Logo
Logo
×

শেষ পাতা

শূন্যপদ ছাড়াই যুগ্মসচিব পদে পদোন্নতি আসন্ন

Icon

আমিরুল ইসলাম

প্রকাশ: ১২ জুলাই ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

শূন্যপদ ছাড়াই যুগ্মসচিব পদে পদোন্নতি আসন্ন

শূন্যপদ না থাকলেও যুগ্মসচিব ও উপসচিব পদে শিগগিরই আসছে বড় পদোন্নতি। আগে যুগ্মসচিব পদে পদোন্নতি হবে। এজন্য সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) কয়েকটি সভা হয়েছে। আরও কমপক্ষে একটি সভায় বিষয়টি চূড়ান্ত হতে পারে বলে জানা গেছে। আগামী সপ্তাহের শেষদিকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারির সম্ভাবনা আছে। খবর সংশ্লিষ্ট সূত্রের।

প্রশাসনে যুগ্মসচিবের অনুমোদিত পদের সংখ্যা ৪৩০। বর্তমানে কর্মরত আছেন ১ হাজার ১১৩ জন। এ অবস্থায় আরও ৫৫০ কর্মকর্তাকে পদোন্নতির জন্য বিবেচনায় নেওয়া হয়েছে। শূন্যপদ না থাকায় পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের অধিকাংশকে ইনসিটু রাখা হবে। এর আগে সর্বশেষ গত বছরের ২ নভেম্বর ১৭৫ জনকে যুগ্মসচিব হিসাবে পদোন্নতি দেওয়া হয়। এছাড়া উপসচিব পর্যায়ে অনুমোদিত পদের সংখ্যা ৮৩০। কর্মরত আছেন ১ হাজার ৩১৫ জন। এ পদেও পদোন্নতির প্রক্রিয়া চলছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুস সবুর মন্ডল যুগান্তরকে বলেন, এসএসবির বেশ কয়েকটি সভা হয়েছে। হয়তো আরও দু-একটি সভা লাগতে পারে। দিনক্ষণ বলা যাবে না। তবে যুগ্মসচিব পদে পদোন্নতি হচ্ছে, এটাই চূড়ান্ত।

জানা যায়, এবার উপসচিব থেকে যুগ্মসচিব করার জন্য নিয়মিত হিসাবে বিসিএস ২২তম ব্যাচকে বিবেচনায় নেওয়া হয়েছে। এ ব্যাচে প্রশাসন ক্যাডারের কর্মকর্তা ২৮২ জন। নিয়মিত ছাড়াও বিভিন্ন ব্যাচের বঞ্চিত আরও ৭৬ কর্মকর্তার নাম যুগ্মসচিব পদে পদোন্নতির জন্য বিবেচনায় আছে। তাদের মধ্যে ১৮তম ব্যাচের ৬ জন, ২০তম ব্যাচের ৪১ এবং ২১তম ব্যাচের ২৯ জনের নাম এসেছে। প্রশাসন ছাড়া অন্যান্য ক্যাডারের ২০৭ কর্মকর্তার নামও পদোন্নতির প্রস্তাব করা হয়েছে। সবমিলিয়ে সংখ্যা অনেক (৫৬৫ জন)। তবে শেষ পর্যন্ত সব যাচাই-বাছই শেষে ২৩০ থেকে ২৩৫ জনের পদোন্নতি হতে পারে। বাকিরা বাদ পড়তে পারেন। এজন্য অনেকের কপালে চিন্তার ভাঁজ পড়ছে। উল্লেখ্য, বিসিএস প্রশাসন ক্যাডারের ২২তম ব্যাচে প্রশাসন ক্যাডারে কর্মকর্তার সংখ্যা মাত্র ২৮২ জন। এর মধ্যে ২৪৩ জন প্রশাসন ক্যাডারের এবং ইকোনমিক ক্যাডার থেকে একীভূত হয়ে প্রশাসন ক্যাডারে এসেছেন ৩৯ জন।

অপরদিকে উপসচিব পদে ২৯ ব্যাচের তথ্য নিয়ে কাজ করছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এ ব্যাচের কর্মকর্তাদের যাবতীয় তথ্য যাচাই-বাছাই হচ্ছে। প্রশাসন ক্যাডারের এ ব্যাচে কর্মকর্তা ১৮৯ জন। এছাড়া উপসচিব পদে বিভিন্ন ব্যাচের পদোন্নতিবঞ্চিতদের মূল্যায়ন করা হবে। তবে উপসচিব পদে পদোন্নতি চূড়ান্ত করতে আরও মাসখানেক সময় লাগবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম