Logo
Logo
×

প্রথম পাতা

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা ঘেরাও

চেয়ারম্যানের পদত্যাগ দাবি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা ঘেরাও

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের পদত্যাগের দাবিতে বৃহস্পতিবার বিএসইসির কার্যালয় ঘেরাও করে বিনিয়োগকারীরা।

সকালে মতিঝিলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পুরাতন ভবনের সামনে থেকে মিছিল নিয়ে আগারগাঁও এসে বিএসইসি ভবনের সামনে অবস্থান নেন তারা। এর ফলে অবরুদ্ধ হয়ে পড়েন নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম্যানসহ সব কর্মকর্তা। পরিস্থিতি নিয়ন্ত্রণে বিএসইসির সামনে পুলিশ মোতায়েন করা হয়।

গত কয়েক দিনে দেশের শেয়ারবাজারে টানা দরপতন হয়েছে। এতে বড় পতন হয়েছে মূল্যসূচকের। এসব কারণে পূর্ব ঘোষিত সময়সূচি অনুসারে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিনিয়োগকারীরা মতিঝিলে জড়ো হন। এরপর শুরু হয় আগারগাঁওয়ের উদ্দেশে পদযাত্রা।

বৃষ্টি উপেক্ষা করে শতাধিক বিনিয়োগকারী দুপুর ১২টার দিকে আগারগাঁওয়ে পৌঁছান। তারা বিএসইসি ভবনের মূল ফটকের সামনে বিভিন্ন স্লোগানে বিক্ষোভ সমাবেশ করেন। ফলে ভবনের মধ্যে থাকা বিএসইসি চেয়ারম্যানসহ সব কর্মকর্তা আটকা পড়েন।

বিনিয়োগকারীরা জানান, বিএসইসির বর্তমান চেয়ারম্যান আওয়ামী লীগের দালাল ও শেখ হাসিনার প্রেতাত্মা। তাকে আজকেই পদত্যাগ করতে হবে। সেই সঙ্গে জালিয়াতির মাধ্যমে নিয়োগ পাওয়া ১২৭ জন ছাত্রলীগ কর্মীকেও পদত্যাগ করতে হবে। এর আগে বুধবার বিকাল সাড়ে ৪টার দিকে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) সামনেও বিভিন্ন সংগঠনের বিনিয়োগকারী এবং সাধারণ বিনিয়োগকারীরা একত্রিত হয়ে ‘লংমার্চ’ কর্মসূচি ঘোষণা করেন।

সাধারণ বিনিয়োগকারীদের পক্ষ থেকে জানানো হয়, বিএসইসি চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের পদত্যাগ এবং পুঁজিবাজারের স্থিতিশীলতা আনয়নের লক্ষ্যে লংমার্চ, মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করছেন তারা।

এর আগে, বুধবার বেলা সাড়ে ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত মতিঝিলে ডিএসইর পুরাতন ভবনের সামনে মানববন্ধন করেন বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের বিনিয়োগকারীরা।

এ সময়ে বিএসইসি চেয়ারম্যানের পদত্যাগের পাশাপাশি ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ গঠন করার দাবি জানানো হয়। এদিকে সপ্তাহের শেষ দিনে বৃহস্পতিবার ইতিবাচক ছিল শেয়ারবাজার। এদিন ডিএসইতে ৩৯৭টি কোম্পানির ১২ কোটি ৫১ লাখ শেয়ার লেনদেন হয়েছে। যার মোট মূল্য ছিল ৩১৫ কোটি ৫৫ লাখ টাকা। এর মধ্যে দাম বেড়েছে ২০৯টি কোম্পানির শেয়ারের, কমেছে ১৩৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর ব্রড সূচক আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৬২ পয়েন্টে উন্নীত হয়েছে। ডিএসই ৩০ মূল্যসূচক আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৯০ পয়েন্টে উন্নীত হয়েছে। ডিএসই শরিয়া সূচক আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ২২১ পয়েন্ট উন্নীত হয়েছে। ফলে ডিএসইর বাজার মূলধন আগের দিনের চেয়ে কিছুটা বেড়ে ৬ লাখ ৭২ হাজার কোটি টাকায় উন্নীত হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম