Logo
Logo
×

প্রথম পাতা

চবিতে সশরীরে ক্লাস শুরু

শহিদদের স্মরণে লাল ব্যাজ ধারণ

Icon

চবি প্রতিনিধি

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

চবিতে সশরীরে ক্লাস শুরু

শেখ হাসিনা সরকার পতনের পর প্রায় ৩ মাসের অচলাবস্থা কাটিয়ে রোববার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) সশরীরে ক্লাস-পরীক্ষা শুরু হয়েছে। পাশাপাশি শুরু হয়েছে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণির নবীন শিক্ষার্থীদের উদ্বোধনী ক্লাস। এদিন সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনার প্রাঙ্গণে জুলাইয়ের শহিদদের স্মরণে লাল ব্যাজ ধারণ করেন শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা। এ সময় চবি উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার বলেন, জুলাইয়ের শহিদদের আত্মত্যাগের বিনিময়ে আমরা নতুন বাংলাদেশ পেয়েছি। আমরা তাদের আজীবন মনে রাখব। বাংলাদেশের মানুষ তাদের স্মরণ করবে।

চবি প্রক্টর অধ্যাপক ড. তানভীর মোহাম্মদ হায়দার আরিফ বলেন, গত কয়েকদিনে অনেক প্রস্তুতি নিয়ে বিশ্ববিদ্যালয় চালু করা হয়েছে। সবমিলিয়ে আমরা শিক্ষার্থীদের প্রাণবন্ত ক্যাম্পাস উপহার দিতে সচেষ্ট আছি।

এদিকে প্রায় ৭ বছর পর আবাসিক হলে আসন বরাদ্দ দিয়েছে কর্তৃপক্ষ। এতে নানা অসঙ্গতি দেখা দিয়েছে, অভিযোগও করেছেন অনেকে। তবে বিষয়টিকে ইতিবাচকভাবে দেখছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তারা বলছেন, দীর্ঘদিন আসন বরাদ্দ না দেওয়ার সংস্কৃতি ভেঙেছে, এখন নিয়মিত বরাদ্দ চলমান রেখে ভুলত্রুটিগুলো সংশোধন করা হবে।

ক্লাসে ফেরেনি তরুয়া ও ফরহাদ : জুলাই আন্দোলনে প্রাণ দিয়েছেন চবির ইতিহাস বিভাগের শিক্ষার্থী হৃদয় তরুয়া ও মো. ফরহাদ হোসেন। প্রায় ৯০ দিন পর ইতিহাস বিভাগের সবাই ক্লাসে ফিরলেও ফেরেননি এই দুই শিক্ষার্থী।

তবে তাদের ভুলে জাননি শিক্ষক-সহপাঠীরা। প্রথমবর্ষের নবীনবরণ অনুষ্ঠানের সামনের সারির একটি বেঞ্চে দুজনের ছবি ও ফুল রেখে তাদের স্মরণ করেছেন ইতিহাস বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম