Logo
Logo
×

প্রথম পাতা

কাপাসিয়ায় হান্নান শাহ’র স্মরণসভায় ফখরুল

গণতন্ত্র প্রতিষ্ঠায় প্রয়োজনে আবারও আন্দোলন করব

Icon

গাজীপুর ও কাপাসিয়া প্রতিনিধি

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

গণতন্ত্র প্রতিষ্ঠায় প্রয়োজনে আবারও আন্দোলন করব

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, শেখ হাসিনা পালিয়ে গেলেও এখনো সংকট কাটেনি। গাজীপুরসহ দেশের পোশাক কারখানা বন্ধ করার জন্য যড়যন্ত্র চলছে। সামনে দুর্গাপূজা। তারা দুর্গাপূজাকে কেন্দ্র করে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে পারে। তিনি বলেন, দ্রুত প্রশাসনের সব ইউনিটকে সংস্কার করে দেশকে একটি গ্রহণযোগ্য নির্বাচনের উপযোগী করতে হবে। যৌক্তিক সময় মানে অনেক বেশি সময় না। যত দ্রুত নির্বাচন করা যাবে, ততই দেশের মঙ্গল হবে। অতিদ্রুত সংস্কার করে নির্বাচনের মধ্যদিয়ে জনগণের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে। গণতন্ত্র প্রতিষ্ঠায় প্রয়োজনে আবারও রাজপথে আন্দোলন করব।

মির্জা ফখরুল বলেন, বিএনপি নেতাকর্মীদের নামে দায়ের করা সব মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহার করে নির্বাচনের নিরপেক্ষ পরিবেশ তৈরির আহ্বান জানান। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নামে মিথ্যা মামলা প্রত্যাহারে ইতোমধ্যে তালবাহানা শুরু হয়েছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, তারেক রহমানের নামে ষড়যন্ত্রমূলক সব মামলা প্রত্যাহার করে তাকে অনতিবিলম্বে দেশে ফিরে আসার ব্যবস্থা করতে হবে। শুক্রবার বিকালে গাজীপুরের কাপাসিয়ায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক পাটমন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ.স.ম হান্নান শাহ’র ৮ম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ‘হান্নান শাহ স্মৃতি সংসদ’ আয়োজিত এক স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। কাপাসিয়া পাইলট সরকারি উচ্চবিদ্যালয় মাঠে জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলনের সভাপতিত্বে ও কাপাসিয়া উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা খন্দকার আজিজুল রহমান পেরার সঞ্চালনায় স্মরণসভায় আরও বক্তব্য দেন-বিএনপির ঢাকা বিভাগীয় সহসাংগঠনিক সম্পাদক বেনজির আহমেদ টিটু, নজরুল ইসলাম আজাদ, সহস্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম বাচ্চু, কেন্দ্রীয় সমাজকল্যাণ সম্পাদক কামরুজ্জামান রতন, জামায়াতের কেন্দ্রীয় নেতা মাওলানা শেফাউল হক, বিএনপির কেন্দ্রীয় নেতা মুজিবুর রহমান, ওমর ফারুক সাফিন, গাজীপুর মহানগর বিএনপির সভাপতি মো. শওকত হোসেন সরকার, গাজীপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও মরহুম হান্নান শাহ’র ছেলে শাহ রিয়াজুল হান্নান প্রমুখ।

মির্জা ফখরুল বলেন, হান্নান শাহ’র চলাফেরা ছিল সেনা কর্মকর্তার মতো, কিন্তু তিনি আপদমস্তক একজন গণতন্ত্রমনা নেতা ছিলেন। তিনি গণতন্ত্রের পক্ষে সব সময় কথা বলেছেন। আজীবন তিনি গণতন্ত্রের জন্য লড়াই করেছেন। কাপাসিয়ার জনগণের উদ্দেশে তিনি বলেন, বিগত দিনে আপনারা যেভাবে হান্নান শাহর পাশে ছিলেন আগামীতেও তার সুযোগ্য ছেলে রিয়াজুল হান্নানের পাশে থাকবেন। সভার আগে মির্জা ফখরুল ইসলাম দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে ঘাগটিয়ায় হান্নান শাহর কবর জিয়ারত করেন।

বিএনপি মহাসচিব বলেন, আসন্ন দুর্গাপূজাকে কেন্দ্র করে আওয়ামী লীগ অস্থিতিশীল পরিবেশ তৈরি করতে পারে। বিএনপি নেতাকর্মী ও সাধারণ মানুষকে হিন্দু সম্প্রদায়ের লোকজনের পাশে দাঁড়ানোর এবং তাদের সর্বাত্মক নিরাপত্তা নিশ্চিতের আহ্বান জানান তিনি। ফখরুল বলেন, আওয়ামী লীগের লোকজন দেশের গার্মেন্টস কারখানায় অশান্তি সৃষ্টির পাঁয়তারা করে এ শিল্পকে ধ্বংসের ষড়যন্ত্র করছে। গার্মেন্টস কর্মীরা বিষয়টি বুঝতে পেরে এখন স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনতে শুরু করেছে। তিনি আরও বলেন, নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনুস ও তার সরকারের লোকজন সবাই ভালো মানুষ। এ সরকার সংস্কার চায় এবং আমরাও সংস্কারে বিশ্বাসী। তাই বলে সংস্কারের নামে বেশি সময় ক্ষেপণ করা যাবে না। গণতান্ত্রিক ব্যবস্থায় দেশকে ফিরিয়ে দিতে দেরি হলে অন্য কোনো ব্যবস্থা যেন ঢুকে না পড়ে সে ব্যাপারে সবাইকে সজাগ থাকতে হবে। তাই দ্রুততম সময়ের মধ্যে নির্বাচন দিয়ে গণতান্ত্রিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের আহ্বান জানান তিনি। সভাপতির বক্তব্যে ফজলুল হক মিলন বলেন, স্বাধীনতা অর্জনের চেয়ে রক্ষা করা কঠিন। আজকের এই পরিবেশের জন্য বহু প্রাণ দিতে হয়েছে। বহু ত্যাগের বিনিময়ে যে ফসল অর্জিত হয়েছে তা যেন কোনো ষড়যন্ত্রকারী ধ্বংস করতে না পারে সেজন্য সবাইকে সজাগ থাকতে হবে। তিনি অন্তর্বর্তীকালীন সরকারের উদ্দেশে বলেন, বহু সম্পদ ও প্রাণের বিনিময়ে অর্জিত ফসল আপনাদের কাছে আমানত রাখা হয়েছে। এই আমানতের যাতে খেয়ানত না হয় সে জন্য আপনাদের দায়িত্বশীল ভূমিকা আমরা আশা করি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম