Logo
Logo
×

শেষ পাতা

চীনে করোনার নতুন ঢেউ

সপ্তাহে আক্রান্ত হতে পারে সাড়ে ছয় লাখ

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৭ মে ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

সপ্তাহে আক্রান্ত হতে পারে সাড়ে ছয় লাখ

চীনে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের ঢেউ শুরু হয়েছে। বিশেষজ্ঞদের শঙ্কা, নতুন ভ্যারিয়েন্ট এক্সবিবি শক্তিশালী হয়ে ওঠায় সপ্তাহে আক্রান্তের সংখ্যা সাড়ে ছয় লাখ দাঁড়াতে পারে। আগামী মাসেই দেশটিতে করোনার এই তীব্র সংক্রমণ হতে পারে। ওয়াশিংটন পোস্টে প্রকাশিত প্রতিবেদন উদ্ধৃত করে বৃহস্পতিবার এ খবর প্রকাশ করেছে এনডিটিভি।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, করোনাকালীন চলা জিরো-কোভিড নীতি চীনে গত শীতে বাতিল করা হয়। তারপর নতুন এক্সবিবি ভ্যারিয়েন্টের কারণে এই রোগে রেকর্ড পরিমাণ মানুষ আক্রান্ত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। জুনে এই সংক্রমণ পিকে বা সর্বোচ্চে পৌঁছাতে পারে। এতে সপ্তাহে আক্রান্তের সংখ্যা হতে পারে সাড়ে ছয় লাখ বলে আশঙ্কা রয়েছে। যে কারণে কর্তৃপক্ষ করোনাভাইরাসের টিকা দেওয়ার উদ্যোগ জোরালো করেছে।

২২ মে চীনের নেতৃস্থানীয় মহামারি বিশেষজ্ঞ জং নানশান বলেন, এক্সবিবি ওমিক্রন সাবভ্যারিয়েন্টের জন্য দুটি নতুন টিকা অনুমোদন পেয়েছে। আরও তিন থেকে চারটি ভ্যাকসিন শিগগিরই অনুমোদন পাবে। তবে এ বিষয়ে তিনি বিস্তারিত তথ্য দেননি।

এদিকে চীনের কর্মকর্তারা দাবি করেছেন, নতুন করোনাভাইরাসের ভয়াবহতা হবে কম। তবে জনস্বাস্থ্যবিষয়ক বিশেষজ্ঞরা ব্যাপক হারে মৃত্যু এড়ানোর জন্য দেশটির প্রবীণ জনগোষ্ঠীকে টিকা দেওয়ার ওপর গুরুত্বারোপ করেছেন। তারা হাসপাতালগুলোতে এন্টিভাইরাল ওষুধ সরবরাহ দেওয়া অত্যাবশ্যক বলে মন্তব্য করেছেন।

ইউনিভার্সিটি অব হংকংয়ের স্কুল অব পাবলিক হেলথের আরেকজন মহামারি বিশেষজ্ঞ বলেন, যদিও আমরা মনে করি এই ঢেউ হবে মাঝারি। এতে জনস্বাস্থ্যের ওপর বেশ প্রভাব ফেলবে।

বেইজিং সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের মতে, নতুন ভ্যারিয়েন্টে সংক্রমণের হার গত মাস থেকে বেশি। এপ্রিলের শেষ দুই সপ্তাহে প্রচলিত সংক্রামক রোগ হিসাবে ফ্লুকে ছাড়িয়ে গেছে করোনাভাইরাস।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম