Logo
Logo
×

আইটি বিশ্ব

মহাকাশ কেন্দ্রে পৌঁছেছেন সৌদি ২ নভোচারী

Icon

আইটি ডেস্ক

প্রকাশ: ২৩ মে ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

মহাকাশ কেন্দ্রে পৌঁছেছেন সৌদি ২ নভোচারী

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে পৌঁছেছেন সৌদি পুরুষ ও নারী নভোচারীকে বহনকারী রকেট। স্থানীয় সময় ২২ মে সৌদি আরবের জনগণের উদ্দেশে প্রথম বার্তা পাঠিয়েছেন রকেটে থাকা নভোচারীরা।

রোববার ওই দুই নভোচারীকে নিয়ে ফ্লোরিডার পূর্ব উপকূলের কেনেডি স্পেস সেন্টার থেকে স্পেসএক্স ফ্যালকন-৯ রকেট গগনবিদারী শব্দ করে মহাকাশের উদ্দেশে যাত্রা শুরু করে। এ মিশনের আয়োজন করেছে এক্সিওম স্পেস কোম্পানি। মহাকাশ ভ্রমণের ক্ষেত্রে সৌদি আরবের এটি দ্বিতীয় বেসরকারি মিশন বলে জানা গেছে। এদিকে, কক্ষপথে যাত্রা করা ওই দুই নভোচারী দেশটির প্রথম নাগরিক। এএফপি।

প্রথমবারের মতো মহাকাশ মিশনে যাওয়া সৌদির নভোচারীদের মধ্যে একজন, রায়নাহ বারনাভি। তিনি একজন স্তন ক্যানসার গবেষক। তিনিই মহাকাশ ভ্রমণে যাওয়া সৌদির প্রথম নারী।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) প্রথম নারী নভোচারী পাঠিয়ে দেশটি যে ইতিহাস সৃষ্টি করেছে, সেজন্য রায়নাহ বারনাভি মহাকাশ থেকে পাঠানো বার্তায় সৌদি আরবের জনগণ এবং দেশটির নেতার প্রতি অভিবাদন জানান। ‘অসাধারণ এক অনুভূতি হচ্ছে এ ক্যাপসুল থেকে পৃথিবীকে দেখতে।’

বারনাভির সঙ্গে এ মিশনে সৌদির অপর যে নভোচারী থাকছেন, তার নাম আলী আল-কারনি। তিনি পেশায় যুদ্ধবিমানের পাইলট। সঙ্গে আরও দুই ক্রু সদস্য রয়েছেন। তারা হলেন নাসার সাবেক মহাকাশচারী পেগি হুইটস ও আমেরিকান উদ্যোক্তা জন শফনার। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে এ চারজন প্রায় ১০ দিন থাকবেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম