Logo
Logo
×

শেষ পাতা

ইইউ রাষ্ট্রদূত-বিএনপি বৈঠক

নির্বাচন আন্দোলন রাজনীতি নিয়ে আলোচনা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৮ জুন ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

নির্বাচন আন্দোলন রাজনীতি নিয়ে আলোচনা

ফাইল ছবি

ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির সঙ্গে বৈঠক করেছে বিএনপির প্রতিনিধি দল। বুধবার রাজধানীর গুলশানে ইউরোপীয় ইউনিয়ন অফিসে বিকাল সাড়ে ৩টা থেকে প্রায় দেড় ঘণ্টা এ বৈঠক হয়। এ সময় বিএনপির প্রতিনিধি দলে ছিলেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ। এতে নির্বাচন, আন্দোলনসহ বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে।

চলমান রাজনৈতিক পরিস্থিতিতে কিছুদিন ধরেই কূটনৈতিক তৎপরতা চলছে। মঙ্গলবার ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ঢাকার মার্কিন দূতাবাসে এক ঘণ্টার বেশি তাদের মধ্যে এ বৈঠক হয়। এ দুজন ছাড়া বৈঠকে কেউ ছিলেন না। পিটার হাসের আমন্ত্রণে সেখান যান মির্জা ফখরুল। বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, বাংলাদেশের নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার লক্ষ্যে যুক্তরাষ্ট্র যে ভিসানীতি ঘোষণা করেছে, সে ব্যাপারে বিএনপির অবস্থান ও প্রতিক্রিয়া জানতে চেয়েছিলেন মার্কিন রাষ্ট্রদূত। সরকার যেহেতু নির্বাচনি প্রক্রিয়াসহ গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো ধ্বংস করেছে, সে প্রেক্ষাপটে নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে গণতান্ত্রিক দেশ হিসাবে যুক্তরাষ্ট্রকে এই ভিসানীতি দিতে হয়েছে বলে আমরা মনে করি। আমাদের এ অবস্থানই পিটার হাসের কাছে তুলে ধরেছি।

চলমান রাজনৈতিক পরিস্থিতি এবং আগামী নির্বাচনসহ সার্বিক বিষয় নিয়ে বিএনপির অবস্থান জানতে চান পিটার হাস। মির্জা ফখরুল বলেন, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ছাড়া বর্তমান সরকারের অধীনে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে না বলে তারা (বিএনপি) মনে করেন। দলের এ অবস্থান পিটার হাসের কাছে তুলে ধরেন তিনি।

এর আগে ১৬ এপ্রিলও বিএনপির মহাসচিব যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেছিলেন। সে বৈঠকে স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদও ছিলেন। তবে বৈঠকের পর বিএনপির পক্ষ থেকে কোনো কথা বলতে অপারগতা প্রকাশ করা হয়। তবে যুক্তরাষ্ট্র দূতাবাস ওই দিন ফেসবুকে এক বার্তায় জানায়, বৈঠকে ‘অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং অহিংস রাজনৈতিক প্রক্রিয়ার গুরুত্ব’ নিয়ে আলোচনা হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম