Logo
Logo
×

শেষ পাতা

গণমাধ্যমকর্মীদের কারণে রাষ্ট্রদূতরা মাতব্বরি করে: পররাষ্ট্রমন্ত্রী

Icon

যুগান্তর প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুলাই ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

গণমাধ্যমকর্মীদের কারণে রাষ্ট্রদূতরা মাতব্বরি করে: পররাষ্ট্রমন্ত্রী

গণমাধ্যমকর্মীদের কারণে দেশের অভ্যন্তরীণ বিষয়ে রাষ্ট্রদূতরা মাতব্বরি করে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

তিনি সাংবাদিকদের উদ্দেশে বলেছেন, ‘আপনাদের কারণে অ্যাক্টিভ রাষ্ট্রদূতরা বিভিন্ন রকমের অভ্যন্তরীণ বিষয়ে মাতব্বরি করেন।’

বৃহস্পতিবার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ‘দেশ এগিয়ে চলেছে’ বইয়ের প্রকাশনা উৎসব শেষে তিনি এমন মন্তব্য করেন। বুধবার ইতালিসহ ১৩ রাষ্ট্রদূতকে ডেকে তাদের কর্মকাণ্ডের বিষয়ে অসন্তোষ প্রকাশ করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

প্রধানমন্ত্রীর রোম সফরে এ নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আপনারা (মিডিয়া) সব সময় ময়লা খুঁজতে থাকেন। আপনাদের অভ্যাস খারাপ হয়ে গেছে, ভালো জিনিস দেখবেন। আপনাদের কারণেই বিদেশি রাষ্ট্রদূতরা এক্সট্রা অ্যাক্টিভ। রাষ্ট্রদূতরা বিভিন্ন অভ্যন্তরীণ বিষয়েও মাতব্বরি করেন।’

বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশিদের কথা বলা সংস্কৃতিতে পরিণত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘সাম হাউ এটা একটা কালচার তৈরি হয়েছে অনেক দিনের। এটা বন্ধ করা উচিত। এখন সময় এসেছে এটা বন্ধ করার।’

এর দায় কি রাজনীতিবিদের নেই? প্রশ্ন করা হলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘অনেক দিন থেকে এই কালচার চলছে। আমরা এ কালচারটা পছন্দ করি না।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ইউরোপে আমাদের দেশের রাষ্ট্রদূতদের সবাইকে নিয়ে একটা গোলটেবিল বৈঠক করেছি। সেখানে আমরা বলেছি, আমাদের দেশ সম্পর্কে অন্যদের জ্ঞান সীমিত। আমরা মানবাধিকার, গণতন্ত্র, নির্বাচন প্রক্রিয়া, নির্বাচন কমিশন নিয়ে প্রায় ১০টি ব্রিফ তৈরি করেছি। এমনকি এই আগুনসন্ত্রাস নিয়ে বই তেরি করেছি। আমরা বলেছি, আপনারা এসব নিয়ে ওদের (বিভিন্ন দেশের) সঙ্গে শেয়ার করবেন। তাদের জানাবেন এগুলোর কী অবস্থা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম