Logo
Logo
×

আইটি বিশ্ব

কৃত্রিম বুদ্ধিমত্তার প্রথম আন্তর্জাতিক সনদের যাত্রা

Icon

আইটি ডেস্ক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কৃত্রিম বুদ্ধিমত্তার প্রথম আন্তর্জাতিক সনদের যাত্রা

ছবি : সংগৃহীত

বিশ্বব্যাপী কৃত্রিম বুদ্ধিমত্তার অভাবনীয় প্রসারের ঝুঁকি, নিয়ন্ত্রণ ও আনুষঙ্গিক বিষয় নিয়ে আলোচনা চলছে দীর্ঘদিন থেকেই। এবার প্রথম আন্তর্জাতিক কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চুক্তি অনুষ্ঠিত হতে যাচ্ছে। সম্প্রতি চুক্তিতে স্বাক্ষরের জন্য উন্মোচন করা হয়েছে বলে জানিয়েছে কাউন্সিল অব ইউরোপ। এ চুক্তিতে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ অন্যান্য দেশ স্বাক্ষর করবে। কৃত্রিম বুদ্ধিমত্তা সিস্টেম ব্যবহারের ক্ষেত্রে এটি প্রথম আন্তর্জাতিক আইনগতভাবে বাধ্যতামূলক চুক্তি। রয়টার্স।

বেশ কয়েক বছর ধরে এআই কনভেনশনে প্রস্তাব করা হয় এবং ৫৭ দেশের মধ্যে আলোচনা শেষে মে মাসে এটি গ্রহণ করা হয়েছে। এটি এআইয়ের সম্ভাব্য ঝুঁকি মোকাবিলার পাশাপাশি দায়িত্বপূর্ণ উদ্ভাবনকে উৎসাহিত করে।

এক বিবৃতিতে ব্রিটেনের বিচারমন্ত্রী শাবানা মাহমুদ বলেন, মানবাধিকার ও আইনের শাসনের মতো প্রাচীন মূল্যবোধের ক্ষতি না করে নতুন প্রযুক্তিগুলো ব্যবহারের নিশ্চয়তা প্রদানের জন্য এ কনভেনশন একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এআই চুক্তিটি মূলত কৃত্রিম বুদ্ধিমত্তা সিস্টেম দিয়ে প্রভাবিত মানুষের মানবাধিকার সুরক্ষার ওপর জোর দেয়। এটি ইউরোপীয় ইউনিয়নের এআই আইন থেকে আলাদা, যা গত মাসে কার্যকর হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম