Logo
Logo
×

শেষ পাতা

বাংলাদেশ-ভারত কৌশলগত সংলাপ দিল্লিতে আজ শুরু

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২২ জুন ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

বাংলাদেশ-ভারত কৌশলগত সংলাপ দিল্লিতে আজ শুরু

ফাইল ছবি

সমসাময়িক দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আজ বৃহস্পতিবার দিল্লিতে বেসরকারি পর্যায়ে শুরু হচ্ছে ২ দিনব্যাপী বাংলাদেশ-ভারত কৌশলগত সংলাপ। বাংলাদেশের সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) ও ভারতের অনন্ত অ্যাস্পেন সেন্টার যৌথভাবে এ সংলাপের আয়োজন করেছে। বুধবার সিপিডির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আলোচনায় উভয় দেশের উচ্চ পর্যায়ের নীতিনির্ধারক, বিশেষজ্ঞ ও অংশীদাররা অংশ নিবেন। তারা পানি বণ্টন, সড়ক, রেল, উপকূলীয় বন্দর ব্যবস্থা, জ্বালানি ও ডিজিটাল কানেকটিভিটিসহ মাল্টিমোডাল কানেকটিভিটি নিয়ে আলোচনা করবেন। এছাড়া আর্থিকখাতে সহযোগিতা ও প্রযুক্তি হস্তান্তরের মতো বিষয়ে মতবিনিময় হবে। বিকাশমান ভূ-রাজনৈতিক পরিস্থিতির প্রেক্ষাপটে দ্বিপাক্ষিক সম্পর্কের বিবর্তনও মূল্যায়ন করা হবে।

এতে আরও বলা হয়, দুই দেশ যখন জাতীয় নির্বাচনের দিকে এগোচ্ছে, তখন বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক সম্পর্ক কীভাবে পুনর্গঠন ও পুনঃকল্পনা করা যায়, তা নিয়ে আলোচনার সুযোগ হবে এ সংলাপ। বাংলাদেশের পক্ষে সংলাপে অংশ নেবেন- সিপিডির বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য ও অধ্যাপক মোস্তাফিজুর রহমান, সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব শহীদুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক আমেনা মহসিন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. ম তামিম, বাংলাদেশ-থাই চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি শামস মাহমুদ।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বেসরকারি উদ্যোগে এ আয়োজন। সিপিডি-অনন্ত অ্যাস্পেনের সহযোগিতায় এটি হবে দ্বিতীয় সংলাপ। আগামীকাল শুক্রবার এ সংলাপ শেষ হবে। এর আগে গত বছরের ১৮ মে (ভার্চুয়ালি) প্রথম সংলাপটি অনুষ্ঠিত হয়। এছাড়া সিপিডি ও ভারতে তার অংশীদাররা গত কয়েক বছরে ১৬টি সংলাপের অয়োজন করেছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম