Logo
Logo
×

শেষ পাতা

নৌকায় আগুন

তিউনিসিয়া উপকূলে বাংলাদেশিসহ ৯ অভিবাসীর মৃত্যু

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

তিউনিসিয়া উপকূলে বাংলাদেশিসহ ৯ অভিবাসীর মৃত্যু

আফ্রিকার দেশ তিউনিসিয়ার উপকূলে অভিবাসী বহনকারী একটি নৌকায় আগুন লেগে অন্তত ৯ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে অধিকাংশই বাংলাদেশি বলে জানিয়েছে লিবিয়ার বাংলাদেশ দূতাবাস। শনিবার লিবিয়ার বাংলাদেশ দূতাবাস এক ফেসবুক পোস্টে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, বৃহস্পতিবার লিবিয়া উপকূল থেকে ৫২ জনের একদল অভিবাসী সাগরপথে ইউরোপ যাত্রা করে। যাত্রাকালে তিউনিসিয়ার উপকূলে তাদের বহনকারী নৌকায় আগুন লাগে।

পোস্টে আরও বলা হয়, তিউনিসিয়ার নৌবাহিনী ওই নৌকা থেকে ৯ জন অভিবাসীর মৃতদেহ এবং ৪৩ জনকে জীবিত উদ্ধার করে। দুর্ঘটনায় যারা প্রাণ হারিয়েছেন, তাদের অধিকাংশ বাংলাদেশি বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। এছাড়া জীবিত উদ্ধার করা অভিবাসীদের মধ্যে ২৬ জন বাংলাদেশি রয়েছেন এবং তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। উদ্ধার হওয়া বাংলাদেশিদের প্রয়োজনীয় সহযোগিতা ও চিকিৎসাসেবা নিশ্চিত করতে দূতাবাস তিউনিসিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, রেড ক্রিসেন্ট সোসাইটি এবং আইওএম-এর সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে।

স্থানীয় কর্তৃপক্ষ এবং উদ্ধার হওয়া ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করে তাদের সহযোগিতা দেয়ার বিষয়টি নিশ্চিত করা এবং প্রাণ হারানো বাংলাদেশিদের বিস্তারিত তথ্য সংগ্রহ করতে দূতাবাসের একটি দল দ্রুততম সময়ের মধ্যে তিউনিসিয়ায় যাচ্ছে বলে বিবৃতিতে জানানো হয়।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার তথ্য মতে, ২০২৩ সালে বিভিন্ন দেশের উপকূল থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার চেষ্টা করে তিন হাজারেরও বেশি অভিবাসীর মৃত্যু হয়েছে। নিখোঁজ হয়েছেন অনেকে। এর পরিপ্রেক্ষিতে সম্প্রতি ইউরোপের বিভিন্ন দেশ অবৈধ অভিবাসনের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে এবং লিবিয়া ও তিউনিসিয়ার নৌবাহিনী তাদের নজরদারি জোরদার করেছে।

লিবিয়ার বাংলাদেশ দূতাবাস এ পরিস্থিতিতে সবাইকে দালাল বা পাচারকারীদের প্ররোচনা ও প্রতারণায় পড়ে জীবনের ঝুঁকি না নেয়ার জন্য অনুরোধ জানিয়েছে। এছাড়া লিবিয়ায় কর্মরত ও বসবাসরত প্রবাসীদের সতর্ক থাকার অনুরোধ জানানো হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম