Logo
Logo
×

প্রথম পাতা

সংবাদ সম্মেলনে নতুন আইজিপি

সব পুলিশকে আজকের মধ্যে কর্মস্থলে ফেরার নির্দেশ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৮ আগস্ট ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

সব পুলিশকে আজকের মধ্যে কর্মস্থলে ফেরার নির্দেশ

পুলিশের নবনিযুক্ত আইজি মো. ময়নুল ইসলাম। ছবি: সংগৃহীত

আত্মগোপনে থাকা পুলিশ সদস্যদের আজ সন্ধ্যার মধ্যে নিজ নিজ ইউনিটে যোগ দেওয়ার নির্দেশ দিয়েছেন পুলিশের নবনিযুক্ত আইজি মো. ময়নুল ইসলাম। বুধবার দায়িত্ব নেওয়ার পর পুলিশ সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ নির্দেশ দেন। দেশের চলমান পরিস্থিতির জন্য বাহিনীর কিছু উচ্চাভিলাষী ও অপেশাদার কর্মকর্তার সিদ্ধান্তকে দায়ী করে তাদের বিরুদ্ধ আইনি ব্যবস্থা নেওয়ারও হুঁশিয়ারি দেন তিনি। পাশাপাশি বলেন, প্রতিটি হত্যাকাণ্ডের সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত করে যথাযথ ব্যবস্থা নিতে পুলিশ প্রতিশ্রুতিবদ্ধ।

উদ্ভূত পরিস্থিতিতে একটি শূন্যস্থান হয়তো তৈরি হয়েছে উল্লেখ করে আইজিপি ময়নুল ইসলাম বলেন, সেটি পূরণে আমরা কাজ শুরু করেছি। আশা করছি, অচিরেই এ পরিস্থিতির পরিবর্তন হবে। পরিস্থিতি স্বাভাবিক করতে সবার সহযোগিতা আহ্বান করেন তিনি। থানাগুলোকে ঠিকঠাক করতে শিক্ষার্থী, শিক্ষক, সচেতন মানুষ, সাংবাদিকসহ সাধারণ জনগণকে সঙ্গে নিয়ে একটি নাগরিক নিরাপত্তা কমিটি করার নির্দেশ দেন আইজিপি। সামাজিক মাধ্যমে পুলিশ সদস্যদের ব্যক্তিগত বা অ্যাসোসিয়েশনের নামে কোনো ধরনের বিবৃতি, ব্যাজের ছবি বা কোনো ধরনের মন্তব্য করতেও নিষেধ করেছেন ময়নুল ইসলাম।

এর আগে যে কোনো ধরনের অরাজকতা ও লুটতরাজ বন্ধে ময়নুল ইসলামকে কঠোর পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। ময়নুল ইসলাম বুধবার বঙ্গভবনে সাক্ষাৎ করতে গেলে রাষ্ট্রপতি এ নির্দেশ দেন। প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে শেখ হাসিনা দেশছাড়ার পর থেকেই দেশজুড়ে থানাসহ পুলিশের স্থাপনাগুলোয় একের পর এক হামলা হতে থাকে। নির্বিচারে আক্রমণ হতে থাকে থানায়, ভাঙচুর ও লুটপাটও করা হয় অনেক থানায়। এসব হামলায় বহুসংখ্যক পুলিশ হতাহত হলে অন্যরা নিরাপদে সরে যেতে থাকেন। জীবন বাঁচাতে আত্মগোপনে গেছেন পুলিশের শীর্ষ কর্মকর্তারাসহ বেশির ভাগ সদস্য।

সংবাদ সম্মেলনে আইজিপি বলেন, আমি সর্বস্তরের পুলিশবাহিনীকে এরই মধ্যে নির্দেশনা দিয়েছি। আপনাদের (সাংবাদিক) মাধ্যমে ব্যাপক প্রচারের জন্য পুনরায় বলছি। আমাদের রাজারবাগ পুলিশ লাইন্স, পাবলিক অর্ডার ম্যানেজমেন্ট, পিওএম, এপিবিএন ও পুলিশ সদর দপ্তরসহ সব মেট্রোপলিটন ও জেলা পুলিশ লাইন্সসহ স্পেশালাইজড পুলিশ ইউনিটের অফিসার ও ফোর্সকে আমরা নির্দেশনা দিয়েছি। 

বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যে স্ব-স্ব কর্মস্থলে যোগদান করতে বলছি। ইতোমধ্যে এ নির্দেশনা দেওয়া হয়েছে।
ময়নুল ইসলাম বলেন, মেট্রোপলিটন পুলিশ কমিশনার এবং জেলা পুলিশসহ স্ব-স্ব অধিক্ষেত্রে থানা এলাকায় জ্যেষ্ঠ নাগরিক, পেশাজীবী, ছাত্র প্রতিনিধি, রাজনৈতিক ও গণমাধ্যম ব্যক্তিদের সমন্বয়ে নাগরিক নিরাপত্তা কমিটি গঠন করবেন। আমরা আহ্বান জানাচ্ছি, বর্ণিত কমিটি থানা ও থানা এলাকায় নিরাপত্তা বিধানে সহায়ক ভূমিকা রাখবেন। 

পরবর্তী সময়ে এর চূড়ান্ত রূপরেখা প্রণয়ন করে আমরা সাবমিট করব। ২৪ ঘণ্টার মধ্যে সব মেট্রোপলিটন পুলিশ, জেলা পুলিশ, নৌপুলিশ, রেলওয়ে পুলিশ, হাইওয়ে পুলিশ এবং হাইওয়ে পুলিশের সব থানার অফিসার ও ফোর্সকে স্ব-স্ব কর্মক্ষেত্রে যোগদানের জন্য ইতোমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে।

পুলিশপ্রধান মো. ময়নুল ইসলাম বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে সাম্প্রতিক সময়ে ছাত্র, সাধারণ মানুষ, পুলিশসহ প্রতিটি হত্যাকাণ্ডের সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। দেশের শান্তিশৃঙ্খলা ও স্থিতি ফিরিয়ে আনতে আমরা সর্বাত্মকভাবে সচেষ্ট রয়েছি। বাংলাদেশ পুলিশ সর্বদা জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করছে। আমরা বিশ্বাস করি, জনগণই রাষ্ট্রের মূল শক্তি। তাই আমরা সব সময় জনগণের পাশে থেকে জনগণকে সর্বোচ্চ সেবা প্রদানে বদ্ধপরিকর।

নতুন আইজিপি বলেন, আমাদের কতিপয় উচ্চাভিলাষী, অপেশাদার কর্মকর্তার কারণে; কর্মকৌশল প্রণয়নে বলপ্রয়োগের স্বীকৃত নীতিমালা অনুসরণ না করা এবং মানবাধিকার লঙ্ঘন করা ও নেতৃত্বের ব্যর্থতায় আমাদের অনেক সহকর্মী আহত, নিহত ও নিগৃহীত হয়েছেন। এই সন্ধিক্ষণে আমি সব পুলিশ সদস্যকে আন্তরিকভাবে আহ্বান জানাই, আপনারা দেশ ও জাতির প্রয়োজনে শৃঙ্খলা বাহিনীর সদস্য হিসাবে নিজ নিজ দায়িত্ব পালনে আত্মনিয়োগ করুন। আপনাদের জীবনমানের উন্নয়ন এবং সার্বিক কল্যাণ নিশ্চিতকরণে আমরা সব ধরনের ব্যবস্থা নেব।’

সংবাদ সম্মেলনে আইজপি বলেন, এক বিশেষ পরিস্থিতিতে আমি আপনাদের সম্মুখে হাজির হয়েছি। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন তথা ছাত্র-জনতার আন্দোলনকালের মাধ্যমে আমরা এক নতুন বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে যাত্রা শুরু করেছি। আমরা সব সময় জনগণের পাশে থেকে জনগণকে সর্বোচ্চ সেবা প্রদানে বন্ধপরিকর। পারস্পরিক সৌহার্দ, সম্প্রীতি, ভ্রাতৃত্ববোধে উজ্জীবিত হয়ে সবাইকে একযোগে কাজ করে উন্নয়ন ও সমৃদ্ধির পথে এগিয়ে যাব।

পুলিশ মহাপরিদর্শক বলেন, সারা দেশে পুলিশের বিভিন্ন থানা, স্থাপনা, আবাসিক ভবনে আক্রমণ হয়েছে। পুলিশ ও এর স্থাপনাগুলো একটি রাষ্ট্রীয় সম্পদ। পুলিশ দেশ ও জনগণের কল্যাণে নিয়োজিত একটি জাতীয় প্রতিষ্ঠান। দেশের প্রয়োজনে যে কোনো সংকটময় মুহূর্তে এই বাহিনী সব সময় সর্বোচ্চ আন্তরিকতা ও পেশাদারির সঙ্গে দায়িত্ব পালন করেছে। 

আমরা এখনো আমাদের ওপর অর্পিত সব দায়িত্ব পালনে দৃঢ়ভাবে অঙ্গীকারবদ্ধ। আন্দোলনে আহত পুলিশের প্রত্যেক সদস্য ও তাদের পরিবারের সদস্যদের আশ্বস্ত করে আইজিপি বলেন, সম্প্রতি পুলিশের যেসব সদস্য নিহত হয়েছেন, তাদের প্রত্যেক পরিবারের দায়িত্ব আমরা নেব। যারা আহত হয়েছেন, তাদের সর্বোচ্চ চিকিৎসাসেবা নিশ্চিত করার জন্য ইতোমধ্যে নির্দেশনা দিয়েছি। প্রয়োজনে আহত পুলিশ সদস্যদের উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর ব্যবস্থা করা হবে। 

পুলিশ সদস্যদের উদ্দেশে ময়নুল ইসলাম বলেন, আপনারা অনেক ধৈর্য ও সহিষ্ণুতার পরিচয় দিয়েছেন, অনেকে দেশের জন্য আত্মত্যাগ করেছেন, আপনাদের এই ত্যাগ আমরা কৃতজ্ঞতার সঙ্গে সব সময় স্মরণ করব। এখন এই সন্ধিক্ষণে সব পুলিশ সদস্যকে আন্তরিকভাবে আহ্বান জানাই, আপনারা দেশ ও জাতির প্রয়োজনে শৃঙ্খলা বাহিনীর সদস্য হিসাবে নিজ নিজ দায়িত্ব পালনে আত্মনিয়োগ করুন। 

আপনাদের জীবনমানের উন্নয়ন এবং সার্বিক কল্যাণ নিশ্চিতকরণে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করব। আইজিপি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, দেশের এই নতুন অধ্যায়ের সূচনালগ্নে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতা, দেশপ্রেমিক সশস্ত্র বাহিনী, রাজনৈতিক নেতা, গণমাধ্যম, সুশীল সমাজ এবং দেশের সম্মানিত সব নাগরিককে তাদের আন্তরিক ভূমিকার জন্য বিশেষভাবে ধন্যবাদ জানাই। আমি বাংলাদেশ পুলিশের আইজিপি হিসাবে পেশাগত দায়িত্ব পালনে সবার আন্তরিক সহযোগিতা কামনা করছি। সবার সম্মিলিত প্রচেষ্টায় একটি সুখী, সমৃদ্ধ, শান্তিপূর্ণ ও নিরাপদ বাংলাদেশ গড়ে তুলব।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম