Logo
Logo
×

শেষ পাতা

বই মেলা ২০২৪

শেষ শুক্রবারে আজ মিলনমেলা

Icon

হক ফারুক আহমেদ

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

শেষ শুক্রবারে আজ মিলনমেলা

শেষ শুক্রবারে আজ মিলনমেলা, সাম্প্রতিক ছবি

অমর একুশে বইমেলার শেষ শুক্রবার আজ। বইমেলার জনারণ্যে আজ হবে পাঠক, লেখক, প্রকাশকের মিলনমেলা। মেলা শুরু হবে বেলা ১১টায় এবং চলবে রাত ৯টা পর্র্যন্ত। বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্র্যন্ত থাকবে শিশুপ্রহর। প্রকাশকরা বলছেন, মেলায় পড়ার মতো মানসম্পন্ন অনেক বই আছে। পরিবার-পরিজন শিশুদের নিয়ে বইমেলায় আসতে হবে। মোবাইল বা অন্যান্য গেজেটের পরিবর্তে হাতে তুলে দিতে হবে বই। ভালো বইয়ের সঙ্গে সখ্য হলে বিপথে যাওয়ার আশঙ্কা কমে যাবে।

অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম যুগান্তরকে বলেন, সাহিত্যচর্চা বা লেখালেখি একটি চলমান প্রক্রিয়া। প্রজন্মের পর প্রজন্মের সঙ্গে সম্মিলন ঘটিয়ে এগিয়ে যাবে। বইমেলায় মানসম্পন্ন অনেক বই আছে। পাঠকদের সেগুলো খুঁজে বের করে সংগ্রহ করতে হবে। বৃহস্পতিবার বৃষ্টিস্নাত বইমেলায় ছিল আরামদায়ক পরিবেশ। ধুলা ছিল না মোটেই। পাঠকরা ঘুরে ঘুরে দেখেশুনে বই কিনেছেন। বিকালে বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ : আসাদ চৌধুরী এবং স্মরণ : জাহিদুল হক শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে মাহমুদা আকতার এবং কামরুল হাসান। আলোচনা করেন দিলারা হাফিজ, বায়তুল্লাহ কাদেরী ও মনি হায়দার। সভাপতিত্ব করেন ড. মুহম্মদ সামাদ। তিনি বলেন, কবি আসাদ চৌধুরী ও জাহিদুল হক তাদের কবিতার মধ্য দিয়ে মানুষের প্রতি, দেশের প্রতি, ভাষার প্রতি ভালোবাসার প্রকাশ ঘটিয়েছেন। তাই তাদের কবিতা গণমানুষের ভাষ্য হয়ে উঠেছে।

এদিন লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন কবি শিহাব সরকার, শিশুসাহিত্যিক তপংকর চক্রবর্তী, গবেষক হোসনে আরা ও কথাসাহিত্যিক মিলটন রহমান।

বই-সংলাপ ও রিকশাচিত্র প্রদর্শন মঞ্চে বিকালে দ্রাবিড় সৈকত রচিত ‘বাংলার চিত্রকলা : ইতিহাসের বিভ্রান্তি এবং মনন-মনীষায় ইউরোপমুখিনতার মর্মভেদ’ এবং ‘ফ্রয়েডিয় লিবিডো-তত্ত্ব এবং তান্ত্রিক দেহাত্মবাদ : সমীক্ষণ ও তুলনামূলক বিচার’ শীর্ষক দুটি বই নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি নূহ-উল-আলম লেনিন, হাসান হাফিজ, সৌরভ সিকদার, ওবায়েদ আকাশ, মেঘ অদিতি, রুহুল মাহবুব ও বাবুল আনোয়ার। আবৃত্তি করেন হাসিব বিল্লাহ, মাসুম আজিজুল বাসার, জিএম মোর্শেদ, নাঈমা হোসেন ও অনন্যা রানী সাহা। এছাড়া ছিল মিলন কান্তি দের রচনায় ও নির্দেশনায় ‘দেশ অপেরা’র পরিবেশনায় যাত্রাপালা ‘বঙ্গমাতা’।

এদিন নতুন বই এসেছে ৭৮টি। কথাপ্রকাশ এনেছে ভূঁইয়া ইকবাল সম্পাদিত ‘আবদুল করিম সাহিত্যবিশারদের নির্বাচিত রচনা’, অন্যপ্রকাশ থেকে ইমদাদুল হক মিলনের ‘কেমন ছিলেন হুমায়ূন আহমেদ’, কথাপ্রকাশ থেকে রামেন্দু মজুমদারের ‘আমাদের দায় আমাদের প্রত্যাশা’, ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে আবু জাফর খানের ‘গোধূলিকমল’, বেঙ্গল পাবলিকেশন্স থেকে এসেছে কবি ও গীতিকার আজাদ হোসেনের কবিতার বই ‘দ্বিখণ্ডিত সময়ের কবিতা’।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম