Logo
Logo
×

ইসলাম ও জীবন

দিলের ময়লা দূর হয় খোদার জিকিরে

Icon

আইয়ুব নাদীম

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

দিলের ময়লা দূর হয় খোদার জিকিরে

পবিত্র কুরআনে বলা হয়েছে, ‘তাদের কৃতকর্ম তাদের অন্তরে মরিচা ধরিয়ে দিয়েছে’ (সূরা তাতফিক-১৪)। অর্থাৎ মানুষের অন্তরে পাপের মরিচা পড়ে তাদের অন্তর পাপাসক্ত হয়ে পড়েছে। অন্তরের এ মরিচা বা ময়লা দূর করার পরীক্ষিত কিছু আমল বর্ণিত হয়েছে নবি, সাহাবি ও বুজুর্গদের জীবনে। নিম্নে তা তুলে ধরা হলো-

জিকির

গুনাহপ্রবণ অন্তরকে পাক-পবিত্র করার অন্যতম মাধ্যম হলো জিকির। আল্লাহ বলেন, ‘নিশ্চয়ই পুণ্যরাজি পাপরাশিকে মিটিয়ে দেয়’ (সূরা হুদ-১১৪)। অর্থাৎ কুরআন ও হাদিসের বহু দলিল দ্বারা প্রমাণিত যে, মানুষের ছোটখাটো গুনাহগুলো নামাজ ও জিকির-আজকারসহ ইত্যাদি নেক কাজের মাধ্যমে প্রায়শ্চিত্ত হয়ে যায়।

হাদিসে আছে, আব্দুল্লাহ ইবনে ওমর (রা.) হতে বর্ণিত, রাসূল (সা.) বলেছেন, ‘প্রত্যেকটা জিনিসের (পরিষ্কার-পরিচ্ছন্নতার) জন্য একটা মাজন আছে, আর অন্তর পরিষ্কারের মাজন হলো, আল্লাহতায়ালার জিকির’ (মেশকাত : ২২৮৬)। অপর এক হাদিসে আছে, রাসূল (সা.) বলেছেন, ‘জিকিরের মাধ্যমে অন্তরের আরোগ্যতা লাভ হয়’। (কানজুল উম্মাল : ১৭৫১)।

ইস্তেগফার

যে ব্যক্তি তার দিলের পাপরাশির ময়লা-আবর্জনা দূর করে, আলোক উজ্জ্বল করতে চায়, তার জন্য গুরুত্বপূর্ণ একটি মাধ্যম হচ্ছে, ইস্তেগফার। পবিত্র কুরআনে ইরশাদ হয়েছে, ‘আমি তাদেরকে বলেছি, নিজ প্রতিপালকের কাছে ক্ষমা প্রার্থনা কর। নিশ্চয়ই তিনি অতিশয় ক্ষমাশীল’ (সূরা নুহ : ১০)।

আম্মাজান আয়েশা সিদ্দিকা (রা.) সূত্র বর্ণিত, রাসূল (সা.) বলেছেন, ‘ওই ব্যক্তির জন্য সুসংবাদ যার আমলনামায় সর্বাধিক পরিমাণে ক্ষমা প্রার্থনা রয়েছে’ (মেশকাত : ৪৫৫)। অর্থাৎ মানুষের মানবীয় গুণ হিসাবে গুনাহ হওয়া স্বাভাবিক, তবে সেই ব্যক্তি বড় সৌভাগ্যবান যে, গুনাহ করার পর আল্লাহতায়ালার কাছে অধিক পরিমাণে ক্ষমা প্রার্থনা করে। অপর এক হাদিসে বর্ণিত হয়েছে, ‘মুমিন বান্দা যখন গুনাহ করে, তার অন্তরে একটি কালো দাগ পড়ে, এরপর সে ব্যক্তি তওবা ও ক্ষমা প্রার্থনা করলে, তার অন্তর পরিষ্কার হয়ে যায়’ (তিরমিযি : ৩৩৩৪)।

কুরআনের তেলাওয়াত ও মৃত্যুর স্মরণ

অন্তরের পাপরাশি দূর করার আরও একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হচ্ছে, কুরআনুল কারিমের তেলাওয়াত ও মৃত্যুর স্মরণ। পবিত্র কুরআনে ইরশাদ হয়েছে, ‘আমি নাজিল করেছি এমন কুরআন, যা মুমিনদের পক্ষে শেফা ও রহমত স্বরূপ’ (সূরা বনি ইসরাইল : ৮২)।

হাদিসে বর্ণিত হয়েছে, রাসূল (সা.) বলেছেন, ‘লোহায় পানি লাগলে মরিচা পড়ে, তদ্রুপ গুনাহ করলে অন্তরে মরিচা পড়ে, সাহাবাদের জিজ্ঞেস করলেন, ইয়া রাসূল (সা.)! উহা পরিষ্কারের উপায় কী? রাসূল (সা.) বললেন, অধিক পরিমাণে মৃত্যুর স্মরণ ও কুরআনুল কারিমের তেলাওয়াত’ (মেশকাত : ১২৬৮)।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম