ণগঞ্জ) : শুক্রবার রাতে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে আরও ৬ জনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশের ওপর হামলা, গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় ১৭৭ জনের নাম উল্লেখ করে বন্দর থানায় মামলা হয়েছে। এ নিয়ে ৫০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। 

টাঙ্গাইল : জেলার চার থানায় ১১ মামলায় ২৪ ঘণ্টায় আরও ১০ জনকে গ্রেফতার করা হয়েছে। এ নিয়ে জেলায় ১৭৯ জনকে গ্রেফতার করল পুলিশ। এদিকে গ্রেফতার আতঙ্কে বাড়ি ছাড়া বিএনপির নেতাকর্মীরা। 
নাটোর : বিএনপি ও ছাত্রদলের আরও ৪ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। এর মধ্যে জেলার বড়াইগ্রাম উপজেলায় বিএনপি দলীয় সাবেক ইউপি চেয়ারম্যান আব্দুল আলিম ও জেলা ছাত্রদলের সদস্য নাজির হোসেন রিমন এবং নলডাঙ্গা পৌর ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক শামীম হোসেন রয়েছেন। 

জয়পুরহাট : নাশকতায় জড়িত থাকার অভিযোগে ৯ জনকে আটক করেছে পুলিশ। শুক্রবার রাত ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত বিভিন্ন উপজেলা থেকে তাদের আটক করা হয়।

নাজিরপুর (পিরোজপুর) : নাজিরপুর কলেজের ছাত্র মেহেদি হাসান অভিসহ আরও ৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। সামাজিক যোগাযোগমাধ্যমে উসকানিমূলক স্ট্যাটাস দেওয়ার অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানান ওসি। 

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) : শুক্রবার রাতে বিএনপি ও জামায়াতের ৩ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার দুপুরে গ্রেফতারদের নোয়াখালীর বিচারিক আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।
শেরপুর : শনিবার ভোরে জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ৯ জনকে গ্রেফতার করা হয়েছে। পরে তাদের আদালতে সোপর্দ করা হয়েছে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম