Logo
Logo
×

প্রথম পাতা

কানপুর টেস্ট

বৃষ্টির দিনে মুমিনুলের ৪০

প্রথমদিন শেষে বাংলাদেশ ১০৭/৩

Icon

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

বৃষ্টির দিনে মুমিনুলের ৪০

কানপুর টেস্টে বৃষ্টির ভ্রুকুটি ছিল। পূর্বাভাস অনুযায়ী প্রথমদিন নামল মুষলধারে বৃষ্টি। সেই সঙ্গে মরা আলোয় দ্বিতীয় টেস্টের প্রথমদিন খেলা হয় মাত্র ৩৫ ওভার। আগেরদিন রাতে বৃষ্টির দরুন আউটফিল্ড ভেজা থাকায় শুক্রবার টস হয় এক ঘণ্টা দেরিতে। রোহিত শর্মা টস জিতে ফিল্ডিং নেন। তার মানে, ২০১৫ সালের পর এই প্রথম ঘরের মাঠে টস জিতে ভারত ফিল্ডিং নিল। মেঘেঢাকা আকাশের নিচে তিন সিমার কন্ডিশনের সদ্ব্যবহার করবেন, এই আশায় ভারত অধিনায়কের প্রথমে বল করার সিদ্ধান্ত।

চেন্নাই টেস্টের অপরিবর্তিত একাদশ নিয়ে খেলতে নামা ভারত প্রথম ব্রেকথ্রু পায় নবম ওভারে। রানের খাতা না খুলেই জাকির হাসান ফেরেন সাজঘরে। ২৬ রানে প্রথম উইকেট হারানো বাংলাদেশ সহসা ২/২৯ হয়ে যায় আরেক ওপেনার সাদমান ইসলামের প্রস্থানে। ৩৬ বলে ২৪ রান করে আকাশদীপের দ্বিতীয় শিকার হন সাদমান। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বাংলাদেশকে ৩/৮০-তে রেখে আসেন ২৮.৫ ওভারে। তাকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন চেন্নাই টেস্টে ভারতের জয়ের নায়ক রবিচন্দ্রন অশ্বিন। এশিয়ার মাটিতে সবচেয়ে বেশি উইকেট (৪২০) নেওয়া ভারতীয় বোলার এখন অশ্বিন। বাকিটা সময় নির্বিঘ্নে কাটিয়ে দেন দুই ‘ম’ মুমিনুল হক ও মুশফিকুর রহিম। চতুর্থ উইকেটে ২৭ রানের একটি ছোট্ট অবিচ্ছিন্ন জুটি গড়ার পথে মুমিনুল ৪০ ও মুশফিক ছয় রানে অপরাজিত।

নবম ওভারে আকাশদীপ আক্রমণে এসে নিজের তৃতীয় বলেই তুলে নেন জাকিরকে। খোঁচা দেওয়ার খেসারত দিতে হয় তাকে। গালিতে নিচু ক্যাচ নেন যশস্বী জয়সওয়াল। কয়েক ওভার পর আবারও আঘাত হানেন আকাশদীপ। সাদমানের প্যাডে আঘাত করে বল। আম্পায়ার সাড়া দেননি এলবিডব্ল–র আপিলে। রিভিউ রক্ষা করতে পারেনি সাদমানকে। মধ্যাহ্ন ভোজের বিরতির আগে শেষ ওভারে বৃষ্টি শুরু হয়। দ্বিতীয় সেশন পিছিয়ে যায় ১৫ মিনিট। ফিরে এসে অশ্বিন লেগ বিফোরের ফাঁদে ফেলেন শান্তকে। তৃতীয় উইকেটে মুমিনুলের সঙ্গে শান্ত ৫১ রানের জুটির ইতি ঘটে।

মুমিনুল ও মুশফিক এরপর আর কোনো অঘটন ঘটতে দেননি। এরপর ম্রিয়মাণ আলোর সঙ্গে যোগ হয় আকাশের কান্না। স্থানীয় সময় বেলা ৩টার কিছু আগে প্রথমদিনের খেলার অসময়োচিত সমাপ্তি টানা হয়। বাংলাদেশ দ্বিতীয় ও শেষ টেস্ট খেলছে একাদশে দুটি পরিবর্তন এনে। পেসার খালেদ আহমেদ ও স্পিনার তাইজুল ইসলাম খেলছেন দুই পেসার নাহিদ রানা ও তাসকিন আহমেদের বদলে।

কাল টেস্টের প্রথমদিন স্থানীয় সময় বিকাল ৫টা পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস ছিল। আগামী তিনদিন কানপুরে ম্যাচের সময় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ দ্বিতীয়দিন সকাল ৬টার পর বৃষ্টি হতে পারে। বেলা ১১টা নাগাদ রয়েছে ঝড়ের পূর্বাভাস।

(স্কোর কার্ড খেলার পাতায়)

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম