Logo
Logo
×

শেষ পাতা

শরতের প্রথম দিনেই বৃষ্টিস্নাত দেশের বিভিন্ন এলাকা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৭ আগস্ট ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

শরতের প্রথম দিনেই বৃষ্টিস্নাত দেশের বিভিন্ন এলাকা

ফাইল ছবি

পঞ্জিকা মতে বুধবার বাংলার প্রকৃতিতে এসেছে শিশিরে দূর্বাঘাস ভেজানোর কাল শরৎ। আকাশে সাদা মেঘের ভেলা ভেসে বেড়ানোর দিনের শুরু। বৃষ্টি হবে, থেমে থেমে; মুষলধারে নয়। নদীর ধারে দেখা যাবে শুভ্র কাশফুলের সারি। মৌসুমি বায়ু সক্রিয়তা লোপ পাবে। দু’মাস ধরে অনেকটাই দুর্বল বায়ু বাংলায় বিরাজ করায় বর্ষার বৃষ্টি আর উপভোগ করা হবে না। আবহাওয়া অধিদপ্তর (বিএমডি) বলছে, এর ব্যতিক্রম অবশ্য হয়নি। যদিও বুধবার ঢাকাসহ কিছু এলাকায় বৃষ্টি হয়েছে। আগামী ৩-৪ দিন বৃষ্টি হ্রাসের এই প্রবণতা অব্যাহত থাকবে। তবে ২২ আগস্ট ফের ৩-৪ দিন প্রায় সারা দেশে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে। কিন্তু তা দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে বন্যা পরিস্থিতি তৈরির মতো হবে না।

বিএমডি রেকর্ডে দেখা যাচ্ছে, বুধবার ময়মনসিংহ, সিলেট, বরিশাল, খুলনা ও খুলনা বিভাগে খুবই কম বৃষ্টি হয়েছে। অথচ গত কয়েকদিন এসব এলাকায়ই বৃষ্টির প্রবণতা বেশি ছিল। এ দিন দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে কুষ্টিয়ার কুমারখালীতে, ৫০ মিলিমিটার। সেই তুলনায় ঢাকায়ও বৃষ্টি কম হয়নি। ৪৫ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। সকাল থেকেই রাজধানীর আকাশ মেঘলা ছিল। কিন্তু বৃষ্টি শুরু হয় সকাল ১০টার পরে।

আবহাওয়াবিদ ওমর ফারুক যুগান্তরকে বলেন, গত কয়েকদিনের বৃষ্টির মূল কারণই হচ্ছে মৌসুমি বায়ুর দাপট। তবে কাল শুক্রবার থেকে ২০ আগস্ট পর্যন্ত বৃষ্টির প্রবণতা কম থাকবে। সেই সঙ্গে মৌসুমি বায়ুর দাপটও কমতে থাকবে। এরপর ২২ থেকে ২৫ আগস্ট ফের বৃষ্টির প্রকোপ বাড়বে। তবে তা কোনো এলাকা ভাসিয়ে নেওয়ার মতো বৃষ্টি নাও হতে পারে।

বিএমডি বলছে, মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, হিমাচল, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত আছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়। উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় আছে।

সংস্থাটি ২৪ ঘণ্টার এক পূর্বাভাসে বলেছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ সহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম