Logo
Logo
×

শেষ পাতা

আবরার হত্যাকাণ্ড

আশিকুল ক্লাসে ফেরায় বুয়েট শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

Icon

ঢাবি প্রতিনিধি

প্রকাশ: ১০ আগস্ট ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

আশিকুল ক্লাসে ফেরায় বুয়েট শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

আবরার ফাহাদের হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকায় ঘটনায় আশিকুল ইসলাম (বিটু) বুয়েট থেকে আজীবন বহিষ্কৃত হয়। সম্প্রতি আশিকুলের পুনরায় ক্লাসে ফেরার ঘটনায় বুয়েট ভিসির কার্যালয়ের সামনে অবস্থান নিয়েছে সাধারণ শিক্ষার্থীরা। এই দিন তার সব ধরনের ক্লাসও বর্জন করেন।

বুধবার সকাল ১০টা থেকে বুয়েট শিক্ষার্থীরা ক্যাম্পাসে জড়ো হতে থাকে। বেলা পৌনে ১১টার দিকে শিক্ষার্থীরা বুয়েট ভিসি অফিসের সামনে অবস্থান নেন। অবস্থান কর্মসূচিতে শিক্ষার্থীরা ‘ছাত্র রাজনীতির ঠিকানা, এ বুয়েটে হবে না’, ‘হত্যাকারীর ঠিকানা, এ বুয়েটে হবে না’, ‘আবারার ফাহাদের রক্ত, বৃথা যেতে দেব না’, ‘বিটু আবার ক্লাসে গেলে, ক্লাসে ফিরে যাব না’ ইত্যাদি স্লোগান দেন শিক্ষার্থীরা। অবস্থানের এক পর্যায়ে শিক্ষার্থীদের পক্ষ থেকে চারজনের একটি প্রতিনিধিদল বুয়েট উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদারের সঙ্গে দেখা করেন। পরে দুপুর সাড়ে ১২টার দিকে তারা বুয়েট ভিসি অফিসের সামনে থেকে বুয়েট ক্যাফেটেরিয়ার সামনে অবস্থান নেন। তবে শিক্ষার্থীদের পক্ষ থেকে কেউই সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে রাজি হননি। আর এ বিষয়ে বুয়েটের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদারকে একাধিকবার ফোন দেওয়া হলেও তিনি তা রিসিভ করেননি।

২০১৯ সালের ৬ অক্টোবর বুয়েটের শেরেবাংলা হলে তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করেন শাখা ছাত্রলীগের একদল নেতাকর্মী। এ ঘটনায় শিক্ষার্থীদের আন্দোলনে প্রায় দুই মাস অচল ছিল বুয়েট। হত্যাকাণ্ডের ঘটনায় শাখা ছাত্রলীগের তৎকালীন সহসম্পাদক (পরে বহিষ্কৃত) আশিকুলসহ ২৬ জনকে আজীবন বহিষ্কার করে বুয়েট কর্তৃপক্ষ। তবে এই ঘটনায় হওয়া মামলা ও অভিযোগপত্রে আশিকুলের নাম ছিল না। সম্প্রতি উচ্চ আদালত আশিকুলের বহিষ্কারাদেশের ওপর স্থগিতাদেশ দেন। এরপরই তিনি কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে ১৯তম ব্যাচের সঙ্গে ক্লাসে অংশ নেন। এর জেরে শিক্ষার্থীদের মধ্যে প্রতিক্রিয়া দেখা দেয়। আশিকুলের ক্লাসে ফেরার প্রতিবাদে গত সোমবার বিকালে বুয়েট শহিদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করেন একদল শিক্ষার্থী। মঙ্গলবার বুয়েট ক্যাফেটেরিয়ার সামনে সংবাদ সম্মেলন করে ক্যাম্পাসে সাংগঠনিক ছাত্র রাজনীতির বিরুদ্ধে দৃঢ় অবস্থান জানান তারা। এরপর বুধবার সকাল সাড়ে ১০টা থেকে ক্লাস বর্জন ও উপাচার্য সত্য প্রসাদ মজুমদারের কার্যালয়ের সামনে অবস্থান নেন বুয়েটের কয়েকশ শিক্ষার্থী।

কর্মসূচিতে অংশ নেওয়া বুয়েটের একাধিক শিক্ষার্থী বলেন, আশিকুলের কোর্স নিবন্ধনসহ একাডেমিক কার্যক্রম বাতিল না করা পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন। এরই অংশ হিসাবে বুধবার সকাল সাড়ে ১০টা থেকে তারা উপাচার্য কার্যালয়ের সামনে অবস্থান নেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম