Logo
Logo
×

প্রথম পাতা

টানা ৪ বছর ধরে

জিপিএ-৫ ও পাশের হারে এগিয়ে মেয়েরা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

জিপিএ-৫ ও পাশের হারে এগিয়ে মেয়েরা

এইচএসসি ফল প্রকাশের পর উচ্ছ্বাস

গেল ৩ বছরের ন্যায় এবারও পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে রয়েছে মেয়ে শিক্ষার্থীরা। এ বছর ১১টি শিক্ষা বোর্ডে ছাত্রীদের পাশের হার ৭৯ দমশিক ৯৫ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৮০ হাজার ৯৩৩ ছাত্রী। মঙ্গলবার সকালে ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার প্রকাশিত ফলাফল থেকে এ তথ্য পাওয়া যায়। ফলাফলে দেখা যায়, এ বছর ছাত্রের চেয়ে ছাত্রীরা ৪ দশমিক ৩৪ শতাংশ বেশি পাশ করেছে এবং ১৫ হাজার ৯৫৫ ছাত্রী বেশি জিপিএ-৫ পেয়েছে।

চলতি বছর ১১টি শিক্ষা বোর্ডের দুই হাজার ৬৯৫টি কেন্দ্রে পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৩১ হাজার ৫৮ জন। সেখানে পাশ করেছে ১০ লাখ ৩৫ হাজার ৩০৯ শিক্ষার্থী। তাদের মধ্যে ছেলে শিক্ষার্থীর সংখ্যা ৫ লাখ ৩ হাজার ৫৯৫ এবং মেয়ে শিক্ষার্থীর সংখ্যা ৫ লাখ ৩১ হাজার ৭১৪ জন। এছাড়া ১১টি শিক্ষা বোর্ডে মোট ১ লাখ ৪৫ হাজার ৯১১ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে ৮০ হাজার ৯৩৩ মেয়ে শিক্ষার্থী ও ৬৪ হাজার ৯৭৮ জন ছেলে শিক্ষার্থী।

গত বছর ১১টি বোর্ডে গড় পাশের হার ছিল ৭৮ দশমিক ৬৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ৯২ হাজার ৫৯৫ শিক্ষার্থী। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের তথ্য অনুযায়ী, ২০২১ সাল থেকে পাশের হার ও জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে ছেলেদের তুলনায় এগিয়ে রয়েছে মেয়ে শিক্ষার্থীরা।

বিগত বছরগুলোর ফল পর্যালোচনা করে দেখা গেছে, ২০২১ সালে পাশের হারে ২ দশমিক ৩৫ শতাংশ মেয়েরা এগিয়ে ছিল। ২০২২ সালে এগিয়ে ছিল পাশের হারে ২ দশমিক ৯৫ শতাংশ। এছাড়া ২০২৩ সালে পাশের হারে ৩ দশমিক ৮১ শতাংশ এগিয়ে ছিল তারা। সর্বশেষ ২০২৪ সালে পাশের হারে ৪ দশমিক ৩৪ শতাংশ মেয়েরা এগিয়ে রয়েছে। একইভাবে ২০২১ সালে ১৫ হাজার ৬৪৩, ২০২২ সালে ১৫ হাজার ১৬০, ২০২৩ সালে ৬ হাজার ১৩৫ এবং সবশেষ ২০২৪ সালে ১৫ হাজার ৯৫৫ জন মেয়েরা ছেলেদের চেয়ে বেশি জিপিএ-৫ পেয়েছে।

ঘটনাপ্রবাহ: এইচএসসির ফল ২০২৪


আরও পড়ুন

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম