Logo
Logo
×

ইসলাম ও জীবন

অল্প আমল অধিক সওয়াব

ক্ষমা চাওয়ার শ্রেষ্ঠ দোয়া

Icon

মো. আবদুল ওহাব

প্রকাশ: ১০ নভেম্বর ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ক্ষমা চাওয়ার শ্রেষ্ঠ দোয়া

ক্ষমা চাওয়ার শ্রেষ্ঠ পদ্ধতি ও পথ হচ্ছে সাইয়্যেদুল ইসতিগফার। যদি সাইয়্যেদুল ইসতিগফারকে ওষুধের কাতারে কল্পনা করি, তাহলে এটি হবে অ্যান্টিবায়োটিক ওষুধ। অ্যান্টিবায়োটিক ওষুধ শুধু একটি রোগ সারায় না বরং শরীরের সব ব্যাকটেরিয়ার প্রতিষেধক হিসাবে কাজ হয়।

সাইয়্যেদুল ইসতিগফারও তেমনই এটারও অনেক বেশি ফজিলত রয়েছে। যেমন নবি করিম হজরত মুহাম্মাদ (সা.) ইরশাদ করেছেন, যে ব্যক্তি সুদৃঢ় বিশ্বাসের সঙ্গে সকালে সাইয়্যেদুল ইসতিগফার পাঠ করে, অতঃপর সে যদি সন্ধ্যা হওয়ার আগে মারা যায়, তবে সে জান্নাতে প্রবেশ করবে। আর যে ব্যক্তি সুদৃঢ় বিশ্বাসের সঙ্গে সন্ধ্যায় সাইয়্যেদুল ইসতিগফার পড়ে এবং সে যদি সকাল হওয়ার আগে মারা যায়, তবে জান্নাতে প্রবেশ করবে।

সাইয়্যেদুল ইসতিগফার

‘আল্লাহুম্মা আন্তা রব্বি, লা ইলাহা ইল্লা আন্তা; খলাকতানি ওয়া আনা আবদুকা, ওয়া আনা আলা আহদিকা ওয়া ওয়াদিকা মাসতাতাতু, আউজুবিকা মিন শাররি মা ছনাতু, আবুউ লাকা বিনিমাতিকা আলাইয়্যা, ওয়া আবুউ লাকা বিযাম্বি; ফাগফির লি, ফা ইন্নাহু লা ইয়াগফিরুজ-জুনুবা ইল্লা আন্তা।

অর্থ: ‘হে আল্লাহ! আপনি আমার প্রভু, আপনি ছাড়া কোনো ইলাহ বা মাবুদ নেই; আপনিই আমাকে সৃষ্টি করেছেন এবং আমি আপনারই গোলাম, আর আমি আছি আপনার প্রতিশ্রুতি ও অঙ্গীকারের ওপর আমার সাধ্যমতো; আমি আপনার কাছে পানাহ ও আশ্রয় চাই, আমার অনাসৃষ্টির অকল্যাণ এবং অপকার ও ক্ষতি হতে। আমি স্বীকার করছি, আমার প্রতি আপনার সব নিয়ামত, আরও স্বীকার করছি, আপনার সমীপে আমার সব অপরাধ; সুতরাং আমাকে ক্ষমা করে দিন, আর অবশ্যই আপনি ছাড়া ক্ষমা করার আর কেউ নেই [বুখারি : ৬৩২৩ ও মুসলিম]।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম