Logo
Logo
×

শেষ পাতা

আবারও ‘খলনায়ক’ হবে বৃষ্টি?

আজ দ্বিতীয় ওয়ানডে

Icon

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ১২ মে ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

আবারও ‘খলনায়ক’ হবে বৃষ্টি?

বাংলাদেশ দল যেন হোম কন্ডিশনের আবহ পেয়েছে ইংল্যান্ডের চেমসফোর্ডে। প্রথম ওয়ানডেতে প্রবাসী বাংলাদেশিদের সশব্দ ও স্বতঃস্ফূর্ত সমর্থনে চেমসফোর্ডের গ্যালারি রূপ নিয়েছিল মিরপুরের। পরের দুটি ম্যাচেও যে একই আবহ পাওয়া যাবে, সেটা অনুমান করাই যায়। মঙ্গলবার প্রথম ওয়ানডে বৃষ্টিতে ভেসে যায়, বাংলাদেশের সমর্থকরা হন আশাহত। তবে ম্যাচ বাতিল হওয়ায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে আয়ারল্যান্ডের। এই সিরিজের সব ম্যাচ জিততে পারলে সরাসরি বিশ্বকাপে খেলা নিশ্চিত হয়ে যেত তাদের। এখন বাকি দুই ম্যাচে জিতলেও সেটা আর সম্ভব নয়। আজ বাংলাদেশ সময় বিকাল ৩টা ৪৫ মিনিটে দ্বিতীয় ওয়ানডে শুরু হবে। আজও রয়েছে বৃষ্টির পূর্বাভাস। দ্বিতীয় ম্যাচেরও যদি নিষ্পত্তি না হয়, অবাক হওয়ার কিছু থাকবে না। ম্যাচটি দেখা যাবে আইসিসি টিভির অনলাইনে।

আইসিসি ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগের এটা শেষ সিরিজ। আগেই বিশ্বকাপ নিশ্চিত হওয়ায় এই সিরিজ থেকে বেশি কিছু পাওয়ার নেই বাংলাদেশের। তবে আয়ারল্যান্ডের জন্য সিরিজটি ছিল গুরুত্বপূর্ণ। তিন ম্যাচ থেকে পুরো ৩০ পয়েন্ট পেলে অষ্টম দল হিসাবে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে চলে যেত আয়ারল্যান্ড। কিন্তু প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায় তাদের সেই স্বপ্ন শেষ। আয়ারল্যান্ডে এই সময়ে বৃষ্টি হয়। সে কথা মাথায় রেখে সিরিজটি আয়ারল্যান্ড থেকে ইংলেন্ডের চেমসফোর্ডে সরিয়ে নেওয়া হয়। ইংল্যান্ডেও বৃষ্টি জেঁকে বসেছে।

প্রথম ম্যাচে বাংলাদেশকে ২৪৬ রানে আটকে দেয় আইরিশরা, রান তাড়া করতে নেমে ১৬.৩ ওভারে তিন উইকেটে ৬৫ রান করার পর নামে বৃষ্টি। এরপর আর খেলা শুরু করা সম্ভব হয়নি। প্রায় আড়াই ঘণ্টা অপেক্ষার পর বাংলাদেশ সময় রাত ১২টায় ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়। পয়েন্ট ভাগাভাগি করে নেয় দুই দল। আর এতে সরাসরি বিশ্বকাপে খেলার সম্ভাবনা শেষ হয়ে যায় আইরিশদের। বাছাইপর্বের বাধা টপকে এখন ভারত বিশ্বকাপে যেতে হবে তাদের। আইরিশদের আশা গুঁড়িয়ে যাওয়ায় স্বস্তির হাসি হেসেছে দক্ষিণ আফ্রিকা। ৯৮ পয়েন্ট নিয়ে অষ্টম দল হিসাবে বিশ্বকাপের সরাসরি টিকিট পেল প্রোটিয়ারা। আয়ারল্যান্ডসহ সুপার লিগের নিচের পাঁচ দল শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডসকে খেলতে হবে বাছাইপর্ব।

এদিকে প্রথম ম্যাচ থেকে বাংলাদেশের অনেক কিছু শেখার আছে। প্রতিকূল কন্ডিশনে ব্যাটাররা খেই হারিয়ে ফেলেন। একমাত্র মুশফিকুর রহিম ছাড়া অন্যরা উইকেটে থিতু হয়ে ইনিংস বড় করতে পারেননি। তবে ভালো খবর হলো তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমানকে ছাড়াই পেস আক্রমণ ধারালো। কন্ডিশনের সুবিধা তারা ভালোভাবে কাজে লাগিয়েছে। কোচ চন্ডিকা হাথুরুসিংহে সব কন্ডিশনেই বাংলাদেশের ভালো করার ওপর জোর দিচ্ছেন। বিশেষ করে বিশ্বকাপের আগে আত্মবিশ্বাস ফিরিয়ে আনা এবং ভারসাম্যপূর্ণ দল গঠনের জন্য আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজকেও গুরুত্ব দিচ্ছে টিম ম্যানেজমেন্ট। এই সিরিজে খেলার জন্য সাকিব আল হাসান আইপিএলে যাননি। লিটন ও মোস্তাফিজ সিরিজ শুরুর আগে দলের সঙ্গে যোগ দিয়েছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম