Logo
Logo
×

ইসলাম ও জীবন

গ্রন্থ জগৎ

নবিজির ওফাত

Icon

ইসলাম ও জীবন ডেস্ক

প্রকাশ: ০৭ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

নবিজির ওফাত

মঙ্গলবার অসুস্থতা অনুভব হয়। হালকা জ্বর প্রচণ্ড মাথাব্যথা। দিন দিন, ক্রমেই অসুস্থতা বাড়তে থাকে। নবিজির চাচা আব্বাস (রা.), আলী (রা.)-এর হাত ধরে বলেন, খোদার শপথ, তার অবস্থা যা দেখেছি, তিনি এ অসুস্থ অবস্থাতেই ইন্তেকাল করবেন। মৃত্যুর সময় আবদুল মুত্তালিবের সন্তানদের চেহারা কেমন হয়, তা আমি জানি। চল, আমরা গিয়ে নবিজি (সা.)-কে জিজ্ঞেস করি, পরবর্তী দায়িত্ব কাকে দেওয়া হবে?

যদি আমাদের মধ্যে কেউ হয়, তবে তো জেনে নিলাম, অন্য কেউ হলে, তা-ও জানলাম। তিনি আমাদের অসিয়তও করবেন। আলী (রা.) বললেন, ‘আল্লাহর শপথ, যদি আমরা তাকে জিজ্ঞেস করি আর তিনি আমাদের না করে দেন, তবে তার মৃত্যুর পর মানুষ আমাদের তা আর দেবে না। আর আমি এ ব্যাপারে তাকে জিজ্ঞেস করব না’ (বুখারি, হাদিস : ৪৪৪৭)।

শোকাহত সাহাবায়ে কেরামের দিশাহারা অবস্থার মধ্যে ধৈর্য ও সহ্যের জীবন্ত প্রতীক হজরত আবু বকর (রা.)। তিনি মসজিদে নববিতে প্রবেশ করে আবেগ কণ্ঠে একটি ভাষণ দেন। বলেন, ‘হে লোক সকল! তোমাদের মধ্যে যে ব্যক্তি মুহাম্মাদের পূজা করে, সে জেনে রাখুক যে, মুহাম্মাদ মৃত্যুবরণ করেছেন। আর যে ব্যক্তি আল্লাহর ইবাদত করে, সে জেনে রাখুক যে, আল্লাহ চিরঞ্জীব তিনি মরেন না। আবু বকরের ভাষণ শুনে উমর থেমে গেলেন। সবাই খামোশ হয়ে গেল। কিন্তু রয়ে গেল শোকের ছায়া। রাসূল নেই। এমনটা মনে হলেও ভেতরটা পরিবর্তন হয়ে যায়।

নবিজির ওফাত বা মৃত্যু বিষয়ে বাংলাভাষায় কোনো গ্রন্থ না থাকায় ছোট ছোট বিভিন্ন তথ্য আমরা ভুলে যাই। মনে রাখতে পারি না। সে দিক বিবেচনায় মৌলিক ‘নবিজির ওফাত’ একটি গ্রন্থ লিখেছেন তানজিল আমির এবং মুহাম্মদ মিযান বিন রমজান; গ্রন্থটিতে নবিজি (সা.) অসুস্থ হওয়ার দিন থেকে শুরু করে দাফন হওয়া পর্যন্ত সব বিষয়ে দলিলসহ সংক্ষিপ্ত আলোচনা করা হয়েছে। তিনি কবে, কোন তারিখে অসুস্থ হন?

অসুস্থ থাকাকালীন শারীরিক অবস্থা কেমন ছিল? অসুস্থ থাকাকালীন কয় ওয়াক্ত নামাজ জামাতে পড়তে পারেননি। কবে, কখন, কোন সময়ে ইন্তেকাল করেন? তার ইন্তেকাল সাহাবায়ে কেরামের শোক ছায়া। জানাজা কীভাবে পড়া হয়? রাসূলকে কে কে গোসল প্রদান করেন? কাফনের কাপড় কী কী ছিল? কবর কখন, কোথায়, কীভাবে খনন করা হয়? রাসূলের কবরে কে কে নেমেছিলেন? এসব বিষয়ে রেফারেন্সসহ আলোচনা করা হয়েছে। তবে পুরো আলোচনায় ইতিহাস এবং সিরাতের বইয়ের চেয়ে হাদিসের রেফারেন্সে বেশি দেওয়ার চেষ্টা করা হয়েছে।

গ্রন্থটি প্রকাশ করেছে ইলহাম পাবলিকেশন। মোট পৃষ্ঠা ১০৬। মুদ্রিত মূল্য ২২০ টাকা। ঘরে বসে অনলাইনে অর্ডার করুন ইলহাম-এর পেইজে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম