Logo
Logo
×

উত্তরের জনপদ

সেমিনারে সিআইডি প্রধান

সাইবার অপরাধ নিয়ন্ত্রণে শিক্ষার্থীদের ভূমিকা অনস্বীকার্য

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

আধুনিক বিশ্বে প্রযুক্তির উৎকর্ষ সাধনের ফলে মানুষ প্রযুক্তির ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। মানুষের দৈনন্দিন সব কাজই কোনো না কোনোভাবে তথ্যপ্রযুক্তির ওপর নির্ভরশীল। এতে করে মানুষ যেমন সুবিধা ভোগ করছে, তেমনি কিছু ঝুঁকিও থেকে যাচ্ছে। দুষ্কৃতকারীরা এ সুযোগ কাজে লাগিয়ে অনলাইনে বিভিন্ন ধরনের অপরাধ করছে। এসব অপরাধ নিয়ন্ত্রণ ও প্রতিরোধে অপরাধীদের আইনের আওতায় আনাসহ সামাজিক সচেতনতা তৈরিতে কাজ করে যাচ্ছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এক্ষেত্রে শিক্ষার্থীদের অংশগ্রহণ অপরিহার্য।

শনিবার সিআইডি সদর দপ্তরে ‘স্টুডেন্টস এনগেজমেন্ট টু কম্ব্যাট সাইবার ক্রাইম’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথি হিসাবে এসব কথা বলেন অতিরিক্ত আইজিপি ও সিআইডি প্রধান মোহাম্মদ আলী মিয়া। তিনি বলেন, আজকের ছাত্র-ছাত্রীরাই আগামী দিনের ভবিষ্যৎ। তারাই হবে জাতির কর্ণধার ও দেশগড়ার কারিগর। সাইবার বুলিং, সাইবার হ্যারেজমেন্ট, আনইথিক্যাল কন্টেন্ট, হ্যাকিং, ফিশিং, ম্যালওয়্যার, র‌্যানসমওয়্যার ইত্যাদি সাইবার অপরাধ প্রতিরোধে আজকের শিক্ষার্থীরা আগামীতে ফ্রন্টলাইন ফাইটার হিসাবে কাজ করবে।

সিআইডি প্রধান বলেন, তরুণ প্রজন্ম তথা শিক্ষার্থীরা ডিজিটাল অ্যাওয়ারনেস তৈরির মাধ্যমে সাইবার অপরাধ বন্ধে সক্রিয় হয়ে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সিআইডির সঙ্গে যৌথভাবে কাজ করবে।

সেমিনারে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা প্রশিক্ষণের পর থেকে সিআইডির অ্যাম্বাসেডর হিসাবে সাইবার অপরাধ নিবারণ এবং সাইবার অপরাধ সংক্রান্ত তথ্য সিআইডিকে জানাবেন বলে আশা প্রকাশ করেন।

সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, উত্তরা বিশ্ববিদ্যালয়, কানাডিয়ান বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এবং গ্রিন বিশ্ববিদ্যালয়ের ২৫৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

অধ্যাপক ড. খান সরফরাজ আলীর সঞ্চালনায় সেমিনারে সভাপতিত্ব করেন অতিরিক্ত ডিআইজি (প্রশাসন) তানভির হায়দার চৌধুরী। কর্মশালায় আলোচনা করেন অতিরিক্ত ডিআইজি (সাইবার ইনভেস্টিগেশন অ্যান্ড অপারেশনস) মুহাম্মদ তৌহিদুল ইসলাম। ডিজিটাল ফরেনসিকের বিভিন্ন দিক তুলে ধরেন পুলিশ সুপার (ডিজিটাল ফরেনসিক) মুহাম্মদ সামছুল হক। প্রশ্ন-উত্তর ও উন্মুক্ত আলোচনায় তরুণ শিক্ষার্থীরা প্রাণবন্ত অংশগ্রহণ করে নিজেদের মতামত প্রকাশ করেন। সেমিনার শেষে সিআইডির ফরেনসিক ল্যাবসমূহ পরিদর্শন করেন শিক্ষার্থীরা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম