Logo
Logo
×

শেষ পাতা

নানা কর্মসূচিতে জেলহত্যা দিবস পালিত

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

নানা কর্মসূচিতে জেলহত্যা দিবস পালিত

নানা কর্মসূচির মধ্য দিয়ে জেলহত্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে শুক্রবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার সমাধিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন, মিলাদ ও দোয়া মাহফিল এবং আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। পরে দলের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন তিনি।

এরপর সকাল ৮টায় দলের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে নিয়ে ওবায়দুল কাদের যান বনানী কবরস্থানে। সেখানে প্রথমে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এবং পরে আওয়ামী লীগের পক্ষ থেকে সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন এম. মনসুর আলীর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, শাহজাহান খান, অ্যাডভোকেট কামরুল ইসলাম, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, মাহবুবউল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, মির্জা আজম, শফিউল আলম চৌধুরী নাদেল, সুজিত রায় নন্দী, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, বিজ্ঞান ও প্রযুক্তিসম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, আন্তর্জাতিক সম্পাদক ড. শাম্মী আহমদ, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, উপ-দপ্তর সম্পাদক সায়েম খান প্রমুখ। এ সময় শহিদ জাতীয় চার নেতার আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।

দলের কেন্দ্রীয় নেতাদের পর শ্রদ্ধা নিবেদন করেন ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ। এছাড়া কৃষক লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সামাজিক সংগঠন বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। জেলহত্যা দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনার আয়োজন করে আওয়ামী লীগ। সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে জেলহত্যা দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে শুক্রবার থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী শহিদ ক্যান্টেন এম. মুনসুর আলী ফাউন্ডেশনের আয়োজনে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার বিশেষ চিত্র প্রদশর্নী। এতে দিনভর সরব ছিলেন দর্শনার্থীরা। ফাউন্ডেশনের সভাপতি ও শহিদ ক্যাপ্টেন এম. মনসুর আলীর নাতি শেহেরিন সেলিম রিপন জানান, প্রদর্শনীটিতে শুধু ছবিই নয়। ৩ নভেম্বর নারকীয় জেলহত্যার আবহ তুলে ধরার চেষ্টা করা হয়েছে। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে চলা বাংলাদেশের চিত্র আছে এই বিশেষ প্রদর্শনীতে। এটি আগামী ৫ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে সন্ধ্যা ৬টায় শেষ হবে। জেলহত্যা দিবসে রাজধানীর নাজিমুদ্দিন রোডে পুরাতন কেন্দ্রীয় কারাগারে জাতীয় চার নেতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। এসময় তার সঙ্গে শ্রদ্ধা জানান জাতীয় চার নেতার পরিবারের সদস্যরাও। ১৯৭৫ সালের ৩ নভেম্বর কেন্দ্রীয় কারাগারে হত্যা করা হয় জাতীয় চার নেতাকে। প্রতি বছর জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা জানাতে সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও তাদের পরিবারের পক্ষ থেকে এ আয়োজন করা হয়। প্রথমেই জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান স্বরাষ্ট্রমন্ত্রী ও জাতীয় চার নেতার পরিবারের সদস্যরা। এরপর জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান স্বরাষ্ট্রমন্ত্রীসহ অন্যরা। পুষ্পস্তবক অর্পণ শেষে জাতীয় চার নেতার জাদুঘর পরিদর্শন করেন স্বরাষ্ট্রমন্ত্রী ও জাতীয় চার নেতার পরিবারের সদস্যরা। এ সময় স্থানীয় সংসদ-সদস্য হাজি মোহাম্মদ সেলিমও উপস্থিত ছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম