Logo
Logo
×

প্রথম পাতা

বিএনপির ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন আদায়ই বড় চ্যালেঞ্জ

Icon

নূরে আলম জিকু

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন আদায়ই বড় চ্যালেঞ্জ

ফাইল ছবি

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর অনেকটাই স্বাভাবিক কর্মকাণ্ডে ফিরেছে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের হাতে গড়া বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। প্রতিষ্ঠার ৪৬ বছরে সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতার বাইরে আছে দলটি। দীর্ঘ প্রায় ১৬ বছর পর এখন মুক্ত পরিবেশে চলাফেরা ও রাজনৈতিক কর্মকাণ্ড করছেন দলের নেতাকর্মীরা। সাংগঠনিকভাবে ঘুরে দাঁড়ালেও মামলায় নেতাকর্মীদের অবস্থা নাজেহাল। যদিও অন্তর্বর্তীকালীন সরকার রাজনৈতিক মামলা প্রত্যাহার করবে এমন প্রত্যাশা তাদের। দলটির শীর্ষ কান্ডারি চেয়ারপারসন খালেদা জিয়া মুক্তি পেলেও এখনও সরাসরি পাশে পাচ্ছেন না নেতাকর্মীরা।

ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে অবস্থান করলেও নেতাকর্মীদের সঙ্গে সব সময় যোগাযোগ রাখছেন, ভার্চুয়ালি বৈঠকও করছেন। এ পরিস্থিতিতে দলকে সাংগঠনিকভাবে সাজানোসহ ‘চোখ’ ত্রয়োদশ জাতীয় সংসদ নির্বাচনে। সে লক্ষ্যে নানা পরিকল্পনা নিয়ে এগোচ্ছে দলটি।

৫ আগস্টের পর বিদেশিসহ সব মহলে বিএনপির গুরুত্বও বাড়ছে। এখন জনগণের আস্থা ধরে রাখতে মরিয়া দলটির নেতারা। গণতন্ত্র প্রতিষ্ঠা ও অবাধ-নিরপেক্ষ জাতীয় নির্বাচন আদায়ই বিএনপির প্রধান চ্যালেঞ্জ বলে মনে করছেন দলের শীর্ষ পর্যায়ের নীতিনির্ধারকরা।

তারা জানান, নানা চড়াই-উতরাই পেরিয়ে ৪৬ বছর অতিক্রম করেছে বিএনপি। এখন দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের চেতনায় জনগণকে উজ্জীবিত করতে মনোযোগ দিতে চান। একই সঙ্গে রাষ্ট্র সংস্কারে সরকারকে সহযোগিতার পাশাপাশি সুষ্ঠু নির্বাচনের জন্য যৌক্তিক সময়ও দেবেন তারা।

এ অবস্থায় বিএনপির ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ঝাঁকজমকভাবে দলের প্রতিষ্ঠাবার্ষিকী পালনের কথা থাকলেও বন্যার কারণে কর্মসূচি সীমিত করা হয়েছে। ১ দিনের কর্মসূচি দিয়েছে দলটি। এসংক্রান্ত টাকা বন্যার্তদের মাঝে ত্রাণ সহায়তা দেওয়া হবে। ১৯৭৮ সালের এই দিনে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান দলটি প্রতিষ্ঠা করেন। ১৯৮১ সালে জিয়াউর রহমানের মৃত্যুর পর তার স্ত্রী বর্তমান চেয়ারপারসন খালেদা জিয়া রাজনীতিতে এসে দলটির হাল ধরেন। পরিচিতি পান আপসহীন নেত্রী হিসাবে। তার নেতৃত্বে নানা চড়াই-উতরাই পেরিয়ে তিনবার রাষ্ট্রীয় ক্ষমতায় এসেছে বিএনপি।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সামনে বড় দল হিসাবে বিএনপিকে নানা ‘কৌশলে’ এগোতে হবে। দলের ভেতর বিভিন্ন ধরনের সংকট রয়েছে তা কাটিয়ে উঠতে হবে। এছাড়াও দলটির সামনে রয়েছে নানামুখী চ্যালেঞ্জ। এগুলোর মধ্যে উল্লখযোগ্য হচ্ছে-গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা, দলের কাউন্সিল, রাজনৈতিক দলগুলো নিয়ে নানা হিসাব-নিকাশ, দল এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর অন্তর্দ্বন্দ্ব মেটানো। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় সর্বপ্রথম নেতাকর্মীদের মধ্যে আস্থা ও মনোবল ফিরিয়ে আনতে হবে। সৎ, যোগ্য, ত্যাগী ও মেধাবী নেতাকর্মীদের খুঁজে নেতৃত্বের আসনে বসাতে হবে। দলমত নির্বিশেষে দেশের বিভিন্ন সেক্টরের জ্ঞানী ও গুণী ব্যক্তিদের পরামর্শ গ্রহণ এবং দলে টেনে গুরুত্বপূর্ণ কাজে লাগাতে হবে। একই সঙ্গে নিজেদের ভুল-ত্রুটি চিহ্নিত করে তা থেকে শিক্ষা নিতে হবে।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর যুগান্তরকে বলেন, এবার একটু ব্যতিক্রমী প্রতিষ্ঠাবার্ষিকী হবে। কারণ বিগত প্রায় ১৬ বছরে ধরে যে নির্যাতন করা হয়েছে, তা কোনো গণতান্ত্রিক রাজনৈতিক দলের ওপর হয়েছে কিনা জানা নেই। সুতরাং এই প্রতিষ্ঠাবার্ষিকী আমাদের কাছে একটা নতুন স্বপ্ন দেখার সুযোগ করে দিয়েছে। ফ্যাসিবাদ মুক্ত হওয়ার পরে অন্তর্বর্তীকালীন সরকার এসেছে, আশা করছি তারা একটা সুষ্ঠু ও অবাধ নির্বাচন করবে। গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার পরিস্থিতি তৈরি হবে। আমরাও সেখানে সহযোগিতা করছি। আমাদের লক্ষ্য এখানে একটি গণতান্ত্রিক রাষ্ট্র তৈরি করা। সেজন্য আমরা কাজ করব। দলকে আমরা সেভাবে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, বর্তমান পরিস্থিতিতে আমাদের জন্য বড় চ্যালেঞ্জ বাংলাদেশের গণতন্ত্র পুনঃপ্রত্যাবর্তন করা। জনগণের মালিকানা ফিরিয়ে দেওয়া, নির্বাচিত সরকার গঠিত হওয়া, যারা জনগণের কাছে দায়বদ্ধ থাকবে, যেখানে জবাবদিহি থাকবে। যার মাধ্যমে দেশের মানবাধিকার, আইনের শাসন ফিরে আসবে। মুক্ত অর্থনীতিতে সবাই অংশগ্রহণ করতে পারবে। দেশের যে সব প্রতিষ্ঠান ধ্বংস হয়েছে, সেগুলোকে সঠিক জায়গায় নিয়ে আসতে হবে।

গত ১৬ বছরের নানা প্রতিকূলতা নিয়ে তিনি বলেন, এই সময়ে নানা সংকট সৃষ্টি হয়েছে। তবে বিএনপি আন্দোলন-সংগ্রাম ও ত্যাগের মধ্যদিয়ে সেসব সংকট কাটিয়ে উঠেছে। ৬০ লাখের বেশি নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে, জেল খেটেছেন, জীবন দিয়েছেন, পঙ্গু হয়েছেন। হাজার হাজার নেতাকর্মী বাড়িঘর ও ব্যবসাপ্রতিষ্ঠা, চাকরি হারিয়েছেন।

নেতারা মনে করেন, তারা চান সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন। এর আগে অর্থনীতিতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে। নির্বাচন কমিশন, দুদক, সাংবিধানিক প্রতিষ্ঠান, আইন-আদালত, সিভিল প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সব জায়গায় শৃঙ্খলা আনতে হবে। যার মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠা হবে। দেশের জনগণ নির্বিঘ্নে, নির্ভয়ে তাদের মতামত ও ভোটাধিকার প্রয়োগ করতে পারে সেই পরিবেশ ফেরাতে হবে। কাজেই সেই সময় পর্যন্ত অপেক্ষা করবে বিএনপি। কিন্তু তা যৌক্তিক সময়ে হতে হবে। এর মধ্যে দলকে সাংগঠনিকভাবে গোছানোর পাশাপাশি বিদেশিদের সঙ্গে সম্পর্কোন্নয়নে কূটনীতি জোরদারেও মনোযোগ থাকবে।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ব্যাপক জনপ্রিয়তা থাকার পরও ভুল রাজনীতির কারণে ‘চোরাগলিতে’ আটকে ছিল বিএনপি। তবে এবারের প্রেক্ষাপট আগের চেয়ে ভিন্ন। ৩১ দফা সংস্কার প্রস্তাব দিয়েছিল, সেগুলো সামনে এনে জনগণকে অবহিত করতে হবে যে এসব সংস্কার প্রস্তাব বিএনপির মনের কথা। এগুলো বাস্তবায়নে জোরালো ভূমিকা নেওয়া দরকার। তাহলে নতুন রূপে এ দল আবির্ভূত হবে।

রাজনৈতিক বিশ্লেষক ও সুশাসনের জন্য নাগরিক-সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার যুগান্তরকে বলেন, বিএনপি নিঃসন্দেহে বড় দল এখন। কিন্তু তারা গতানুগতিক দল, তাদের অভ্যন্তরীণ গণতন্ত্র, স্বচ্ছতা ও দায়বদ্ধতা নেই। এসব দলের পক্ষে রাষ্ট্রীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করা, কার্যকর করা অসম্ভব। অতীতে যেমন দেখেছি। তাই তাদের এখন নতুনভাবে আবির্ভূত হতে হবে। ভবিষ্যতে যখন নির্বাচন হবে, তখন কারা তাদের প্রতিপক্ষ হবে সেটা সামনে রাখতে হবে। জামায়াত, আওয়ামী লীগ কিংবা ছাত্রদের নেতৃত্বে নতুন দল গঠনের একটা গুজব শোনা যাচ্ছে। এখন এই প্রতিপক্ষটা অনেক বেশি সংগঠিত। অনেক স্মার্ট। এজন্য বিএনপিকেও সংগঠিত, স্মার্ট হওয়া দরকার। বিএনপির দেওয়া ৩১ দফা সংস্কার প্রস্তাব সামনে এনে জনগণকে অবহিত করা উচিত।

এদিকে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে এক বাণীতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বলেন, গণতন্ত্রকে নির্বাসন থেকে ফিরিয়ে আনার সময় এসেছে। আইনের শাসন, মতপ্রকাশ, সংবাদপত্র ও বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করতে পারলেই দেড় যুগব্যাপী গণতান্ত্রিক আন্দোলনে শহিদদের আত্মদান সার্থক হবে। প্রতিষ্ঠাবার্ষিকীর শুভলগ্নে আমাদের অঙ্গীকার হোক বাংলাদেশকে নিপীড়ন-নির্যাতনসহ সব পৈশাচিকতা মুক্ত একটি সুস্থির-শান্তিময় নাগরিক অধিকার সুরক্ষার দেশ হিসাবে গড়ে তোলা। দেশজুড়ে যেন আর কখনোই গুম, গুপ্তহত্যা, বিচারবহির্ভূত হত্যা, নারী ও শিশুদের ওপর পৈশাচিকতা, সন্ত্রাস, চাঁদাবাজি, দুর্নীতি, টাকা পাচারের মতো ঘৃণ্য বিভীষিকার পুনরাবৃত্তি না হয়। জনগণের অধিকার আদায়ে তাদের দুঃখ-কষ্ট লাঘব এবং দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা ও বহুদলীয় গণতন্ত্রের ধারা আবারও পুনঃপ্রতিষ্ঠা করাই এখন বিএনপির মূল লক্ষ্য।

কর্মসূচি : বন্যার কারণে এ বছর প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি সীমিত করেছে বিএনপি। আজ সকাল ৬টায় ঢাকাসহ সারা দেশের দলীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হবে। এরপর বেলা ১১টায় বিএনপির প্রতিষ্ঠাতা শহিদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তমের মাজারে দলের মহাসচিব ও কেন্দ্রীয় নেতারা পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করবেন। পরে বাদ জোহর দলীয় কার্যালয়ের সামনে বন্যায় নিহতদের আত্মার মাগফিরাত ও আহতদের সুস্থতা কামনা, সম্প্রতি ছাত্র-জনতার আন্দোলনে শহিদ নেতাকর্মীদের আত্মার মাগফিরাত ও আহতদের সুস্থতা কামনা এবং বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের আত্মার মাগফিরাত কামনা ও খালেদা জিয়ার আশু সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করা হবে। এর পাশাপাশি তারেক রহমানের সুস্থতা ও দীর্ঘায়ু কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। একই ভাবে সারা দেশে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম