Logo
Logo
×

শেষ পাতা

ডেঙ্গুতে হাসপাতালে নতুন ২৫৫৫ রোগী

আরও ১৩ প্রাণহানি, মৃত্যু ছাড়াল ১১০০

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১১ অক্টোবর ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

আরও ১৩ প্রাণহানি, মৃত্যু ছাড়াল ১১০০

দেশে চলতি বছর এডিস মশাবাহিত ডেঙ্গু ভাইরাসের সংক্রমণে মৃত্যুর সংখ্যা ১ অক্টোবর এক হাজার ছাড়িয়ে যায়। এরপর মাত্র ৯ দিনের ব্যবধানে আরও ১০৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্য দিয়ে ডেঙ্গুতে মারা যাওয়া ব্যক্তির সংখ্যা ১১০০ ছাড়িয়ে গেল। ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারা দেশে ১৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ১০৯ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ৫৫৫ জন। মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ মো. জাহিদুল ইসলামের সই করা ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জনস্বাস্থ্যবিদরা যুগান্তরকে জানান, চলতি বছরের শুরু থেকে জুন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর ঘটনা কিছুটা কম হলেও জুলাই থেকে বাংলাদেশ যেন এডিস মশা ও ডেঙ্গুর চারণভূমি হয়ে উঠছে। নবজাতক থেকে ৮০ বছর বয়সি কেউই বাদ পড়ছে না ডেঙ্গুর কবল থেকে। সেপ্টেম্বরে ডেঙ্গু আক্রান্ত হন ৭৯ হাজার ৫৯৮ জন। এ মাসে প্রাণ গেছে ৩৯৬ জনের। ১ অক্টোবর অতীতের সব রেকর্ড ছাড়িয়ে ডেঙ্গুতে মৃত্যু হাজারের ঘরে পৌঁছে যায়।

রোগতত্ত্ববিদরা যুগান্তরকে বলছেন, ডেঙ্গু পরিস্থিতির সহসা উন্নতি হচ্ছে না। আক্রান্ত ও মৃত্যু এখনো উদ্বেগজনক পর্যায়ে রয়েছে। বৃষ্টির মৌসুম শেষ হওয়ার এক থেকে দেড় মাস পর ডেঙ্গু পরিস্থিতির উন্নতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

জনস্বাস্থ্যবিদ আবু জামিল ফয়সাল যুগান্তরকে বলেন, দেশের আবহওয়া, তাপমাত্রা ও আর্দ্রতায় ডেঙ্গুর ধরন এবং উপসর্গ বদলেছে। ডেঙ্গুতে জটিল রোগীদের মাল্টিপল অর্গান ফেইলিউর হচ্ছে। ফলে ৯০ ভাগ রোগীর প্রাণ যাচ্ছে ডেঙ্গু শক সিনড্রোমে। দিন যত যাচ্ছে এই পরিস্থিতি আরও অবনতির দিকে যাচ্ছে। বৃষ্টিপাত কমে গেলে এডিস মশা কমার সম্ভাবনা রয়েছে। আক্রান্ত ও মৃত্যু কমাতে মানুষকেও সচেতন হতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্র জানিয়েছে সোমবার সকাল থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ৫৫৫ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৬১৭ জন ও ঢাকার বাইরের ১ হাজার ৯৩৮ জন। একই সময়ে মারা যাওয়া ১৩ জনের মধ্যে ৯ জন ঢাকার আর ৪ জন ঢাকার বাইরের বাসিন্দা।

১ জানুয়ারি থেকে ১০ অক্টোবর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২ লাখ ২৮ হাজার ৭৭৯ জন। তাদের মধ্যে রাজধানীর বিভিন্ন হাসপাতালে ৮৯ হাজার ৪৬০ জন ও ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ১ লাখ ৩৯ হাজার ৩১৯ জন ভর্তি হয়েছেন।

চলতি বছর এখন পর্যন্ত দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ১০৯ জন। তাদের মধ্যে ঢাকার ৭০০ জন এবং ঢাকার বাইরের ৪০৯ জন। গত ২৪ ঘণ্টায় সারা দেশে ডেঙ্গু আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ২ হাজার ৭৬০ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৬৮১ জন এবং ঢাকার বাইরের ২ হাজার ৭৯ জন। বর্তমানে ঢাকাসহ সারা দেশে হাসপাতালে ভর্তি আছেন ৮ হাজার ৬০২ জন ডেঙ্গুরোগী। তাদের মধ্যে ঢাকায় ২ হাজার ৬৮৩ জন এবং ঢাকার বাইরে রয়েছেন ৫ হাজার ৯১৯ জন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম