Logo
Logo
×

শেষ পাতা

অতি ডান-বাম নয় দেশের মানুষ সরকার উৎখাত চায়: মির্জা ফখরুল

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৩ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

অতি ডান-বাম নয় দেশের মানুষ সরকার উৎখাত চায়: মির্জা ফখরুল

শুধু অতি ডান আর অতি বাম নয় সব পন্থার, সারা দেশের মানুষ বর্তমান সরকারকে উৎখাত করতে চায় বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি বক্তব্যের প্রসঙ্গ টেনে ওই মন্তব্য করে আরও বলেন, উৎখাত করতে চাওয়ার কারণ কী, তা নাকি প্রধানমন্ত্রী বুঝতে পারছেন না। বুঝতে পারছেন না, নাকি বুঝতে চাচ্ছেন না? এ সময় শ্রমিকের অধিকার আদায়ে দলমত নির্বিশেষে ঐক্যবদ্ধভাবে আন্দোলনে নামতে প্রস্তুতি নেওয়ার আহ্বান জানান বিএনপির মহাসচিব।

রাজধানীর নয়াপল্টনে বুধবার বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আয়োজিত সমাবেশে মির্জা ফখরুল এসব কথা বলেন। ঐতিহাসিক মে দিবস উপলক্ষ্যে বিএনপির সহযোগী সংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের উদ্যোগে এ ‘শ্রমিক সমাবেশ’র আয়োজন করা হয়। সমাবেশ শেষে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিএনপি কার্যালয়ের সামনে থেকে নাইটিঙ্গেল মোড় ঘুরে ফকিরাপুল গিয়ে শেষ হয়।

সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান ও মির্জা আব্বাস উপস্থিত ছিলেন। শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসাইনের সভাপতিত্বে ও প্রচার সম্পাদক মঞ্জরুল ইসলাম মঞ্জুর সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, শ্রমিক দলের প্রধান সমন্বয়ক শামসুর রহমান শিমুল বিশ্বাস, কেন্দ্রীয় নেতা হুমায়ুন কবীর খান, ফিরোজ-উজ-জামান মামুনসহ শ্রমিক দলের নেতারা।

সংহতি প্রকাশ করে বক্তব্য দেন-বিএনপির কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, মীর সরাফত আলী সপু, মহানগর উত্তরের আমিনুল হক, স্বেচ্ছাসেবক দলের এসএম জিলানি, যুবদলের মোনায়েম মুন্না, কৃষক দলের শহিদুল ইসলাম বাবুল, মহিলা দলের হেলেন জেরিন খান, তাঁতীদলের আবদুল কালাম আজাদ, মৎস্যজীবী দলের আব্দুর রহিম, ছাত্রদলের রাকিবুল ইসলাম রাকিব, জাসাসের জাকির হোসেন রোকন প্রমুখ।

সমাবেশে মে দিবসের ঘোষণাপত্র পাঠ করেন শ্রমিক দলের কেন্দ্রীয় সভাপতি আনোয়ার হোসেন। এতে খালেদা জিয়ার মুক্তিসহ নতুন শিল্পকারখানা প্রতিষ্ঠা, আউটসোর্সিং বন্ধ করে স্থায়ী নিয়োগ, শ্রমিক হত্যা বন্ধ, শ্রমিকদের বাঁচার মতো বাজারদর নিশ্চিত এবং শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা করাসহ অন্য দাবি তুলে ধরা হয়।

মির্জা ফখরুল বলেন, শুধু বিএনপি নয়, এ দেশের সব মানুষ জেগে উঠেছে। বিএনপি ফিনিক্স পাখির মতো; ধ্বংসের মধ্য থেকে বিএনপি জেগে ওঠে, গণতন্ত্র ও মানুষের অধিকারের কথা বলে। বিএনপি পরাজিত হবে না। গণতন্ত্র ও মানুষের অধিকার প্রতিষ্ঠায় অতীতে যেমন ত্যাগ স্বীকার করতে হয়েছে, আরও ত্যাগ স্বীকার করতে প্রস্তুত থাকতে হবে।

দেশের শ্রমজীবী মানুষদের শুভেচ্ছা জানিয়ে মির্জা ফখরুল বলেন, শ্রমজীবীদের রক্তে, ঘামে এ বিশ্ব সভ্যতা গড়ে উঠেছে। কিন্তু এ দেশের শ্রমিকেরা, মজদুরেরা তাদের অধিকার থেকে বঞ্চিত। দ্রব্যমূল্য বৃদ্ধিতে তারাই সবচেয়ে বেশি কষ্টে আছেন। তিনি বলেন, এ সরকার দ্রব্যমূল্য বৃদ্ধি করেই চলেছে। জ্বালানির মূল্য আবার বাড়ানো হয়েছে। লুটপাটের রাজত্ব কায়েম করেছে। ব্যাংকগুলোকে মেরে ফেলেছে। তাই এখন আর চুপ করে বসে থাকলে চলবে না। এক হয়ে সবাইকে জেগে উঠতে হবে, মানুষের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে হবে।

ড. আব্দুল মঈন খান বলেন, পৃথিবীর ইতিহাস সাক্ষ্য দেয়, মানুষের অধিকার আদায়ের সংগ্রাম কখনো কুসুমাস্তীর্ণ হয় না। অধিকার আদায়ের সংগ্রাম কোনো দিন সহজ ছিল না। মির্জা আব্বাস বলেন, মানুষের মুক্তি হবে এই অবৈধ সরকারের পতন হলে। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম বলেন, সরকারের পক্ষে চোর, লুটেরা, ব্যাংক ডাকাতেরা আছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম