Logo
Logo
×

শেষ পাতা

ন্যাশনাল ব্যাংকের পর্ষদ বাতিল নতুন পর্ষদ পুনঃগঠন

খলিলুর রহমান চেয়ারম্যান

Icon

যুগান্তর প্রতিবেদন 

প্রকাশ: ০৬ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ন্যাশনাল ব্যাংকের পর্ষদ বাতিল নতুন পর্ষদ পুনঃগঠন

বেসরকারি খাতের ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে ব্যাংকের নতুন পর্ষদ পুনঃগঠন করে দিয়েছে। নতুন এই সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে। ফলে রোববার থেকেই ব্যাংকের আগের পর্ষদ আর কার্যকর নেই। নতুন পর্ষদই এখন থেকে দায়িত্ব পালন করবে। নতুন পর্ষদে সদস্য রাখা হয়েছে ১০ জনকে। 

এ বিষয়ে রোববার রাতে কেন্দ্রীয় ব্যাংক থেকে একটি চিঠি ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য এমডিকে নির্দেশ দেওয়া হয়েছে চিঠিতে। 

ব্যাংকের নতুন পরিচালক ও চেয়ারম্যান নিয়োগ করা হয়েছে ব্যাংকের উদ্যোক্তা পরিচালক খলিলুর রহমানকে। তিনি এখন ব্যাংকের পর্ষদে নেতৃত্বে দেবেন। এর আগেও তিনি ব্যাংকের পরিচালক ছিলেন। 

নতুন পর্ষদে চেয়ারম্যানের পাশাপাশি মালিকপক্ষের উদ্যোক্তা শেয়ারহোল্ডার পরিচালক একজন, প্রতিনিধি পরিচালক চারজন ও স্বতন্ত্র পরিচালক নিয়োগ করা হয়েছে তিনজনকে। 

পরিচালক হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে ব্যাংকের উদ্যোক্তা শেয়ারহোল্ডার মোয়াজ্জেম হোসেনকে। প্রতিনিধি পরিচালক হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে লে. জে. মো. সফিকুর রহমানকে (অব), প্রিমিয়ার ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রিয়াজুল করিম, ব্যবসায়ী এরশাদ মাহমুদ, বাংলাদেশ সুপ্রিমকোর্টের সিনিয়র অ্যাডভোকেট এহসানুল করিমকে ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর একেএম তফাজ্জল হককে। স্বতন্ত্র পরিচালক হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর হেলাল উদ্দিন নিজামী, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ড রত্না দত্ত ও বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এবিএম জুহরুল হুদাকে। 

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেন, ব্যাংকের পরিচালনা পর্ষদকে শক্তিশালী করার লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংক ওই পদক্ষেপ নিয়েছে। এর মাধ্যমে ব্যাংকটি শক্তিশালী হয়ে উঠবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

তিনি আরও বলেন, ব্যাংকের কয়েকজন পরিচালক পদত্যাগ করায় কেন্দ্রীয় ব্যাংক পর্ষদ পুনঃগঠন করেছে। ন্যাশনাল ব্যাংককে বেসরকারি খাতের ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের সঙ্গে একীভূত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এতে ন্যাশনাল ব্যাংকের পর্ষদ আপত্তি তোলে। ফলে সম্প্রতি তারা ওই ব্যাংকের সঙ্গে একীভূত না হওয়ার সিদ্ধান্ত নেয়। এতে কেন্দ্রীয় ব্যাংক ন্যাশনাল ব্যাংকের ওপর ক্ষুব্ধ হয়। 

চাপের মুখে গত বৃহস্পতিবার ন্যাশনাল ব্যাংকের ছয়জন পরিচালক পদত্যাগ করেন। তাদের পদত্যাগ অবিলম্বে কার্যকর করা হয়েছে। যে কারণে কেন্দ্রীয় ব্যাংক দ্রুত নতুন পর্ষদ গঠন করে দিয়েছে। এদিকে ব্যাংকের নতুন পর্ষদের প্রথম সভা আজ সোমবার ব্যাংকে অনুষ্ঠিত হবে। ওই সভার পর নতুন পর্ষদ ব্যাংকের সার্বিক পরিস্থিতি গণমাধ্যমের সামনে তুলে ধরতে একইদিন বিকালে ব্যাংকের প্রধান প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলন আহ্বান করেছে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম