Logo
Logo
×

আইটি বিশ্ব

বেসিস নির্বাচনে প্রার্থীর ছড়াছড়ি

Icon

সাইফ আহমাদ

প্রকাশ: ০১ এপ্রিল ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

বেসিস নির্বাচনে প্রার্থীর ছড়াছড়ি

সফটওয়্যার সেবা খাতের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসের (বেসিস) ২০২৪-২৬ মেয়াদের নির্বাহী কমিটির ১১টি পদে এবার রেকর্ডসংখ্যক ৪২ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। নির্বাচনি তফসিল অনুযায়ী গত শনিবার ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। রাজধানীর কাওরান বাজারে বেসিস কার্যালয়ে ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র জমা নেওয়া হয়।

বেসিসের মনোনয়নপত্রের মূল্য রাখা হয়েছিল সাধারণ সদস্য ৫০ হাজার, অ্যাফিলিয়েট সদস্য ৪০ হাজার, সহযোগী সদস্য ৩০ হাজার ও আন্তর্জাতিক সদস্যের জন্য ১ লাখ ২৫ হাজার টাকা। বেসিসের এবারের নির্বাচনে মোট ভোটার ১ হাজার ৪৬৪ জন। তাদের মধ্যে সাধারণ ৯৩২, সহযোগী ৩৮৯, অ্যাফিলিয়েট ১৩৪ ও আন্তর্জাতিক সদস্য ভোটার ৯ জন। বেসিসের মোট সদস্য সংখ্যা দুই হাজার ৪০১ জন। সাধারণ সদস্যদের মধ্য থেকে মনোনয়নপত্র জমা পড়েছে ৩০টি, সহযোগী সদস্য ৪, অ্যাফিলিয়েট সদস্য ৫ এবং আন্তর্জাতিক সদস্য ৩টি। বেসিসের নির্বাহী কমিটির ১১টি পদে সাধারণ সদস্যদের মধ্য থেকে ৮ এবং সহযোগী, অ্যাফিলিয়েট ও আন্তর্জাতিক সদস্যদের মধ্য থেকে ১ জন করে নির্বাচিত হবেন।

বেসিসের নির্বাচন পরিচালনার জন্য টি আই এম নুরুল কবীরকে চেয়ারম্যান করে তিন সদস্যের নির্বাচন বোর্ড গঠন করা হয়েছে। বোর্ডের অপর দুই সদস্য হলেন-সৈয়দ মামনুন কাদের ও নাজিম ফারহান চৌধুরী। নির্বাচনে তিন সদস্যের আপিল বোর্ডও গঠন করা হয়েছে। আপিল বোর্ডে চেয়ারম্যান এ তৌহিদ এবং সদস্য আবদুল্লাহ এইচ কাফি ও নাজনীন কামাল।

খাতসংশ্লিষ্টরা বলছেন, এবার বেসিস নির্বাচনে চারটি প্যানেল হতে পারে বলে আলোচনা হচ্ছিল; তবে সদস্যদের মনোনয়নপত্র জমা দেওয়ার পরিসংখ্যান বলছে, এবারও তিনটি প্যানেলে বেসিস নির্বাচন হবে। এ তিন প্যানেলে উল্লেখযোগ্য প্রার্থী হিসাবে থাকবেন রাসেল টি আহমেদ, মোস্তফা রফিকুল ইসলাম, আলমাস কবির, মোস্তাফিজুর রহমান সোহেল, সামিরা জুবেরী হিমিকা প্রমুখ। আগামী ৩ এপ্রিল বাছাই করে ৪ এপ্রিল বৈধ মনোনয়নপত্রের তালিকা প্রকাশ করা হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১৭ এপ্রিল বিকাল চারটা। ২০ এপ্রিল চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। পরবর্তী নেতা নির্বাচনে আগামী ৮ মে রাজধানীর মহাখালীতে অবস্থিত রাওয়া কনভেনশন সেন্টারে ভোটাধিকার প্রয়োগ করবেন মোট ১ হাজার ৪৬৪ জন ভোটার। এদের মধ্যে সাধারণ থেকে ৯৩২, সহযোগী থেকে ৩৮৯, অ্যাফিলিয়েট থেকে ১৩৪ ও আন্তর্জাতিক সদস্য থেকে ৯ জন ভোটার হয়েছেন। তবে মোট সদস্য সংখ্যা দুই হাজার ৪০১ জন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম